দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

মোরারজি জমানায় বহিষ্কৃত হয়েছিলেন ইন্দিরা গান্ধীও

নয়াদিল্লি: মহুয়াই প্রথম নন, এর আগেও সাংসদকে বহিষ্কারের উদাহরণ ভারতে রয়েছে। ১৯৫১ সালে সর্বপ্রথম বহিষ্কৃত হন কংগ্রেস সাংসদ এইচজি মুদগল। তাঁর বিরুদ্ধেও অর্থের বিনিময়ে সংসদে প্রশ্ন তোলার অভিযোগ ওঠে। ১৯৭৬ সালে ইমার্জেন্সির সময় রাজ্যসভা থেকে বহিষ্কৃত হন সুব্রহ্মণ্যম স্বামী। ১৯৭৮ সালে মোরারজি দেশাইয়ের আমলে ইন্দিরা গান্ধিকেও বহিষ্কার করা হয়েছিল। আর ২০০৫ সালে তো ঘুষের বিনিময়ে প্রশ্ন কাণ্ডে একসঙ্গে ১১ এমপিকে বহিষ্কার করা হয়েছিল। এবার সেই তালিকায় যুক্ত হলেন কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মৈত্র। যবনিকা পতন হল প্রায় দু’মাসের টানাপোড়েনের। 
লোকসভায় প্রশ্ন করার জন্য ব্যবসায়ী দর্শন হিরানন্দানির থেকে মহুয়া টাকা নিয়েছেন বলে অভিযোগ তুলে গত ১৪ অক্টোবর সিবিআইয়ের দ্বারস্থ হন সুপ্রিম কোর্টের আইনজীবী জয় অনন্ত দেহাদ্রাই। বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে মহুয়াকে অবিলম্বে সাসপেন্ড করার জন্য লোকসভার স্পিকারকে চিঠি লেখেন।
হিরানন্দানি হলফনামা দিয়ে জানান, সংসদে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে প্রশ্ন উত্থাপনের জন্য মহুয়া তাঁকে সংসদের লগ-ইন আইডি ও পাসওয়ার্ড দিয়েছিলেন। বিষয়টি স্বীকার করেন মহুয়াও। তবে এর জন্য কোনও টাকা নেননি বলে দাবি করেন তিনি। 
৩১ অক্টোবর মহুয়াকে এথিক্স কমিটির সামনে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। তবে ওইদিন না গিয়ে ২ নভেম্বর কমিটির সামনে হাজির হন তৃণমূল সাংসদ। কিন্তু সেখানেও একপ্রস্থ নাটক হয়। কুরুচিকর প্রশ্ন করে ‘মৌখিক বস্ত্রহরণ’ করা হয়েছে অভিযোগে সেই বৈঠক ছেড়ে চলে যান মহুয়া। 
১০ নভেম্বর অভিযোগ মান্যতা দিয়ে স্পিকারের কাছে রিপোর্ট জমা দেয় এথিক্স কমিটি। শুক্রবার সংসদে সেই রিপোর্ট নিয়ে আলোচনার পর মহুয়াকে বহিষ্কার করেন লোকসভার অধ্যক্ষ। 
7Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা