বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

মোরারজি জমানায় বহিষ্কৃত হয়েছিলেন ইন্দিরা গান্ধীও

নয়াদিল্লি: মহুয়াই প্রথম নন, এর আগেও সাংসদকে বহিষ্কারের উদাহরণ ভারতে রয়েছে। ১৯৫১ সালে সর্বপ্রথম বহিষ্কৃত হন কংগ্রেস সাংসদ এইচজি মুদগল। তাঁর বিরুদ্ধেও অর্থের বিনিময়ে সংসদে প্রশ্ন তোলার অভিযোগ ওঠে। ১৯৭৬ সালে ইমার্জেন্সির সময় রাজ্যসভা থেকে বহিষ্কৃত হন সুব্রহ্মণ্যম স্বামী। ১৯৭৮ সালে মোরারজি দেশাইয়ের আমলে ইন্দিরা গান্ধিকেও বহিষ্কার করা হয়েছিল। আর ২০০৫ সালে তো ঘুষের বিনিময়ে প্রশ্ন কাণ্ডে একসঙ্গে ১১ এমপিকে বহিষ্কার করা হয়েছিল। এবার সেই তালিকায় যুক্ত হলেন কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মৈত্র। যবনিকা পতন হল প্রায় দু’মাসের টানাপোড়েনের। 
লোকসভায় প্রশ্ন করার জন্য ব্যবসায়ী দর্শন হিরানন্দানির থেকে মহুয়া টাকা নিয়েছেন বলে অভিযোগ তুলে গত ১৪ অক্টোবর সিবিআইয়ের দ্বারস্থ হন সুপ্রিম কোর্টের আইনজীবী জয় অনন্ত দেহাদ্রাই। বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে মহুয়াকে অবিলম্বে সাসপেন্ড করার জন্য লোকসভার স্পিকারকে চিঠি লেখেন।
হিরানন্দানি হলফনামা দিয়ে জানান, সংসদে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে প্রশ্ন উত্থাপনের জন্য মহুয়া তাঁকে সংসদের লগ-ইন আইডি ও পাসওয়ার্ড দিয়েছিলেন। বিষয়টি স্বীকার করেন মহুয়াও। তবে এর জন্য কোনও টাকা নেননি বলে দাবি করেন তিনি। 
৩১ অক্টোবর মহুয়াকে এথিক্স কমিটির সামনে হাজিরা দেওয়ার নির্দেশ দেওয়া হয়। তবে ওইদিন না গিয়ে ২ নভেম্বর কমিটির সামনে হাজির হন তৃণমূল সাংসদ। কিন্তু সেখানেও একপ্রস্থ নাটক হয়। কুরুচিকর প্রশ্ন করে ‘মৌখিক বস্ত্রহরণ’ করা হয়েছে অভিযোগে সেই বৈঠক ছেড়ে চলে যান মহুয়া। 
১০ নভেম্বর অভিযোগ মান্যতা দিয়ে স্পিকারের কাছে রিপোর্ট জমা দেয় এথিক্স কমিটি। শুক্রবার সংসদে সেই রিপোর্ট নিয়ে আলোচনার পর মহুয়াকে বহিষ্কার করেন লোকসভার অধ্যক্ষ। 

9th     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ