দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

সিকিমে ১১ হাজার ফুটের বেশি উচ্চতায় দেখা মিলল বাঘের

গুয়াহাটি: ভারতে এই প্রথম! এবার বাঘের দেখা মিলল সিকিমের ১১ হাজার ৯৪২ ফুট (৩ হাজার ৬৪০ মিটার) উচ্চতায়। পূর্ব সিকিমের প্যাঙ্গোলাখা অভয়ারণ্যে ক্যামেরা ট্র্যাপ অভিযানের সময় রয়্যাল বেঙ্গল টাইগারের গতিবিধি ধরা পড়েছে। বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটি (বিএনএইচএস)-র বিজ্ঞানী, গবেষক ও ফিল্ড অ্যাসিস্ট্যান্টদের ক্যামেরায় বন্দি হয়েছে বাঘের উপস্থিতি। এতদিন ভারতে বাঘের উপস্থিতির ক্ষেত্রে ৩ হাজার ৬৩০ মিটার (১১ হাজার ৯০৯ ফুট) উচ্চতাই ছিল সর্বাধিক। ২০১৮ সালে অরুণাচলের দিবাং উপত্যকায় বাঘ দেখা গিয়েছিল। তবে, সবচেয়ে বেশি উচ্চতায় বাঘ দেখার ক্ষেত্রে বিশ্বরেকর্ড দখলে রয়েছে ভারতের প্রতিবেশী ভুটানের— ৪ হাজার ৪০০ মিটার (১৪ হাজার ৪৩৫ ফুট)। 
অবশ্য এবারই প্রথম নয়। এর আগেও প্যাঙ্গোলাখা অভয়ারণ্যে বাঘের উপস্থিতি ধরা পড়েছিল। তবে, তুলনামূলকভাবে কম উচ্চতায়। রেকর্ড বলছে, ২০১৯ সালের ৬ ডিসেম্বর সন্ধে ৬টা ২৩ মিনিট এবং সাতটার সময় ৯ হাজার ৫৮৩ ফুট উচ্চতায় বাঘের দেখা মিলেছিল। সিকিম-বাংলা-ভুটানের ত্রি-সঙ্গমস্থলে প্যাঙ্গোলাখা অভয়ারণ্যে অবস্থিত। এখানে নানান ধরনের প্রাণীর বাস। তাই এই অভয়ারণ্যে রয়্যাল বেঙ্গল টাইগারের উপস্থিতি ধরা পড়া অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন প্রাণী বিশারদরা।
প্যাঙ্গোলাখা অভয়ারণ্যে ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছে বাঘের ছবি।
7Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা