বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

খুনের ঘটনায় দেশে শীর্ষে যোগী রাজ্য, ষষ্ঠস্থানে বাংলা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা:  বিজেপি বারবারই দাবি করে যোগী শাসনে অপরাধ কমে এসেছে উত্তরপ্রদেশে। খুন-ডাকাতির মতো ঘটনা তলানিতে ঠেকেছে, ফিরেছে সুশাসন। অথচ সদ্য প্রকাশিত ২০২২ সালের ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (এনসিআরবি) রিপোর্ট বলছে, দেশে খুনের ঘটনায় শীর্ষে রয়েছে গেরুয়া শিবিরের এই রাজ্য। আর যে রাজ্যের আইনশৃঙ্খলা ও অপরাধ নিয়ে বিজেপির এমপি ও বিধায়করা সংসদ এবং বিধানসভায় বারবার সরব হন, ক্রমতালিকায় সেই বাংলার স্থান ষষ্ঠ। উত্তপ্রদেশের চাইতে এখানে খুনের ঘটনা অর্ধেকেরও কম। এনসিআরবি’র পরিসংখ্যানই বলে দিচ্ছে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আমলে অপরাধ পুরোপুরি নিয়ন্ত্রণে। 
২০২২’র এনসিআরবি রিপোর্টে বলা হয়েছে, সারা দেশে মোট ২৮ হাজার ৫২২টি খুনের অভিযোগ নথিভুক্ত হয়েছে। ২০২১ সালের তুলনায় এই সংখ্যা কিছুটা কম। ওই বছরে ২৯ হাজার ২৭২টি খুনের ঘটনার এফআইআর হয়েছিল। তুলানামূলক বিশ্লেষণ করলে এই ধরনের অপরাধের মাত্রা  ২.৬ শতাংশ কমেছে।  ২০২০ সালে খুনের এফআইআর সংখ্যা আবার অনেকটাই বেশি ছিল। প্রকাশিত পরিসংখ্যানে বলা হয়েছে, ২০২২’এ শুধু উত্তরপ্রদেশেই খুনের অভিযোগ লিপিবদ্ধ হয়েছে ৩৪৯১টি। এরপর রয়েছে বিহার (২৯৩০), মহারাষ্ট্র (২২৯৫), মধ্যপ্রদেশে (১৯৭৮) এবং রাজস্থান  (১৮৩৪)। এই তালিকা থেকে স্পষ্ট, দেশে খুনের ঘটনার ৪৩.৯২ শতাংশ সংঘটিত হয়েছে এই পাঁচটি রাজ্যে। সেখানে পশ্চিমবঙ্গে খুনের ঘটনার এফআইআর সংখ্যা ১৬৯৬টি। এই ধরনের অপরাধ কম ঘটেছে সিকিম, নাগাল্যান্ড, গোয়া, মিজোরাম ও মণিপুরে। প্রতি এক লাখ জনসংখ্যায়  গোটা দেশে খুনের ঘটনার সংখ্যা ২.১ শতাংশ। চার্জশিট জমা পড়েছে ৮১.৫ শতাংশ ক্ষেত্রে। এনসিআরবি’র পরিসংখ্যান থেকে বোঝা যাচ্ছে, খুন হওয়া ব্যক্তিদের মধ্যে ৯৫.৪ শতাংশ প্রাপ্তবয়স্ক। খুন হওয়াদের মধ্যে ৮১২৫ জন মহিলা।  পুরুষ খুনের সংখ্যা ৭০ শতাংশ। 
রিপোর্টে দাবি, খুনের কারণ হিসেবে দেখানো হয়েছে হিংসা, বিবাদ, আশান্তি ও ব্যক্তিগত আক্রোশের কথা। ব্যক্তিগত হিংসার জেরে খুনের   সংখ্যা ৩৭৬১ আর প্রেমঘটিত কারণে খুন হয়েছেন ১৮৮৪ জন। 

9th     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ