দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

বিজেপি নেতৃত্বের উপর চাপ বাড়াতে ৫০ বিধায়ককে নিয়ে বৈঠক বসুন্ধরার

জয়পুর: ভোটপর্ব শেষ। রাজস্থানের রং এখন গেরুয়া। ফলাফলের নিরিখে নিরঙ্কুশ হয়েও অস্বস্তির ‘কাঁটা’ খচখচ করছে বিজেপির অন্দরে। কেন? মরুরাজ্যের হাওয়ায় ঘুরছে একটাই প্রশ্ন, কে হবেন মুখ্যমন্ত্রী? সেই উত্তরের খোঁজেই আপাতত চলছে একের পর এক বৈঠক। জয়পুর তো বটেই, দিল্লিতেও। বৈঠকগুলিতে একাধিক নাম নিয়ে জল্পনা চললেও বিষয়টি নিয়ে ‘ধীরে চলো’ নীতি নিয়েছে বিজেপির শীর্ষ নেতৃত্ব। সূত্রের খবর, ভোট পরবর্তী রাজস্থানের মন্ত্রিসভা গঠন নিয়ে  আলোচনা করতে ইতিমধ্যে দিল্লিতে এসেছেন রাজস্থান বিজেপি সভাপতি সি পি যোশি ও রাজ্যের দায়িত্বপ্রাপ্ত দলের নেতা অরুণ সিং। নরেন্দ্র মোদি, অমিত শাহ ও জে পি নাড্ডার সঙ্গে তাঁরা বৈঠক করবেন বলেও দলীয় সূত্রে খবর।
এর মধ্যে প্রবলভাবে উঠে আসছে বসুন্ধরা রাজে সিন্ধিয়ার নাম। রাজ্যের প্রধান পদে প্রাক্তন মুখ্যমন্ত্রীকেই চাইছেন শীর্ষ নেতাদের কেউ কেউ। সেক্ষেত্রে অন্য মুখ্যমন্ত্রী পদপ্রার্থীদের ভাগে জুটতে পারে মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ পদ। এর মধ্যেই সোমবার নিজের বাসভবনে প্রায় ৫০ জন বিধায়ককে নিয়ে বৈঠক করেন বসুন্ধরা। পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে নাসিরাবাদের বিজেপি বিধায়ক রামস্বরূপ লাম্বা বলেন, ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি  ও বসুন্ধরা রাজের কাজের সুবাদেই রাজস্থানে জয় পেয়েছে বিজেপি। এই মুহূর্তে দলের ১১৫ জন জয়ী বিধায়ক বসুন্ধরার সঙ্গে রয়েছেন।’ যদিও বিধায়ক সংখ্যার জোর দেখিয়ে বসুন্ধরা দলের উপর চাপ বাড়ানোর কৌশল নিয়েছেন বলে মত রাজনৈতিক বিশ্লেষকদের।
মুখ্যমন্ত্রীর নাম ঠিক করার বদলে আলোচনায় উঠে এসেছে অন্য একটি বিষয়। ভোটে লড়া সাত সাংসদের ভবিষ্যৎ। সদ্য সমাপ্ত বিধানসভা নির্বাচনে সাতজনের মধ্যে জিতেছেন চারজন। রাজসামন্দের সাংসদ দিয়া কুমারী জয় পেয়েছেন বিদ্যাধর নগর থেকে। লড়াই কঠিন জেনেও ঝোটওয়ারা বিধানসভা কেন্দ্রে বিজেপি প্রার্থী করেছিল রাজ্যবর্ধন সিং রাঠোরকে। নেতৃত্ব যে ভুল প্রার্থী বাছেনি, জিতে তা প্রমাণ করে দিয়েছেন জয়পুর গ্রামীণের এই সাংসদ। আলোয়ারের সাংসদ বাবা বালকনাথ জিতেছেন তিজারা কেন্দ্রে ও রাজ্যসভার সদস্য কিরোরীলাল মীনা জয়লাভ করেছেন সোওয়াই মাধপুর কেন্দ্রে। সূত্রের খবর, জয়ী চারজনকেই সাংসদ পদ থেকে ইস্তফা দিয়ে রাজ্য রাজনীতিতে বেশি করে ব্যবহার করতে চাইছে দলীয় নেতৃত্ব। তাঁদের নিয়ে দলের বিশেষ ভাবনা রয়েছে বলেও মত গেরুয়া শিবিরের একাধিক নেতার। জয়ী চার সাংসদের মধ্যে অন্তত তিনজন মুখ্যমন্ত্রী হওয়ার দৌড়েও রয়েছেন বলে খবর। অন্যদিকে, হেরে যাওয়া তিন সাংসদের ভবিষ্যৎ ঘিরেও চলছে জোর জল্পনা। সূত্রের খবর, বিজেপির জয়জয়কারের মধ্যেও তিন সাংসদ নরেন্দ্র কুমার, দেবজী প্যাটেল ও ভগীরথ চৌধুরীর হার নিয়ে দলের অন্দরে আলোচনার শেষ নেই। আগামী লোকসভা নির্বাচনে পরাজিত তিনজনকেই টিকিট না দেওয়ার কথাও ভাসছে হাওয়ায়।
7Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা