দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

পালাবদলের কারিগর কংগ্রেসের রেবন্ত রেড্ডি ও সুনীল কানুগোলু

হায়দরাবাদ: ‘কংগ্রেসকে ভোট দিন, তেলেঙ্গানা বদলে দিন’। ভোটের কিছুদিন আগে ভিডিও বার্তায় এই আর্জি জানিয়েছিলেন সোনিয়া গান্ধী। সেই আর্জিতে সাড়া দিল দক্ষিণের এই রাজ্য। তেলেঙ্গানায় সরকার গঠনের হ্যাট্রিক হল না বিএসআর নেতা কে চন্দ্রশেখর রাও (কেসিআর)-এর। বড়সড় পালাবদল ঘটিয়ে নতুন রাজ্য গঠনের পর এই প্রথম ক্ষমতা দখল করল হাত শিবির। রাজনৈতিক মহলের মতে, কংগ্রেসের এই চমকপ্রদ উত্থানের অন্যতম দুই কারিগর সুনীল কানুগোলু এবং এ রেবন্ত রেড্ডি।
রবিবার ভোটগণনা শুরুর পর থেকেই এগিয়ে ছিল কংগ্রেস। দুপুর গড়াতেই অনেকটা পিছিয়ে যায় রাজ্যের ক্ষমতাসীন দল বিআরএস। জয়ের আভাস পেতেই উৎসবে মেতে ওঠেন হাত শিবিরের কর্মী সমর্থকরা। ইতিমধ্যেই এসংক্রান্ত একাধিক ভিডিও প্রকাশ্যে এসেছে। একটি ভিডিওতে দেখা যাচ্ছে, সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং রেবন্ত রেড্ডির পোস্টারকে দুধ দিয়ে স্নান করাচ্ছেন দলের সমর্থকরা। 
মুখ্যমন্ত্রী কেসিআরের দুর্গে ধস নামানোয় বড়সড় ভূমিকা পালন করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি রেবন্ত এবং ভোট কৌশলী কানুগোলু । ২০১৭ সালে কংগ্রেসে যোগ দেন তেলেগু দেশম পার্টির প্রাক্তন বিধায়ক রেবন্ত। এরপর ২০২১ সালে তেলেঙ্গানায় কংগ্রেসের দায়িত্ব পাওয়ার পর থেকে বিআরএস-এর শক্তিশালী ঘাঁটি ভাঙার লক্ষ্যে ঝাঁপিয়ে ছিলেন তিনি। পৌঁছে গিয়েছেন মানুষের দরবারে। সেইসঙ্গে সংগঠনকে মজবুত করে তোলার দিকেও নজর দিয়েছেন। আর তাতেই এসেছে সাফল্য। ওয়াকিবহাল মহলের মতে, কংগ্রেসের কর্ণাটক মডেল থেকে শিক্ষা নিয়েছিলেন কামারেড্ডি কেন্দ্রের এই প্রার্থী। অন্যদিকে, কানুগোলুর তৈরি রণকৌশলে ভর করে কয়েকমাস আগে কর্ণাটকে বিজেপিকে ক্ষমতাচ্যুত করেছিল হাত শিবির। এবার তেলেঙ্গানার ক্ষেত্রেও কানুগোলুরই উপর ভরসা রেখেছিল রাহুল গান্ধীর দল। শুরু থেকেই তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে সি আর-এর দুর্নীতির বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন তিনি। পাশাপাশি প্রচার করেছিলেন কংগ্রেসের জনমুখী প্রতিশ্রুতির কথা। 
7Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা