দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

মধ্যপ্রদেশ-ছত্তিশগড়-রাজস্থান দখলের পথে গেরুয়া শিবির, তেলেঙ্গানায় কংগ্রেস

নয়াদিল্লি, ৩ ডিসেম্বর: গেরুয়া ঝড়ে তিন রাজ্যেই জয়ের স্বপ্ন ভঙ্গ হল কংগ্রেস। শুধুমাত্র দক্ষিণ ভারতে তেলেঙ্গানায় কিছুটা মান বাঁচাল হাত শিবির। রাজস্থান ও মধ্যপ্রদেশে গত পাঁচ বছরে ক্ষমতায় থেকেও ভরাডুবি হল কংগ্রেসের। থেমে গেল ভূপেশ বাঘেলের উন্নয়নের রথ। কাজে এল না বর্ষীয়ান কংগ্রেস নেতা অশোক গেহলটের কৌশলও। মরু রাজ্য এবং গোটা গো বলয়ের মধ্যে সর্বত্রই এখন গেরুয়া রঙের বিস্তার। রাজনৈতির বিশেষজ্ঞদের মত, বিজেপির সংগঠনের জোরেই মধ্যপ্রদেশের গড় ধরে রাখার পাশাপাশি ছত্তিশগড় ও রাজস্থানও পকেটে পুরে ফেলেছেন মোদি-শাহ। আগামী বছর আবার লোকসভা নির্বাচন। তার আগে মিজোরাম সহ মোট পাঁচ রাজ্যের ভোটই কার্যত সেমিফাইনাল ছিল। আর এই সেমিফাইনালে বিজেপির ধাক্কায় ব্যাকফুটে কংগ্রেস শিবির। এর ফলে চিন্তা বাড়ল ইন্ডিয়া জোটের, মত বিশেষজ্ঞদের। আগামীকাল রয়েছে মিজোরামে নির্বাচনের ফলাফলও।
আজ, রবিবার সকালে ইভিএম খুলতেই মধ্যপ্রদেশ ও রাজস্থানে জোর টক্কর দেখা যায় কংগ্রেস-বিজেপির মধ্যে। কিন্তু বেলা গড়াতেই বিজেপির জয়ের ছবি ধীরে ধীরে সকলের কাছে স্পষ্ট হয়ে যায়। প্রধানমন্ত্রী মোদির হিন্দুত্বতেই আস্থা রেখে মধ্যপ্রদেশে ফের ভরসা রাখল বিজেপির উপরই। এরই সঙ্গে রাজস্থান ও ছত্তিশগড়েও নিজেদের ক্ষমতা বিস্তার করল গেরুয়া শিবির। এর ফলে বেশ কিছুটা বাড়তি অক্সিজেন পেল ভিন্ন রাজ্যের বিজেপি নেতৃত্বও। তবে তেলেঙ্গানায় অভাবনীয় ফল করেছে কংগ্রেস। বিআরএসকে দুরমুশ করে দক্ষিণের আরও এক রাজ্যে নিজেদের ধ্বজা উড়িয়েছে হাত শিবির। আজকের এই ফল নিয়ে বিজেপি নেতৃত্ব মাতামাতি করলেও এর প্রভাব আগামী লোকসভা নির্বাচনে পড়বে না বলেই স্পষ্টতই দাবি করেছেন বিরোধীরা। মধ্যপ্রদেশে ২৩০টি আসনের মধ্যে এই মুহূর্তে বিজেপি এগিয়ে রয়েছে ১৬৮ টি আসনে। কংগ্রেস এগিয়ে রয়েছে ৬১ আসনে। রাজস্থানে ১৯৯টি আসনের মধ্যে বিজেপি এগিয়ে রয়েছে ১১৪ আসনে, কংগ্রেসের এগিয়ে থাকা আসনের সংখ্যা ৭০। ছত্তিশগড়ে ৯০টি আসনের মধ্যে বিজেপির এগিয়ে থাকা আসনের সংখ্যা ৫৫ ও কংগ্রেসের ৩৩ (প্রত্যেকটি পরিসংখ্যান এই প্রতিবেদন লেখা পর্যন্ত)। তিনরাজ্যেই ম্যাজির ফিগারের নিরিখে এগিয়ে রয়েছে বিজেপি।
ছত্তিশগড় বাদে বাকি দুই রাজ্য অর্থাৎ রাজস্থান ও মধ্যপ্রদেশে কে হবেন মুখ্যমন্ত্রী? তা নিয়ে নিশ্চিত নয় বিজেপির শীর্ষ নেতৃত্ব। গোষ্ঠীদ্বন্দ্বে জেরবার দুই রাজ্যে মুখ্যমন্ত্রী নির্বাচনই আসল চ্যালেঞ্জ বলে মনে করছে রাজনৈতিক মহলের একাংশ। অপরদিকে তেলেঙ্গানায় ক্লিন সুইপ মেরেছে কংগ্রেস। বিআরএসকে হারিয়ে অভূতর্পূব উদয় হয়েছে হাত শিবিরের। এই মুহূর্তে তেলেঙ্গানায় ১১৯ আসনের মধ্যে কংগ্রেস এগিয়ে রয়েছে ৬৩টি আসনে, বিআরএস এগিয়ে রয়েছে ৪০টি আসনে। যদিও এখনও গণনা চলছে দক্ষিণের এই রাজ্যটিতে। তবে তার আগেই হার স্বীকার করে নিয়েছে বিআরএস নেতৃত্ব।
7Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা