দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

ওয়েটিং লিস্ট তুলে সব ট্রেনে কনফার্মড টিকিট, আবারও বাড়ানো হল লক্ষ্যপূরণের সময়সীমা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ট্রেনের ওয়েটিং লিস্ট নিয়ে নিজেদের দাবি নিজেই খণ্ডন করছে রেল! এবার তাদের নতুন তত্ত্ব, ২০২৭ সাল নয়। বরং আরও দু’বছরের বেশি প্রয়োজন হবে ট্রেনে ওয়েটিং লিস্ট সম্পূর্ণ বন্ধ করে দিতে। অর্থাৎ, আগামী লোকসভা ভোটের পরের নির্বাচনের বছরকে এই লক্ষ্য পূরণের সময়সীমা ধরেছে রেল। তবে আদৌ কি এর কোনও বাস্তবায়ন সম্ভব? নাকি বারবার ভোটের কথা মাথায় রেখে এব্যাপারে চমকের পথেই হাঁটতে চাইছে কেন্দ্রের মোদি সরকার? ফের সময়সীমা বৃদ্ধির কারণে আপাতত এহেন প্রশ্নেই শুরু হয়েছে তুমুল জল্পনা। প্রত্যাশিতভাবেই এনিয়ে মুখে কুলুপ এঁটেছেন রেলমন্ত্রকের আধিকারিকরা। 
ট্রেনে ওয়েটিং লিস্ট সম্পূর্ণ বন্ধ হয়ে যাওয়ার অর্থ একটিই। তা হল, ট্রেনে টিকিট কাটলেই তা হবে কনফার্মড। বিষয়টিকে অবশ্য সোনার পাথরবাটি হিসেবেই দেখছে তথ্যাভিজ্ঞ মহল। সম্প্রতি রেল বোর্ড সূত্রে জানানো হয়েছিল, আগামী ২০২৭ সালের মধ্যে ট্রেনে আর কোনও ওয়েটিং লিস্ট থাকবে না। বৃদ্ধি করা হবে দূরপাল্লার মেল, এক্সপ্রেসের সংখ্যা। প্রতিদিন অন্তত তিন হাজার মেল, এক্সপ্রেস ট্রেন চালানো হবে। কিন্তু সেই দাবির দিনকয়েকের মধ্যেই ফের ‘বয়ান’ পাল্টে ফেলেছে রেল। মন্ত্রকের শীর্ষ সূত্রে স্পষ্টই জানিয়ে দেওয়া হয়েছে যে, ২০২৯ সালের আগে এহেন বন্দোবস্ত করা সম্ভবই নয়। বোর্ড সূত্রের খবর, বিশেষ করে লোকসভা নির্বাচনের কথা মাথায় রেখেই দিনকয়েক আগে রেলের পারফরম্যান্স নিয়ে নয়াদিল্লির রেলভবনে একটি বৈঠক করেছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সেই বৈঠকে বিভিন্ন জোন এবং ডিভিশনের আধিকারিকরাও উপস্থিত ছিলেন। ওই বৈঠকেই ওয়েটিং লিস্ট সংক্রান্ত নতুন তত্ত্বের উদ্ভব হয়েছে বলে সরকারি সূত্রের খবর। রেল সূত্রে জানানো হয়েছে, এই মুহূর্তে সারা দেশে দৈনিক ২ হাজার ১২৪টি মেল, এক্সপ্রেস ট্রেন চলে। লোকাল বা সাবার্বান, প্যাসেঞ্জার এবং মেল, এক্সপ্রেস ট্রেন মিলিয়ে সংখ্যাটি দৈনিক ১০ হাজার ৭৫৪। পরিসংখ্যান অনুযায়ী, ২০২২-২৩ আর্থিক বছরে সারা দেশে প্রায় ৭৫০ কোটি যাত্রী বহন করেছে রেল। ডেলি প্যাসেঞ্জার সহ যাত্রীদের যাতায়াতের সংখ্যা একত্র করা হয়েছে এই হিসেবে। মন্ত্রকের শীর্ষ সূত্র জানিয়েছে, রেলের ওই পর্যালোচনা বৈঠকে উঠে এসেছে যে, ২০৩০ সালের মধ্যে ট্রেনে যাত্রী বহন ক্ষমতা বেড়ে হবে এক হাজার কোটি। আর মূলত তা মাথায় রেখেই ১০০ শতাংশ কনফার্ম টিকিট প্রাপ্তির জন্য ২০২৯ সালের টার্গেট স্থির করতে চাইছে রেলমন্ত্রক। 
7Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা