বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

মোদির ছবি সহ সেলফি পয়েন্ট, জনপ্রিয়তা হারিয়েছেন বুঝে চেষ্টার ত্রুটি রাখছেন না প্রধানমন্ত্রী, তোপ কংগ্রেসের

নয়াদিল্লি: দেশের সব বিশ্ববিদ্যালয় ও কলেজে তৈরি করতে হবে সেলফি পয়েন্ট। ব্যাকগ্রাউন্ডে রাখতে হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি। ইউজিসির এই তুঘলকি ফরমান ঘিরে মোদিকে তুলোধোনা করল কংগ্রেস। শনিবার দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশের তোপ, জনপ্রিয়তা হারাচ্ছেন বুঝে লোকসভা ভোটের আগে চেষ্টার কোনও ত্রুটিই করছেন না প্রধানমন্ত্রী। গত ১০ বছর ধরে আত্মপ্রচারের এই গজদন্ত মিনার দেখে মানুষ চূড়ান্ত বিরক্ত ও অবসন্ন। শীঘ্রই তাঁরা যোগ্য জবাব দেবেন। এবিষয়ে এদিন কড়া প্রতিক্রিয়া দিয়েছেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুও। তিনি বলেছেন, ‘এধরনের নির্দেশিকা চাপিয়ে দেওয়া যায় না। শিক্ষা প্রতিষ্ঠানে সেলফি পয়েন্টের প্রয়োজন কী? আমরা এই ফরমান মানব না। ছবি যদি রাখতেই হয়, তাহলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের থাকবে।’ 
ইউজিসির জারি করা নয়া ফরমানে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর ছবি সহ ওই ‘সেলফি পয়েন্টে’ ছবি তুলে তা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করার জন্য ছাত্রছাত্রী ও অতিথিদের উৎসাহিত করতে হবে। বিভিন্ন ক্ষেত্রে ভারতের সাফল্যকে তুলে ধরাই এই উদ্যোগের লক্ষ্য। যদিও বিরোধীদের অভিযোগ, লোকসভা ভোটের আগে ঘুরপথে এটা বিজেপির প্রচার-কৌশল ছাড়া আর কিছুই নয়। এদিন এক্স হ্যান্ডলে ইউজিসির ওই নিদের্শিকা শেয়ার করে প্রধানমন্ত্রীর মুণ্ডপাত করেছেন রমেশ। এই কংগ্রেস নেতার কটাক্ষ, লোকসভা ভোটের আগে আমাদের ‘সেলফি-আচ্ছন্ন’ ও ‘আত্ম-আচ্ছন্ন’ প্রধানমন্ত্রী বুঝতে পারছেন, পায়ের তলার জমি সরে গিয়েছে। তাই হারানো জনপ্রিয়তা ফেরাতে তিনি চেষ্টার কোনও ত্রুটি রাখছেন না। প্রথমে সেনাকে বলা হয়েছিল সেলফি পয়েন্ট বানাতে। পরে তিনি ‘রথযাত্রা’ করতে বললেন আইএএস অফিসার ও প্রবীণ সরকারি আধিকারিকদের। এবার ইউজিসিকে নির্দেশ দিয়েছেন, বিশ্ববিদ্যালয়গুলিতে সেলফি পয়েন্ট তৈরি করতে হবে। 
সমালোচনার সুর আরও চড়িয়ে রমেশ লিখেছেন, চন্দ্রযান-৩ অবতরণের সময় প্রধানমন্ত্রী লাইভ ফিডের স্ক্রিন ‘হাইজ্যাক’ করেছেন। কোভিড-১৯ ভ্যাকসিনের সার্টিফিকেটে তিনি নিজের ছবি সেঁটেছেন। আত্ম-প্রচার করার অদম্য ইচ্ছায় উত্তর কোরিয়ার একনায়কদেরও ছাপিয়ে গিয়েছেন মোদি।
প্রতীকী চিত্র

3rd     December,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ