দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

ভোপাল গ্যাস দুর্ঘটনার নির্মম স্মৃতি ৩৯ বছর পরও দগদগে

ভোপাল: কেটে গিয়েছে ৩৯ বছর। এখনও দগদগে ভোপাল গ্যাস দুর্ঘটনার মর্মান্তিক স্মৃতি। ইউনিয়ন কার্বাইডের রাসায়নিক কারখানা থেকে বিষাক্ত গ্যাস লিক করে প্রাণ হারিয়েছিলেন কমপক্ষে ৩ হাজার ৭৮৭ জন। শরীরে বিষ ঢুকে ক্ষতিগ্রস্ত হয়েছিলেন ৫ লক্ষের বেশি মানুষ। এখনও অনেকেই বিষের ক্ষত শরীরে বয়ে বেড়াচ্ছেন। ২০২৩ সালে দাঁড়িয়েও সেদিনের কথা ভাবলে শিউরে ওঠেন মহেন্দ্রজিত্ সিং। ১৯৮৪ সালে ২ ও ৩ ডিসেম্বরের মধ্যরাতে স্টেশনেই ডিউটিতে ছিলেন প্রাক্তন এই চিফ রিজারভেশন সুপারিনটেনডেন্টের। ৭৯ বছরের মহেন্দ্রজিতের কথায়, ‘কনকনে ঠাণ্ডার রাত। চোখের সামনে এক এক করে মানুষকে মারা যেতে দেখেছি।’ স্মৃতিতে ডুব দিয়ে প্রাক্তন রেলকর্মী বলেন, ‘রাত তখন দু’টো হবে। বাড়িতে সকলেই ঘুমোচ্ছিল। হঠাত্ই চিত্কার-চেঁচামেচি, কান্নার আওয়াজ কানে আসে। প্রাণ বাঁচাতে স্কুটারে করে বাড়ি থেকে সবাইকে নিয়ে পালিয়ে যাই। উঠেছিলাম চার কিলোমিটার দূরের একটি হোটেলে। কিন্তু  মা ও ছোট ভাই গুরুতর অসুস্থ হয়ে পড়ে। পরে তাদের মৃত্যু হয়। ওই দুর্ঘটনায় হারিয়েছি অনেক সহকর্মীকেও।’ তবে শুধু মানুষ বা পশুজন্তুই নয়, বিষাক্ত গ্যাসের অভিঘাত শেষ করে দিয়েছিল প্রকৃতিকেও। মহেন্দ্রজিতের বাড়ির সামনে সবুজে মোড়া একটি অশ্বথগাছের প্রাণহীন কঙ্কালসার চেহারা ভয়াবহতার সাক্ষী হয়ে দাঁড়িয়েছিল।  
 সেদিনের মৃত্যুমিছিল নিজের চোখে দেখেছিলেন অবসরপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট স্টেশন মাস্টার রামবালি প্রসাদ ভার্মাও। বরাত জোরে বেঁচে গিয়েছিলেন এই অশীতিপর।  কিন্তু বিষাক্ত গ্যাস ফুসফুসে ঢোকায় শ্বাসের সমস্যা ও অ্যাজমা শরীরে বাসা বেঁধেছে। 
7Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা