দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

ফলপ্রকাশের আগে ভিড় উধাও বিজেপি-কংগ্রেসের সদর দপ্তরে

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: চার রাজ্যে ভোটের ফল আজ। যুযুধান দুই প্রধান শিবিরের সদর দপ্তরের ছবিতে অবশ্য তার কোনও ছাপ নেই। নয়াদিল্লিতে বিজেপির কেন্দ্রীয় কার্যালয় হোক বা কংগ্রেসের সদর দপ্তর—ফলপ্রকাশের আগের দিন জমে ওঠা ভিড়ের ছবি উধাও দুই শিবিরেই। শেষ কবে এমন দৃশ্য দেখা গিয়েছে, তা মনে করতে পারছেন না রাজনৈতিক মহলের অনেকেই।
যে কোনও নির্বাচনের ফলের একদিন আগে সাধারণত একটা চাপা উত্তেজনার আবহ থাকে নয়াদিল্লির দীনদয়াল উপাধ্যায় মার্গে, বিজেপির কেন্দ্রীয় কার্যালয়ে। সর্বক্ষণই যেন কিছু একটা তদারকি চলছে। রাত পোহালেই হবে অপেক্ষার অবসান। আসবে শুভ মুহূর্ত। তারই শেষ পর্বের প্রস্তুতিতে ব্যস্ত থাকেন নেতা-কর্মীরা। এবার ফলপ্রকাশের ২৪ ঘণ্টা আগে বরাবরের সেই চেনা ছবি উধাও বিজেপি অফিসে। নাম-কা-ওয়াস্তে কিছু কাজকর্ম অবশ্য চলছে। তৈরি হচ্ছে অস্থায়ী মিডিয়া সেন্টার। বাধা হচ্ছে মধ্যাহ্নভোজের তাঁবু। কিন্তু উৎসব পালনের আগাম কোনও প্রস্ততি এদিন চোখে পড়েনি। দেওয়া হয়নি লাড্ডুর আগাম অর্ডারও। এমনকী, দেখা মেলেনি গেরুয়া শিবিরের কোনও শীর্ষ নেতারও।
রবিবার চার রাজ্যের বিধানসভা ভোটের ফল। অঙ্কের বিচারে এই নির্বাচন লোকসভা ভোটের সেমিফাইনাল। এক্সিট পোলের বিচারে কিছুটা এগিয়ে থাকলেও তার কোনও ছাপ পড়েনি দিল্লিতে কংগ্রেসের সদর কার্যালয় ২৪, আকবর রোডে। যেন কিছুটা মেপে পা ফেলতে চাইছে হাইকমান্ড। ভিড় হোক বা না হোক দুই পার্টি অফিসেই অবশ্য থাকছে কড়া নিরাপত্তার বন্দোবস্ত।
এআইসিসি কার্যালয় সূত্রে অবশ্য দাবি, শেষ হাসি হাসবে তারাই। সেইমতো সংশ্লিষ্ট রাজ্যগুলির পার্টি অফিসে ফলপ্রকাশের পর উদযাপনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। প্রায় একই দাবি বিজেপি নেতা-কর্মীদের। তাদের কথায়, এটা বিধানসভা নির্বাচন। তাই ফলপ্রকাশকে কেন্দ্র করে উৎসব পালনের প্রস্তুতি সংশ্লিষ্ট রাজ্য পার্টি অফিসগুলিতেই বড় করে নেওয়া হচ্ছে। শীর্ষ নেতারাও ভোট-রাজ্যগুলিতেই আছেন। শনিবার বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা মধ্যপ্রদেশের গোয়ালিয়র এবং মোরেনায় দলের যাবতীয় প্রস্তুতি খতিয়ে দেখেছেন। রবিবার, ফলপ্রকাশের দিন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব থাকবেন ভোপালে। 
রবিবার অবশ্য ছবিটা বদলে যাবে বলে বিশ্বাস দুর্গাপ্রসাদ, ব্রিজলালদের। বিগত বেশ কয়েক বছর ধরে ২৪ নম্বর আকবর রোডের বাইরে কংগ্রেসের পতাকা, নেহরু টুপি, ব্যাজ, উত্তরীয়, গান্ধী পরিবারের ছবির মতো পসরা সাজিয়ে বিক্রি করছেন মোরাদাবাদ ও মথুরার দুই বাসিন্দা। তাঁদের আশা, যতই রাজ্যে রাজ্যে সেলিব্রেশন হোক না কেন, ফল বেরোলেই হাজির হবেন কর্মী-সমর্থকরা। বাড়বে বিক্রিও। আজ কি একইভাবে গেরুয়া-পসরা নিয়ে বিজেপি কার্যালয়ের বাইরেও ভিড় জমাবেন বিক্রেতারা? বাড়ছে কৌতূহল।
দিল্লিতে শনিবার বিজেপি দপ্তরে তৈরি হচ্ছে মিডিয়া সেন্টার (বঁাদিকে)। শুনশান কংগ্রেস কার্যালয় (ডানদিকে)। -নিজস্ব চিত্র। 
7Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা