দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

তেলেঙ্গানায় ঢুকে বাঁধের জল ছাড়ল অন্ধ্রপ্রদেশের পুলিস, তীব্র উত্তেজনা, রাতে নাটকীয় অভিযান

হায়দরাবাদ: বৃহস্পতিবার তেলঙ্গানায় ছিল বিধানসভার নির্বাচন। তার আগে রাতের অন্ধকারে পড়শি রাজ্যে একেবারে সার্জিক্যাল স্ট্রাইকের কায়দায় ঢুকে পড়ল অন্ধ্রপ্রদেশ পুলিস। তেলেঙ্গানা প্রশাসন তখন ভোটের প্রস্তুতিতে ব্যস্ত। সেই সুযোগে বুধবার রাত দু’টো নাগাদ অন্ধ্র পুলিসের প্রায় সাতশো জনের বাহিনী কৃষ্ণা নদীর উপর নাগার্জুন সাগর বাঁধের দখল নেয়। তারপর বাঁধের দায়িত্বে থাকা কর্মীদের আপত্তি উড়িয়ে ঘণ্টায় ৫০০ কিউসেক হারে জল ছাড়তে শুরু করে। যা নিয়ে দুই রাজ্যের মধ্যে চরম উত্তেজনার সৃষ্টি হয়। বৃহস্পতিবার সকালে ‘এক্স’ হ্যান্ডলে অন্ধ্রপ্রদেশের সেচমন্ত্রী অম্বাতি রামবাবু লেখেন, পানীয় জলের প্রয়োজনে কৃষ্ণা নদীর উপর নাগার্জুন সাগর বাঁধের ডানদিকের খাল থেকে আমরা জল ছাড়ছি। তাঁর ব্যাখ্যা,  চুক্তি অনুযায়ী, কৃষ্ণা নদীর ৬৬ শতাংশ জল অন্ধ্রপ্রদেশের ও বাকি ৩৪ শতাংশ তেলেঙ্গানার। চুক্তি মেনে আমাদের ভাগের জলই আমরা নিচ্ছি। তাই, এক্ষেত্রে চুক্তি ভঙ্গের কোনও অবকাশ নেই। 
পাল্টা পড়শি রাজ্যের পুলিসের বিরুদ্ধে গা-জোয়ারির অভিযোগ তুলেছেন তেলেঙ্গানার মুখ্যসচিব শান্তি কুমারী। তাঁর দাবি,  ‘অন্ধ্রপ্রদেশ থেকে শ’পাঁচেক সশস্ত্র পুলিস নাগার্জুন সাগর বাঁধে হামলা চালিয়েছে। বাঁধের সিসি ক্যামেরা ভেঙে ফেলা হয়েছে। ৫ এবং ৭ নম্বর গেটের রেগুলেটর খুলে প্রায় ৫ হাজার কিউসেক জল নেওয়া হয়েছে।’ এই ঘটনায় ক্ষুব্ধ তেলেঙ্গানা প্রশাসন। নালগোণ্ডা জেলায় অন্ধ্র পুলিসের বিরুদ্ধে দু’টি এফআইআর করা হয়েছে। এই ঘটনাকে কেন্দ্র করে দু’রাজ্যের উত্তেজনার পারদ চড়ে।  তারপরই হস্তক্ষেপ করে স্বরাষ্ট্র মন্ত্রক। মন্ত্রকের সচিব অজয় ভাল্লা ভিডিও কনফারেন্সে বৈঠক করেন দুই রাজ্যের আধিকারিকদের সঙ্গে। সেখানে ২৮ নভেম্বরের আগে যে পরিস্থিতি ছিল, তা বজায় রাখতে নির্দেশ দেওয়া হয়  অন্ধ্র সরকারকে। পাশাপাশি, ভবিষ্যতে এরকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বাঁধের নিরাপত্তার দায়িত্ব সিআরপিএফের হাতে তুলে দেওয়ার কথা বলা হয়। দু’পক্ষই এই প্রস্তাবকে স্বাগত জানিয়েছে। প্রসঙ্গত, ২০১৫ সালেও একই কায়দায় অভিযান চালিয়ে বাঁধের দখল নেওয়ার চেষ্টা করেছিল অন্ধ্র পুলিস।
7Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা