দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

এক্সিট পোলে ব্যাকফুটে মোদি, সেমি-ফাইনালে উত্থান কংগ্রেসের 

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: দেশে বিজেপির পতনের আভাস দিচ্ছে এক্সিট পোল! পাঁচ রাজ্যে ভোটের ফলপ্রকাশ রবিবার। আর বৃহস্পতিবার বিভিন্ন সমীক্ষক সংস্থার বুথফেরত সমীক্ষা কিন্তু ব্র্যান্ড মোদির ফ্যাকাশে হওয়ারই ইঙ্গিত দিল। এক্সিট পোলে স্পষ্ট দেখা গেল, ছত্তিশগড় ও তেলেঙ্গানায় নিশ্চিতভাবে সরকার গড়ছে কংগ্রেস। মধ্যপ্রদেশে ও রাজস্থানে সিংহভাগ ক্ষেত্রে হাড্ডাহাড্ডি লড়াই দেখানো হলেও কিছু সমীক্ষক সংস্থা কিন্তু জানিয়ে দিয়েছে, এই দুই রাজ্যে এগিয়ে কংগ্রেসই। কিছু সংস্থা অবশ্য মধ্যপ্রদেশে শেষ হাসি হাসতে দেখছে শিবরাজ সিং চৌহানকে। যদি শিবরাজ জয়ী হন, সেক্ষেত্রে জিতবে তাঁর শেষ মুহূর্তের মাস্টারস্ট্রাক, অর্থাৎ লাডলি লক্ষ্মী প্রকল্প। মানেটা খুব পরিষ্কার—মোদি নন, মধ্যপ্রদেশে বিজেপির ভাগ্যবদল ঘটাতে পারে একমাত্র শিবরাজের লক্ষ্মীর ভাণ্ডার। আবার যত সহজে রাজস্থানে কংগ্রেসের গদি উল্টে যাবে বলে মনে করা হচ্ছিল, এক্সিট পোলগুলিতে সেই পূর্বাভাস পাওয়া যায়নি। বরং একাধিক সমীক্ষক সংস্থা এগিয়ে রেখেছে কংগ্রেসকে। সোজা কথায়, মধ্যপ্রদেশ এবং রাজস্থানে শেষ মুহূর্ত পর্যন্ত টানটান উত্তেজনা জিইয়ে থাকছে। রাজস্থানে কংগ্রেসের আশার আলো হতে চলেছে নির্দল প্রার্থীরা। সমীক্ষা বলছে, ১০ থেকে ১৮টি আসন নির্দলরা পাবে। সেক্ষেত্রে কংগ্রেসের দিকে ঝুঁকে থাকা এই প্রার্থীরা গেহলটের সঙ্গে যাওয়াই পছন্দ করবেন। শঙ্কা বাড়বে বিজেপির। ত্রিশঙ্কু বিধানসভার আভাস শুধু মিলেছে মিজোরামে। মিজো ন্যাশনাল ফ্রন্ট এবং জোরাম পিপলস মুভমেন্ট—দু’পক্ষই কমবেশি সমান আসন পেলেও ম্যাজিক নম্বর কেউ পাচ্ছে না। 
এক্সিট পোলের সিংহভাগের পূর্বাভাস রবিবার মিললে বিজেপির কাছে প্রধান ধাক্কা কী হবে? চার রাজ্যে ভরাডুবি? তা কিন্তু নয়। সেক্ষেত্রে রাজ্য স্তরের রাজনৈতিক গতিপ্রকৃতি ছাপিয়ে যাবে একটি শঙ্কা—মোদি ম্যাজিকে আর কাজ হচ্ছে না। হিন্দিভাষী তিন রাজ্য এবং দক্ষিণের প্রবেশদ্বার তেলেঙ্গানায় এবার বিজেপির কোনও রাজ্য নেতাকে সেনাপতি করা হয়নি। ছিলেন না মুখ্যমন্ত্রী পদপ্রার্থীও। একমাত্র স্টার ক্যাম্পেনার প্রধানমন্ত্রী। সুতরাং এই চার রাজ্যে ভালো ও খারাপ দু’রকম ফলেরই দায় ও দায়িত্ব নিতে হবে মোদিকে। সেই শঙ্কার রেশ গড়াবে লোকসভা পর্যন্ত। 
সবথেকে চমকপ্রদ ফলের আভাস তেলেঙ্গানায়। কেসিআরের ভারত রাষ্ট্র সমিতিকে পিছনে ফেলে এই রাজ্যে জয়ী হতে চলেছে কংগ্রেস। পৃথক তেলেঙ্গানার দাবি মেনে রাজ্য গঠন হয় ইউপিএ আমলে। সমীক্ষার ফল অনুযায়ী, এতদিনে তেলেঙ্গানা পাল্টা উপহার দিতে চলেছে কংগ্রেসকে। অর্থাৎ কেরল, কর্ণাটক ও তেলেঙ্গানা—তিন রাজ্যেই কংগ্রেস অন্যতম প্রধান রাজনৈতিক শক্তি হয়ে যাচ্ছে। আর মধ্যপ্রদেশে যদি বিজেপিকে পরাস্ত হতে হয়? সেক্ষেত্রে কর্ণাটকের মতো আবার প্রমাণ হবে, বিজেপি ঘুরপথে সরকার গড়তে যতটা স্বচ্ছন্দ, সরাসরি ভোটে জিততে ততটা নয়! বাকি থাকল মিজোরাম। এক্সিট পোলে প্রায় সব সংস্থাই কংগ্রেসকে বেশ কয়েকটি আসন দিয়ে রেখেছে। বিষয়টা পরিষ্কার, উত্তর-পূর্বের রাজ্যটিতেও নির্ণায়ক শক্তি হতে চলেছে কংগ্রেস। রাজনীতির উত্তাপ বাড়ছে। অপেক্ষা রবিবারের।
7Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা