দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

লাউডস্পিকারে আজান: নিষেধাজ্ঞার আর্জি খারিজ

আমেদাবাদ: মসজিদের লাউডস্পিকারে আজানের জেরে শব্দদূষণ হয়। এই যুক্তিতে মুসলিম সম্প্রদায়ের ধর্মীয় প্রথায় নিষেধাজ্ঞার দাবিতে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন বজরং দলের এক নেতা। ওই মামলা খারিজ করে দিল গুজরাত হাইকোর্টের প্রধান বিচারপতি সুনীতা আগরওয়াল ও বিচারপতি অনিরুদ্ধ পি মাইয়ের বেঞ্চ। আদালত স্পষ্ট জানিয়েছে, মসজিদে লাউডস্পিকারের মাধ্যমে আজানে কোনওভাবেই শব্দ দূষণ হয় না। হাইকোর্টের পর্যবেক্ষণ, সম্পূর্ণ ভ্রান্ত ধারনার উপর ভিত্তি করে হলফনামাটি জমা দেওয়া হয়েছে। কীভাবে আজান শব্দের নির্ধারিত সীমার অতিক্রম করছে, তার যথাযখ ব্যাখ্যাও দেওয়া হয়নি। পাল্টা ভোরবেলা মন্দিরে আরতির প্রসঙ্গ টেনে এনেছে গুজরাত আদালত। প্রধান বিচারপতির নেতৃত্বাধীন বেঞ্চের বক্তব্য, ভোর তিনটের সময় ঘণ্টা-ঢোল বাজিয়ে মন্দিরে আরতি শুরু হয়। তাতে কি দূষণ হয় না? কাঁসর-ঘণ্টায় আওয়াজ কি শুধু মন্দির পরিসরের মধ্যেই সীমাবদ্ধ থাকে? আদালতের যুক্তি, আজানের প্রথা দীর্ঘদিন ধরেই চলে আসছে। ৫-১০ মিনিটের জন্য তা স্থায়ী হয়। 
প্রসঙ্গত, বজরং দলের নেতা শক্তিসিং জালা হলফনামা জানিয়েছেন, ভোরে লাউডস্পিকারে আজান চললে শব্দদূষণ হয়। শিশুদের শরীরে তার নেতিবাচক প্রভাব পড়ে। অন্যান্যদের জন্যও সমস্যা তৈরি করে। তাই আজানের উপর নিষেধাজ্ঞা জারির আবেদন জানিয়েছিলেন তিনি। তা খারিজ করে আদালত জানিয়েছে, শব্দের দূষণ মাপার জন্য বৈজ্ঞানিক পদ্ধতি রয়েছে। কিন্তু, কোনও নির্দিষ্ট এলাকায় ১০ মিনিট আজানের ফলে শব্দ দূষণ হয়েছে, এমন কোনও তথ্য হাজির করতে পারেননি আবেদনকারী। 
8Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা