দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

দিল্লির মুখ্য সচিবের মেয়াদ বৃদ্ধিতে সায় সুপ্রিম কোর্টের

নয়াদিল্লি: আম আদমি পার্টি (আপ) সরকারের আপত্তি গ্রাহ্য হল না। দিল্লির মুখ্যসচিব নরেশ কুমারের কার্যকালের মেয়াদ আরও ছ’মাস বাড়ল। বুধবার এব্যাপারে কেন্দ্রের প্রস্তাবে সিলমোহর দিল সুপ্রিম কোর্ট। রাজধানীতে আমলাদের উপর কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণ সংক্রান্ত অর্ডিন্যান্সকে আদালতে চ্যালেঞ্জ জানানো হয়েছে। সেজন্য দিল্লি সরকারের সঙ্গে আলাপ-আলোচনা ছাড়া কেন্দ্র শীর্ষ পদগুলিতে কোনও নিয়োগ করতে পারে না। এই যুক্তি দেখিয়ে নরেশ কুমারের কার্যকালের মেয়াদ বৃদ্ধির প্রস্তাবের বিরোধিতা করে অরবিন্দ কেজরিওয়াল সরকার। আজ, বৃহস্পতিবারই নরেশ কুমারের অবসর গ্রহণের কথা। কিন্তু তার আগে শীর্ষ আদালতে ধাক্কা খেল দিল্লি সরকার। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ বলেছে, মুখ্যসচিবের কার্যকালের মেয়াদ বৃদ্ধিতে আইন ভাঙার কোনও বিষয় নেই। কেন্দ্র তাদের সিদ্ধান্তের পক্ষে সওয়াল করে বলেছিল যে, ওই অর্ডিন্যান্স প্রত্যাহার করা হয়নি। তাই দিল্লি সরকারের আমলাদের বদলি ও নিয়োগে কেন্দ্রীয় সরকারের অধিকার রয়েছে। এই যুক্তি মেনে নিয়েছে আদালত। 
গত মঙ্গলবারই নরেশ কুমারের কার্যকালের মেয়াদ বৃদ্ধির প্রস্তাব আদালতে জমা দিয়েছিল কেন্দ্র। কিন্তু এব্যাপারে প্রশ্ন তুলেছিল সুপ্রিম কোর্ট। বেঞ্চ বলেছিল, ‘নিয়োগ করতে চাইলে করুন। কিন্তু মুখ্যসচিব হওয়ার মতো আর কোনও অফিসার কি নেই? একই নামে কেন আটকে রয়েছেন আপনারা?’ এমনকী, নতুন কাউকে নিয়োগেরও পরামর্শ দিয়েছিল শীর্ষ আদালত। কোন ধারা ও কীসের ভিত্তিতে মুখ্যসচিবের কার্যকালের মেয়াদ বৃদ্ধির প্রস্তাব দিয়েছে কেন্দ্র, তাও জানাতে বলা হয়েছিল। গত সপ্তাহেই সুপ্রিম কোর্ট মুখ্যমন্ত্রী ও দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনাকে মুখোমুখি বসে কেন্দ্রের পাঠানো প্রার্থীদের নাম নিয়ে আলোচনার মাধ্যমে মতবিরোধের সৌহার্দ্যপূর্ণভাবে নিষ্পত্তি পরামর্শ দিয়েছিল। 
8Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা