দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

আয়ুষ্মান ভারতের প্রচারে জোর দিতে চাইছে বিজেপি

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: বিধানসভা, পুরসভা, পঞ্চায়েত, উপনির্বাচন। রাজনৈতিক লড়াইয়ে তৃণমূলের সঙ্গে পেরে উঠছে না বিজেপি। লাগাতার হার। তাই এবার সরকারি প্রকল্প হাতিয়ার করে বাংলার নাগরিকদের একাংশর মন জয়ে মরিয়া মোদি। কী সেই হাতিয়ার? ‘আয়ুষ্মান ভারত-প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (পিএমজয়)।’ আয়ুষ্মান ভারত প্রকল্পে দুটি অংশ। একটি পরিকাঠামো উন্নয়নে হেলথ অ্যান্ড ওয়েলনেস সেন্টার। অন্যটি স্বাস্থ্য কার্ড পিএমজয়। যেখানে গরিব পরিবারের জন্য মেলে বছরে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা খরচের সুবিধা। কেন্দ্র-রাজ্য ৬০:৪০ আনুপাতিক হারে ভাগাভাগি করে দেয় নাগরিকদের প্রিমিয়াম খরচ। 
কিন্তু তা সত্ত্বেও প্রকল্পের প্রচার থেকে শুরু করে সাফল্যের কৃতিত্ব একাই নিতে চায় মোদি সরকার। সেখানেই আপত্তি মমতা বন্দ্যোপাধ্যায়ের। সেই কারণেই প্রকল্পের গোড়া থেকেই (২০১৮ সাল) অংশ নেয়নি পশ্চিমবঙ্গ সরকার। দিল্লির আম আদমি পার্টির সরকারও একই পথে হেঁটেছে। এনডিএর বন্ধুদল বলে রাজনৈতিক মহলে পরিচিত হলেও এই স্বাস্থ্য প্রকল্পে সঙ্গে নেই ও঩ড়িশার শাসক দল নবীন পট্টনায়কের বিজেডিও। 
তবে দিল্লি বা ওড়িশা নয়। মোদির টার্গেট বাংলা। তাই আয়ুষ্মান ভারত প্রকল্পের পাঁচ বছর পূর্তি উপলক্ষে কেন্দ্রের মুখে বাংলারই নাম। এবং এক্ষেত্রে হাতিয়ার গরিবদের আবেগকে উস্কানো। সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য রাষ্ট্রমন্ত্রী এসপি সিং বাঘেল বলেন, ‘আয়ুষ্মান কার্ডে কেন্দ্রের প্রচার আটকাতেই বাংলা এই প্রকল্পে অংশ নেয়নি। রাজ্যের শাসক দল ভাবছে, এই কার্ডের মাধ্যমেই হয়তো ঘরে ঘরে পৌঁছে যাবেন নরেন্দ্র মোদি। ভোটেও লাভ হবে। তাই আটকাতে চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়।’ তিনি বলেন, ‘আমার অনুরোধ রাজনীতি যা করার করুন। রাজ্যের নিজস্ব স্বাস্থ্য প্রকল্পের সুবিধাও দিন। কিন্তু অহেতুক রা঩জ্যের গরিবদের কেন বঞ্চিত করছেন। আয়ুষ্মান ভারত স্বাস্থ্য কার্ড পেলে গরিব পরিবার তো বছরে আরও পাঁচ লক্ষ টাকার চিকিৎসার সুবিধা পেতে পারে। তাই বাংলার সরকারকে অনুরোধ, প্রকল্পে যোগ দিন।’ 
সামনেই ভোট। তাই আয়ুষ্মান ভারতের প্রচার বাড়াতেও জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। মন্ত্রী জানান, ১৭ সেপ্টেম্বর-২ অক্টোবর পর্যন্ত রাজ্যে রা঩জ্যে চলছে ‘আয়ুষ্মান ভব’ মেলা। যেখানে স্রেফ মেলাতেই এখনও পর্যন্ত নতুন করে ১৬ লক্ষ গরিব পরিবারের কার্ড তৈরি হয়েছে। ৪৮ লক্ষ পেয়েছে বিনামূল্যে ওষুধ। সাত লক্ষ মহিলা-শিশুকে পেয়েছে টিকা। এছাড়া যক্ষ্মা, হাইপার টেনশন, ডায়াবেটিস, ছানি সহ মুখ, স্তন ও সার্ভিক্যাল ক্যান্সারের হয়েছে স্ক্রিনিং। 
10Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা