দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

অশান্ত মণিপুরে কুকি
জঙ্গিদের হামলায় হত জওয়ান
জখম দুই, ১০ জুন পর্যন্ত বন্ধ ইন্টারনেট

ইম্ফল: পরিস্থিতি স্বাভাবিক হওয়ার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না অশান্ত মণিপুরে। মঙ্গলবার ভোরে বিচ্ছিন্নতাবাদী কুকি জঙ্গিদেরগুলিতে রাজ্যের সেরু এলাকায় প্রাণ হারালেন এক বিএসএফ জওয়ান। গুরুতর জখম অসম রাইফেলসের দুই জওয়ান। তাঁরা হাসপাতালে চিকিৎসাধীন। প্রশাসন সূত্রে জানানো হয়েছে, সংঘর্ষ থামাতে কাকচিং জেলার সুগনুতে সেরু প্র্যাক্টিকাল হাইস্কুলে জওয়ানদের মোতায়েন রাখা হয়েছিল। মঙ্গলবার ভোর ৪টে ১৫ নাগাদ সেই ক্যাম্প লক্ষ্য করে গুলি চালাতে থাকে কুকি জঙ্গিরা। পাল্টা জবাব দেয় বাহিনী। এই গুলি বিনিময়ে জখম হন তিনি জওয়ান।  গুরুতর জখম বিএসএফের কনস্টেবল রঞ্জিত যাদবকে সঙ্গে সঙ্গে নিয়ে যাওয়া হয় কাকচিংয়ের জীবন হাসপাতালে। সেখানে তাঁকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকরা। অন্য দুই জখম জওয়ানকে  জওয়ানকে বিমানে করে মন্ত্রীপুখরিতে নিয়ে যাওয়া হয়। সেখানেই তাঁদের চিকিৎসা চলছে। তাঁরা অসম রাইফেলসের জওয়ান বলে জানা গিয়েছে।
সেনা সূত্রে জানানো হয়েছে,ওই ঘটনার পরই জঙ্গিদের ধরতে ব্যাপক তল্লাশি শুরু করে বিএসএফ, অসম রাইফেলস এবং পুলিস।  ঘটনাস্থল থেকে উদ্ধার হয়েছে দু’টি একে সিরিজের রাইফেল, একটি ৫১ মিমি মর্টার, দু’টি কার্বাইন। এছাড়াও উদ্ধার হয়েছে প্রচুর অস্ত্রশস্ত্র এবং গোলাবারুদ। এরপরেই শুধু কাকচিংয়েই নয়, ইম্ফল ওয়েস্ট জেলাতেও সন্দেহভাজন কুকি জঙ্গিদের সঙ্গে সেনার গুলির লড়াইয়ের খবর পাওয়া গিয়েছে। তবে কেউ হতাহত হয়নি। 
উল্লেখ্য, গত রবিবার রাতে ক্ষুব্ধ গ্রামবাসীরা সুগনুতে একটি পরিত্যক্ত ক্যাম্পে আগুন ধরিয়েছিল। সরকারের সঙ্গে শান্তি চুক্তি স্বাক্ষরের পর ওই ক্যাম্পে থাকতে শুরু করেছিল ইউনাইটেড কুকি লিবারেশন ফ্রন্টের (ইউকেএলএফ) জঙ্গিরা। এই ঘটনার আগে গত শনিবার সেরুতে জঙ্গিরা প্রায় শতাধিক পরিত্যক্ত বাড়িতে আগুন লাগিয়েছিল। এরমধ্যে রয়েছে সুগনুর কংগ্রেস বিধায়ক কে রঞ্জিতের বাড়িও। এর পাল্টা হিসেবেই ক্ষুব্ধ গ্রামবাসীরা পরিত্যক্ত ক্যাম্প জ্বালিয়ে দিয়েছিল। 
এদিকে, মণিপুরে ইন্টারনেট পরিষেবা বন্ধের সময়সীমা ১০ জুন পর্যন্ত বাড়ল। সেই ৩ মে থেকে দফায় দফায় মণিপুরে ইন্টারনেট পরিষেবা বন্ধের সময়সীমা বাড়ানো হয়েছে। মঙ্গলবার কমিশনার (হোম) এইচ জ্ঞানপ্রকাশের জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ১০ জুন বিকাল ৩টে পর্যন্ত মণিপুরে ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে। 
13Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা