দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

ম্যানগ্রোভ সচেতনতার অনুষ্ঠানে ব্রাত্য
বাংলা, আলোচনায় শুধুমাত্র গুজরাত

 

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: ‘মিষ্টি।’ ম্যানগ্রোভ ইনিসিয়েটিভ ফর শোরলাইন হ্যাবিট্যাটস অ্যান্ড ট্যানজিবল ইনকামস। বাজেটে এই প্রকল্প ঘোষণা হলেও আনুষ্ঠানিক সূচনা হল সোমবার বিশ্ব পরিবেশ দিবসে। নয়াদিল্লির বিজ্ঞান ভবনে। জাতীয় অনুষ্ঠানে। তবে সেখানেও বাংলা ব্রাত্যই রয়ে গেল। অথচ ‘ফরেস্ট সার্ভে অব ইন্ডিয়া’র রিপোর্ট বলছে, পশ্চিমবঙ্গের সুন্দরবনেই রয়েছে সবচেয়ে বেশি রয়েছে ম্যানগ্রোভ। অথচ বিশ্ব পরিবেশ দিবসে কেন্দ্রীয় সরকারের ‘মিষ্টি’ প্রকল্পের সূচনায় বাংলার নাম পর্যন্ত উল্লেখ করা হল না।  স্রেফ তুলে ধরা হল গুজরাতের কথা। 
ঘন, গভীর এবং খোলা এলাকা মিলিয়ে গোটা দেশে মোট ৪ হাজার ৯৯২ বর্গ কিলোমিটার ম্যানগ্রোভ অঞ্চল রয়েছে। যার মধ্যে পশ্চিমবঙ্গে সর্বাধিক। ২ হাজার ১১৪ বর্গ কিলোমিটার। অথচ তার কথাই এদিন উল্লেখ করা হল না। মন্ত্রী তাঁর বক্তৃতায় জানালেন, দেশের ৭৫টি ম্যানগ্রোভ এলাকায় বিশেষ অভিযান চালানো হবে। বাড়ানো হবে ম্যানগ্রোভ সম্পর্কে সচেতনতা। মিষ্টি প্রকল্পে কাজ পাবে বহু মানুষ। তৈরি হবে ২২.৮ মিলিয়ন শ্রমদিবসের। অনুষ্ঠানে নরেন্দ্র মোদি এদিন তাঁর ভিডিও বার্তাতেও বললেন, ‘মিষ্টি দইয়ের কথা তো আমরা শুনেছি। কিন্তু এই মিষ্টি হল ম্যানগ্রোভ সংক্রান্ত....।’ অথচ বাংলার কথা বললেন না। এদিন অনুষ্ঠানে তাঁর উপস্থিতির কথা থাকলেও বালেশ্বরের রেল দুর্ঘটনার জন্য এলেন না। ভিডিও বার্তাতেই বিশেষ অতিথির দায়িত্ব সারলেন। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বন ও পরিবেশ মন্ত্রী ভূপেন্দ্র যাদব, রাষ্ট্রমন্ত্রী অশ্বিনী চৌবে, মন্ত্রকের সচিব লীলা নন্দন। ‘মিষ্টি’ প্রকল্পে পশ্চিমবঙ্গ সহ উপকূলের ৯টি রাজ্য এবং চারটি কেন্দ্রশাসিত অঞ্চলের জীবন জীবিকার উন্নয়নই লক্ষ্য। ম্যানগ্রোভ সংরক্ষণ, সুনামি রোখা, প্রাকৃতিক ভারসাম্য রক্ষা এবং ইকো ট্যুরিজমের উদ্দেশ্যেই এই প্রকল্প। আগামী পাঁচ বছরে ওই রাজ্যগুলির ম্যানগ্রোভ অঞ্চলের মধ্যে থেকে ৫৪০ বর্গ কিলোমিটারে প্রকল্প রূপায়ণ করা হবে। কেন্দ্র দেবে ৮০ শতাংশ। রাজ্য ২০ শতাংশ। তবে ঠিক কত টাকা খরচ করা হবে, বাজেটে সেই অঙ্কই বলা হয়নি। এদিনও সে বিষয়ে উচ্চবাচ্য হয়নি। স্রেফ সূচনার কথাই ঘোষণা হল। মিষ্টির পাশাপাশি পরিবেশ মন্ত্রকের আরও এক প্রকল্প ‘লাইফ’ অর্থাৎ লাইফস্টাইল ফর দ্য এনভায়রেনমেন্ট এবং জলাশয় রক্ষার ‘অমৃত ধরোহরে’র কথাও তুলে ধরা হয়। 
13Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা