দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

নতুন ট্র্যাকে এখনই ১৩০ কিমি গতি নয়
জারি থাকছে টিএসআর

দীপন ঘোষাল, হাওড়া: বালেশ্বরের বাহানাগা বাজারের দুর্ঘটনাস্থল দিয়ে ট্রেন চলাচল শুরু হলেও থাকছে ‘স্পিড লিমিট’। ওই জায়গা দিয়ে এখনই ঘণ্টায় ১৩০ কিলোমিটার গতিতে ট্রেন ছুটবে না। নিয়ন্ত্রিত গতিতে যাত্রীবাহী ট্রেন নিয়ে যাওয়া হবে সেখান দিয়ে। ধীরে ধীরে বাড়ানো হবে গতি। চলতি সপ্তাহের মধ্যেই ধাপে ধাপে এই অঞ্চল দিয়ে ট্রেনের গতি ১৩০ কিমি ছোঁবে বলে রেল সূত্রে জানা গিয়েছে। 
রেলের দক্ষিণ-পূর্ব শাখায় হাওড়া থেকে খুরদা রোড পর্যন্ত রেলের ট্র্যাক ১৩০ কিমি গতির জন্য উপযুক্ত। করমণ্ডল এক্সপ্রেসের দুর্ঘটনাস্থল বাহানাগা বাজার স্টেশনও এই অংশের মধ্যেই পড়ে। সেখানে দুর্ঘটনায় ভেঙেচুরে যাওয়া ট্র্যাক নতুন করে বসানো হয়েছে। প্রায় ৫১ ঘন্টা বাদে, রবিবার রাতে রেকের ‘ট্রায়াল রান’ হয়েছে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের উপস্থিতিতে। কিন্তু রেল সূত্রে খবর, ট্র্যাক বসলেও এখনই সর্বোচ্চ গতিতে সেখান দিয়ে ট্রেন চালানো হবে না। সোমবার এই ট্র্যাক দিয়ে প্রতি ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিমি গতিতে ট্রেন চালানো হয়েছে। কারণ, এখনও সেখানে প্রযুক্তিগত বিভিন্ন খুঁটিনাটি কাজ চলছে। বিষয়টিকে রেলের পরিভাষায় বলা হয় টিএসআর বা টেম্পোরারি স্পিড রেস্ট্রিকশন। সাধারণত লাইনে কাজের সময় কোনও সমস্যা দেখা দিলে বা খারাপ আবহাওয়ার ক্ষেত্রে এই বিধি লাগু করা হয়। প্রতিদিন একটু একটু করে টিএসআর-এর সীমা বাড়াবে রেল। সব মিলিয়ে প্রায় পাঁচ দিন লাগতে পারে এই প্রক্রিয়া সম্পন্ন করতে। ততদিন বাহানাগা বাজার ওই অংশে যে কোনও রেক, এক্সপ্রেস বা বন্দে ভারতের মত ট্রেনকেও টিএসআর মেনেই ‘স্লো ডাউন’ করা হবে। নির্ধারিত এলাকা পেরিয়ে গেলে ফের ধীরে ধীরে বাড়বে ট্রেনের গতি। এ বিষয়ে দক্ষিণ-পূর্ব রেলের খড়্গপুরের সিনিয়র ডিসিএম রাজেশ কুমার বলেন, শুধুমাত্র ঘটনাস্থলের এলাকায় টিএসআর লাগু করা হয়েছে। আপাতত সেখানে ট্রেনগুলির গতি নিয়ন্ত্রণ করা হবে। আমরা আগামী কয়েকদিনের মধ্যে ১৩০ কিমি গতি পর্যন্ত পৌঁছে যেতে পারব। নতুনভাবে বসানো লাইন দিয়ে কেমন ট্রেন চলছে, তা দেখে নেওয়ারও দরকার আছে। 
13Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা