দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

মৃতের সংখ্যা নিয়ে টানাপোড়েন,
চরম অব্যবস্থায় ক্ষোভ
২৮৮ থেকে কমে হল ২৭৫!

নিজস্ব প্রতিনিধি, বাহানাগা: বাহানাগায় রেল দুর্ঘটনার বলি ঠিক কতজন? শনিবার রেলই জানিয়েছিল সেই সংখ্যাটা ২৮৮। কিন্তু, রবিবার সেই সংখ্যা আচমকা পাল্টে গেল! রেল জানিয়েছে, মৃতের সংখ্যা নাকি ২৭৫! একদিনের ব্যবধানেই ১৩ জন ‘উধাও’? তাই রেল দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা নিয়ে শুরু হয়েছে বিতর্ক ও টানাপোড়েন। কেন মৃতের সংখ্যা কমে গেল, রেল অবশ্য তার ব্যাখ্যা দেয়নি। সূত্রের খবর, ওড়িশা রাজ্য সরকার তথ্যে একটু গরমিল করেছিল। সেটা সংশোধন করা হয়েছে। যদিও স্থানীয়দের অনেকেই এই নয়া সংখ্যা নিয়ে অবাক। কেন? শনিবার রাতে বগির স্তূপ সরানোর সময়ও নতুন করে মিলেছে মৃতদেহ। উদ্ধারকারী দলের এক সদস্য বলেন, পাঁচজনের দেহ পেয়েছিলাম। রবিবার সকাল ৬টা নাগাদ তা পাঠানো হয়েছিল, বাহানাগা হাইস্কুলের অস্থায়ী মর্গেও। তাহলে সংখ্যা বাড়ার বদলে কমল কেন? রেল কিন্তু নতুন করে উদ্ধার হওয়া মৃতদেহর কথা স্বীকারই করছে না। 
এতবড় দুর্ঘটনার পর ঘটনাস্থলে কোনও পাবলিক অ্যাড্রেস সিস্টেম দেখা যায়নি। মৃত ও জখমদের পরিবারের সদস্যদের সঠিক তথ্য দেওয়ার জন্য কোনও কন্ট্রোল রুমও নেই। কেউ কোনও উত্তরই দিতে পারছেন না। দুর্ঘটনাস্থলের বাইরে দু’টি বড় বড় টেন্ট করা হয়েছে। ভিতরে আধিকারিকরা রয়েছেন। সেখানে রবিবার দুপুরে গিয়ে প্রশ্ন করা হল, কন্ট্রোল রুম কোথায়? প্রথম টেন্টের ভিতর বসে থাকা এক আধিকারিক আঙুল দিয়ে বললেন, ওই টেন্টে আছে। সেখানে যেতে এক অফিসার আবার প্রথম টেন্টের দিকে আঙুল দেখিয়ে বললেন, সামনের টেন্টে আছে! অথচ, মুখোমুখি দু’টি টেন্ট। 
বাহানাগা হাইস্কুলের অস্থায়ী মর্গের সামনে গিয়ে দেখা গেল, যে সকল যাত্রীর খোঁজ নেই, তাঁদের পরিবারের সদস্যরা সেখানে হাজির। কিন্তু, কে খোঁজ দেবেন? তাঁদের কেউ বলছেন, ভুবনেশ্বরে যান। তাঁরা সেখানে ছুটছেন। কেউ বলছেন, বালেশ্বরে যান। তাঁরা সেখানে ছুটছেন। আবার ফিরে আসছেন। পরিবারের সদস্যরা ঘটনাস্থলে গেলে, তাঁদের ঢুকতেই দেওয়া হচ্ছে না। আমজাদ শেখ, সন্তোষ মণ্ডল সহ অনেকেই বললেন, যেখানেই যাচ্ছি, সেখানে বলছে, এখানে কেউ নেই। অন্য জায়গায় যান। আমরা শনিবার থেকে ঘুরছি। বুঝতেই পারছি না, আমাদের পরিবারের সদস্য জীবিত না মৃত!
এর মধ্যে এখনও পর্যন্ত ১৮২টি দেহের শনাক্তকরণ হয়নি। রেল সেই দেহগুলি ভুবনেশ্বরে পাঠিয়ে দিয়েছে বলে জানিয়েছে। 
13Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা