বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

মৃতের সংখ্যা নিয়ে টানাপোড়েন,
চরম অব্যবস্থায় ক্ষোভ
২৮৮ থেকে কমে হল ২৭৫!

নিজস্ব প্রতিনিধি, বাহানাগা: বাহানাগায় রেল দুর্ঘটনার বলি ঠিক কতজন? শনিবার রেলই জানিয়েছিল সেই সংখ্যাটা ২৮৮। কিন্তু, রবিবার সেই সংখ্যা আচমকা পাল্টে গেল! রেল জানিয়েছে, মৃতের সংখ্যা নাকি ২৭৫! একদিনের ব্যবধানেই ১৩ জন ‘উধাও’? তাই রেল দুর্ঘটনায় মৃত্যুর সংখ্যা নিয়ে শুরু হয়েছে বিতর্ক ও টানাপোড়েন। কেন মৃতের সংখ্যা কমে গেল, রেল অবশ্য তার ব্যাখ্যা দেয়নি। সূত্রের খবর, ওড়িশা রাজ্য সরকার তথ্যে একটু গরমিল করেছিল। সেটা সংশোধন করা হয়েছে। যদিও স্থানীয়দের অনেকেই এই নয়া সংখ্যা নিয়ে অবাক। কেন? শনিবার রাতে বগির স্তূপ সরানোর সময়ও নতুন করে মিলেছে মৃতদেহ। উদ্ধারকারী দলের এক সদস্য বলেন, পাঁচজনের দেহ পেয়েছিলাম। রবিবার সকাল ৬টা নাগাদ তা পাঠানো হয়েছিল, বাহানাগা হাইস্কুলের অস্থায়ী মর্গেও। তাহলে সংখ্যা বাড়ার বদলে কমল কেন? রেল কিন্তু নতুন করে উদ্ধার হওয়া মৃতদেহর কথা স্বীকারই করছে না। 
এতবড় দুর্ঘটনার পর ঘটনাস্থলে কোনও পাবলিক অ্যাড্রেস সিস্টেম দেখা যায়নি। মৃত ও জখমদের পরিবারের সদস্যদের সঠিক তথ্য দেওয়ার জন্য কোনও কন্ট্রোল রুমও নেই। কেউ কোনও উত্তরই দিতে পারছেন না। দুর্ঘটনাস্থলের বাইরে দু’টি বড় বড় টেন্ট করা হয়েছে। ভিতরে আধিকারিকরা রয়েছেন। সেখানে রবিবার দুপুরে গিয়ে প্রশ্ন করা হল, কন্ট্রোল রুম কোথায়? প্রথম টেন্টের ভিতর বসে থাকা এক আধিকারিক আঙুল দিয়ে বললেন, ওই টেন্টে আছে। সেখানে যেতে এক অফিসার আবার প্রথম টেন্টের দিকে আঙুল দেখিয়ে বললেন, সামনের টেন্টে আছে! অথচ, মুখোমুখি দু’টি টেন্ট। 
বাহানাগা হাইস্কুলের অস্থায়ী মর্গের সামনে গিয়ে দেখা গেল, যে সকল যাত্রীর খোঁজ নেই, তাঁদের পরিবারের সদস্যরা সেখানে হাজির। কিন্তু, কে খোঁজ দেবেন? তাঁদের কেউ বলছেন, ভুবনেশ্বরে যান। তাঁরা সেখানে ছুটছেন। কেউ বলছেন, বালেশ্বরে যান। তাঁরা সেখানে ছুটছেন। আবার ফিরে আসছেন। পরিবারের সদস্যরা ঘটনাস্থলে গেলে, তাঁদের ঢুকতেই দেওয়া হচ্ছে না। আমজাদ শেখ, সন্তোষ মণ্ডল সহ অনেকেই বললেন, যেখানেই যাচ্ছি, সেখানে বলছে, এখানে কেউ নেই। অন্য জায়গায় যান। আমরা শনিবার থেকে ঘুরছি। বুঝতেই পারছি না, আমাদের পরিবারের সদস্য জীবিত না মৃত!
এর মধ্যে এখনও পর্যন্ত ১৮২টি দেহের শনাক্তকরণ হয়নি। রেল সেই দেহগুলি ভুবনেশ্বরে পাঠিয়ে দিয়েছে বলে জানিয়েছে। 

5th     June,   2023
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ