বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

কলকাতা-দিল্লি রুটে ছুটতে পারে
প্রথম স্লিপার কোচের বন্দে ভারত
চালু লোকাসভা ভোটের আগেই

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি: স্লিপার কোচ যুক্ত বন্দে ভারত এক্সপ্রেস প্রথম চলতে পারে নয়াদিল্লি-কলকাতা এবং নয়াদিল্লি-মুম্বই রুটে। প্রাথমিকভাবে এই দু’টি রুটকেই বেছে নিতে চাইছে রেল বোর্ড। রেলমন্ত্রকের শীর্ষ সূত্রে এ খবর জানা যাচ্ছে। যদিও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। পুরোটাই পরিকল্পনাস্তরে রয়েছে। সরকারি সূত্রের খবর, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আগেই স্লিপার কোচ যুক্ত বন্দে ভারত ট্রেন চালাতে মরিয়া হয়েছে কেন্দ্রের মোদি সরকার। আর সেইমতো আগামী ডিসেম্বরেই স্লিপার বন্দে ভারত ট্রেনে যাত্রী পরিবহণ শুরু করে দিতে পারে রেল। 
তথ্যাভিজ্ঞ মহলের মত, এই মুহূর্তে দৃশ্যতই দেশের সেমি-হাইস্পিড ট্রেন বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে সাধারণ মানুষের প্রবল আগ্রহ দেখা যাচ্ছে। এহেন উন্মাদনার রেশ বজায় থাকতে থাকতেই স্লিপার বন্দে ভারত ট্রেনের চলাচল শুরু করে আদতে রাজনৈতিক ফায়দাও তুলতে চাইছে সরকার পক্ষ। বর্তমানে নয়াদিল্লি-কলকাতা এবং নয়াদিল্লি-মুম্বই রুটে দূরপাল্লার ট্রেনের গতি বৃদ্ধি করে ঘণ্টায় সর্বোচ্চ ১৬০ কিলোমিটার করার লক্ষ্যে পরিকাঠামোগত কাজ চালাচ্ছে মন্ত্রক। উচ্চ গতি সম্পন্ন বন্দে ভারত ট্রেনের স্লিপার ভার্সন প্রথম চালানোর জন্য তাই সঙ্গত কারণেই উল্লিখিত দু’টি রুটকেই উপযুক্ত মনে করছেন রেলের শীর্ষ আধিকারিকদের একাংশ। নিউদিল্লি-কলকাতা বা হাওড়া রুটে এই মুহূর্তে সবথেকে দ্রুতগামী ট্রেন রাজধানী এক্সপ্রেস। সংশ্লিষ্ট রুটে যার ট্র্যাভেল টাইম ১৭ ঘণ্টার কিছু বেশি। সর্বোচ্চ ১৬০ কিমি প্রতি ঘণ্টায় ট্রেন চললে দিল্লি থেকে কলকাতায় পৌঁছতে অন্তত আড়াই থেকে তিন ঘণ্টা কম লাগার কথা। বন্দে ভারত ট্রেনের ক্ষেত্রে এই ট্র্যাভেল টাইম আরও কিছুটা কমবে বলেই হিসেব কষছেন রেলমন্ত্রকের শীর্ষ কর্তারা। দিল্লি-মুম্বই রুটেও অন্তত এক ঘণ্টা ট্র্যাভেল টাইম কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
বর্তমানে দেশের যে ১৮টি রুটে বন্দে ভারত এক্সপ্রেস চলছে, তার সবই চেয়ার কার। অর্থাৎ, ছয় থেকে আট ঘণ্টার জার্নির জন্য প্রযোজ্য। কিন্তু তার থেকেও বেশি দূরত্বের জন্য চেয়ার কারের বন্দে ভারত চালানো সম্ভব নয় রেলের পক্ষে। এই পরিস্থিতিতেই শয়নযান বিশিষ্ট বন্দে ভারত ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা যাচ্ছে, ইতিমধ্যেই ১০০টি স্লিপার ক্লাস যুক্ত বন্দে ভারত ট্রেন সেট তৈরির কাজ শুরু করেছে আরভিএনএল। শীঘ্রই অ্যালুমিনিয়াম কোচ দিয়ে আরও ১২০টি স্লিপার বন্দে ভারত ট্রেন সেট উৎপাদনের কাজ শুরু করবে আর একটি সংস্থা। অ্যালুমিনিয়ামের হওয়ায় সেগুলোর ওজন তুলনায় হাল্কা হবে এবং ঘণ্টায় সর্বোচ্চ ২০০ থেকে ২২০ কিলোমিটার গতিতে ছুটতে পারবে।

2nd     June,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ