দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

রেকর্ড দামে বিক্রি
টিপু সুলতানের তলোয়ার

লন্ডন: রেকর্ড দামে বিক্রি হল টিপু সুলতানের তলোয়ার। তাঁর শয়নকক্ষে রাখা থাকত এই তলোয়ার। লন্ডনের নিলামকারী সংস্থা বনহ্যামসের হাত ধরে প্রায় ১ কোটি ৪০ লক্ষ পাউন্ডে (ভারতীয় মুদ্রায় প্রায় ১৪২ কোটি টাকা) বিক্রি হল এই তলোয়ার। মঙ্গলবার এই তলোয়ার নিলামে তোলা হয়। নিলাম সংস্থা সূত্রে জানানো হয়েছে, প্রায় সাত গুণ বেশি দামে বিক্রি হয়েছে এই ঐতিহ্যবাহী তলোয়ার। কর্তৃপক্ষ জানিয়েছে, এখনও পর্যন্ত যে যে ভারতীয় ঐতিহাসিক সামগ্রী বিক্রি হয়েছে, তার মধ্যে এটির বিক্রয়মূল্য সবচেয়ে বেশি।
১৭৮২ থেকে ১৭৯৯ সাল পর্যন্ত ভারতীয় উপমহাদেশের দক্ষিণের মহীশূর রাজ্যের শাসক ছিলেন টিপু সুলতান। নিজের পরাক্রমের জন্য তিনি পরিচিত ছিলেন ‘টাইগার অব মহীশূর’ নামে। ১৭৯৯ সালের ৪ মে ব্রিটিশ সেনা মহীশূরের রাজধানী শ্রীরঙ্গপত্তনমে আক্রমণ চালিয়ে টিপু সুলতানকে হত্যা করে। তারপর তাঁর প্রাসাদ লুট করা হয়। প্রাসাদের অন্দরমহল থেকেই উদ্ধার হয় এই তলোয়ারটি। ব্রিটিশ মেজর জেনারেল ডেভিড বেয়ার্ডকে তাঁর সাহসের স্মারক স্বরূপ তলোয়ারটি উপহার দেওয়া হয়। জানা যায়, সুলতান যেখানে ঘুমোতেন তার ঠিক পাশে রাখা থাকত তলোয়ারটি। তাঁর অন্যান্য তলোয়ারের চেয়ে এটির সৌন্দর্য অনেক বেশি বলে দাবি নিলামকারী সংস্থার।
14Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা