দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

জেলেই যেতে চান রাহুল
নারাজ সোনিয়া,খুরশিদ, সিংভিদের তৈরি হওয়ার নির্দেশ

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি: আইনি লড়াই যাই হোক না কেন, জেলেই যেতে চান রাহুল গান্ধী। একদিনের জন্য হলেও। ঠিক যেভাবে সংসদের প্রিভিলেজ কমিটির সিদ্ধান্তে ৪৫ বছর আগে ১৯৭৮ সালে জেলে গিয়েছিলেন ঠাকুরমা ইন্দিরা গান্ধী। তারপর শীর্ষে চড়েছিল তাঁর রাজনৈতিক জনপ্রিয়তার পারদ। একইরকমভাবে তিনিও জেলে যেতে চান বলে মা সোনিয়া ও বোন প্রিয়াঙ্কা তো বটেই, দলকেও একথা জানিয়ে দিয়েছেন রাহুল। রাহুলের অভিমত, এতে নেতা হিসেবে নিজের ইমেজ তো বটেই, কংগ্রেসেরও রাজনৈতিক লাভ। 
কিন্তু মায়ের স্নেহ তা মানতে চাইছে না। রাহুলের এই ‘অ্যাডভেঞ্চারাস’ মানসিকতায় তীব্র আপত্তি সোনিয়ার। তাই পি চিদম্বরম, সলমন খুরশিদ, অভিষেক মনু সিংভিদের মতো দলের দুঁদে আইনজীবীদের আ‌ই঩নি প্রক্রিয়া দ্রুত শুরু করার নির্দেশ দিয়েছেন। সেই মতো সুরাত আদালতের রায়ের একটি অংশের উপর স্থগিতাদেশ আদায়ের আবেদনের প্রস্তুতি তুঙ্গে। পাশাপাশি সময়মতো জামিনের সময়সীমা বৃদ্ধির আবেদনও করা হবে। 
গুজরাতি ভাষায় লেখা সুরাত আদালতের মূল ১৬৮ পাতার রায় প্রথমে ইংরেজিতে অনুবাদ করা হয়েছে। তারপর তার আইনি ভাষা ঠিকঠাক করে তৈরি হয়েছে আবেদন। যে কোনও দিন গুজরাতের সেশনস কোর্টে আবেদন ফাইল করার জন্য তৈরি থাকতে বলা হয়েছে নিম্ন আদালতে দলের আইনজীবী কিরীট পানওয়ালাকে। তবে যত দ্রুতই সেশনস কোর্টে আবেদন করা হোক, দোষী সাব্যস্ত হওয়ার নির্দেশের উপর ২৩ এপ্রিলের মধ্যে স্থগিতাদেশ আদায় আদৌ সম্ভব কি না, তা নিয়ে দলের অন্দরেই চলছে গুঞ্জন। কারণ, আবেদন করলেই যে তার শুনানি হবে, তার নিশ্চয়তা নেই। ফলে হাতে থাকা ২৪ দিনের মধ্যে শুনানি তথা স্থগিতাদেশ আদায় করতে না পারলে রাহুলের কপালে গুজরাতের জেলই রয়েছে বলেই ওয়াকিবহাল মহলের মত। 
এই আবহেই বুধবার লোকসভার সদস্যপদ ফিরে পেলেন লাক্ষাদ্বীপের এনসিপি এমপি মহম্মদ ফয়জল। গত ১৩ জানুয়ারি তা খারিজ করা হয়েছিল। ধর্ষণ-খুনের মামলায় ফয়জলকে দোষী সাব্যস্ত করেছিল নিম্ন আদালত। কিন্তু সেই রায় খারিজ করে ফয়জলকে  সদস্যপদ ফিরিয়ে দিতে লোকসভার সচিবালয়কে নির্দেশ দেয় কেরল হাইকোর্ট। এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যায় লাক্ষাদ্বীপ প্রশাসন। বুধবার দুপুরে তার শুনানি ছিল। তার কিছুক্ষণ আগেই লোকসভার সচিবালয় মহম্মদ ফয়জলের সদস্যপদ খারিজের সিদ্ধান্তকে রদ করে। রাহুলের সদস্যপদ বাতিলের পর কংগ্রেস সহ ১৯ বিরোধী দলের বিক্ষোভে দেশ যেভাবে উত্তাল হয়েছে, তারই জেরে এনসিপি এমপির সদস্যপদ ফিরিয়ে দেওয়ার বিষয়টি কার্যকর হয়েছে বলেই মনে করা হচ্ছে।
16Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা