দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

দীর্ঘক্ষণ নেটওয়ার্ক না
মিললেই দিতে হবে জবাব
মোবাইল সংস্থাগুলিকে নির্দেশ ট্রাইয়ের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল ফোনে নেটওয়ার্ক না-থাকা এখন নিত্য সমস্যা। তা নিয়ে প্রায়ই অভিযোগ থাকে গ্রাহকদের। সেই সমস্যা বেশিরভাগ ক্ষেত্রেই আঞ্চলিক এবং অল্প সময়ের জন্য। মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির পরিকাঠামোগত ত্রুটির কারণেই মূলত এই সমস্যা তৈরি হয়। অথচ অনেক ক্ষেত্রেই দেখা যায়, কোনও একটি বড় এলাকা জুড়ে ঘণ্টার পর ঘণ্টা মোবাইল নেটওয়ার্ক নেই। কোনও প্রাকৃতিক বিপর্যয় হলে সাধারণত এই সমস্যা হয়। তাছাড়াও সমস্যাটি বাড়ছে পাহাড়ি এলাকা এবং সীমান্ত এলাকায়। বিষয়টি নিয়ে উদ্বিগ্ন টেলিকম নিয়ন্ত্রক সংস্থা টেলিকম রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (ট্রাই)। তাদের বক্তব্য, বড় রকমের নেটওয়ার্ক বিপর্যয় হলে তা অবশ্যই গ্রাহক পরিষেবার খামতি। কিন্তু কখন কোথায় এমন অঘটন ঘটছে বা ঘটেছে, এখনও পর্যন্ত তার কোনও নির্দিষ্ট তথ্য ট্রাইয়ের কাছে নেই। মোবাইল সংস্থাগুলি তার জন্য কী কী পদক্ষেপ করেছে, সেই তথ্যও নেই। এই খামতির বিষয়ে এবার নজর দিতে চায় তারা। সংশ্লিষ্ট সংস্থাগুলিকে নেটওয়ার্ক দীর্ঘ সময় ধরে না-থাকার বিষয়ে বিশদ তথ্য ধারাবাহিকভাবে দেওয়ার জন্য নির্দেশিকা জারি করেছে তারা। যদি কোথাও চার ঘণ্টা বা তার বেশি সময় ধরে সমস্যা জিইয়ে থাকে, তাহলে তার ২৪ ঘণ্টার মধ্যেই তা জানাতে হবে ট্রাইকে। 
এরপর সংশ্লিষ্ট সংস্থাগুলি ব্যবস্থা নেওয়ার পর যদি পরিস্থিতি স্বাভাবিক হয়, তাহলে সেই তথ্যও পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে জানাতে হবে। কেন সমস্যা তৈরি হল, তা যেমন জানাতে হবে, তেমনই সমস্যা মেটাতে কী পদক্ষেপ করা হল, জানাতে হবে তাও। কতজন গ্রাহক ওই সমস্যার কারণে হায়রানির শিকার হলেন, তার আনুমানিক সংখ্যাও জানাতে হবে সংস্থাগুলিকে। সংশ্লিষ্ট মহলের মতে, এতে কিছুটা হলেও গ্রাহক পরিষেবা বাড়বে। কারণ, ট্রাইয়ের কাছে রিপোর্ট পাঠানো যেহেতু বাধ্যতামূলক হচ্ছে, তাই মোবাইল সংস্থাগুলির তৎপরতা বাড়বে। পরিস্থিতি দ্রুত স্বাভাবিক করার দিকেই নজর দেবে তারা। 
যেহেতু পাহাড়ি এবং সীমান্ত এলাকায় সমস্যা বাড়ছে, তাই পরিকাঠামো তৈরির বিষয়ে আরও সচেতন হবে তারা, এমনটাই মনে করা হচ্ছে।
16Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা