বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

শনিবার থেকেই বাড়ছে দাম
অ্যান্টিবায়োটিক সহ মহার্ঘ
বহু জীবনদায়ী ওষুধ

নয়াদিল্লি: গোদের উপর বিষফোঁড়া। মধ্যবিত্তের কপালে চিন্তার ভাঁজ আরও চওড়া। বাড়ছে অ্যান্টিবায়োটিক, পেইনকিলার সহ বহু জীবনদায়ী ওষুধে দাম। আগামী শনিবার অর্থাৎ ১ এপ্রিল থেকে বলবৎ হতে চলেছে নতুন দর। দাম বৃদ্ধির তালিকায় রয়েছে মোট ৯০০টি ওষুধ। তারমধ্যে থাকছে হৃদরোগের চিকিৎসায় ব্যবহৃত বেশ কিছু জীবনদায়ী ওষুধও। এবার ১২ শতাংশ পর্যন্ত মহার্ঘ হতে পারে কোনও কোনও ওষুধ। এমনিতেই নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামবৃদ্ধি নিয়ে নাভিশ্বাস উঠেছে সাধারণ মানুষের। এর মধ্যে ওষুধের দাম বাড়ায় আরও আতান্তরে পড়তে চলেছেন রোগী এবং রোগীর পরিবার।
ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল অ্যান্ড প্রাইসিং অথরিটি অর্থাৎ ওষুধের মূল্য নির্ধারক পর্ষদ প্রতি বছরই রুটিনমাফিক ওষুধের দাম পর্যন্ত বৃদ্ধি করে। কিন্তু এই প্রথম সেই সর্বোচ্চ সীমা এক লাফে বাড়িয়ে করা হল ১২ শতাংশেরও বেশি। একদিকে ফের করোনা সংক্রমণ বাড়ছে। তারসঙ্গে পাল্লা দিচ্ছে অ্যাডিনো ভাইরাস। এই অবস্থায় জীবনদায়ী ও অ্যান্টিবায়োটিক ওষুধের দাম বৃদ্ধি হওয়ার আশঙ্কায় চিন্তিত নানা মহল।
গত ২৫ মার্চ দাম বৃদ্ধি নিয়ে নির্দেশিকা জারি করেছে ওষুধের মূল্য নির্ধারক সংস্থা। সেই নির্দেশিকা অনুযায়ী ৩৮৪টি অতি প্রয়োজনীয় ওষুধের দাম ১২.১২ শতাংশ পর্যন্ত বাড়তে পারে। এব্যাপারে স্বাস্থ্যমন্ত্রকের এক আধিকারিকের বক্তব্য, ‘১০ শতাংশ পর্যন্ত যখন ওষুধের দাম বাড়ানোর সর্বোচ্চ সীমা ছিল, তখনও বহু ওষুধপ্রস্তুতকারী সংস্থা গ্রাহকদের স্বার্থে মাত্র ৫ শতাংশই দাম বাড়িয়েছে। তাই আশা করা হচ্ছে, এবারও সেই ধারা অব্যাহত থাকবে।’ কাঁচামাল ও প্যাকেজিং মহার্ঘ হওয়ায় ওষুধের দাম বাড়ানো ছাড়া আর কোনও উপায় নেই বলে প্রস্তুতকারী সংস্থাগুলির তরফে দাবি করা হয়েছে।   
এর আগে গত বছর বেশ কয়েকটি ওষুধের দাম ১০.৭ শতাংশ বাড়ানো হয়েছিল। সেইসব ওষুধের তালিকায় ছিল নিত্যপ্রয়োজনীয় প্যারাসিটামল। রিপোর্ট বলছে, ২০১৮ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ০.৫ শতাংশ থেকে ৪.২ শতাংশের মধ্যেই ওষুধের মূল্যবৃদ্ধি ওঠানামা করেছে। সর্বোচ্চ দামবৃদ্ধির সূচক ১০ শতাংশ হলেও কোনওবারেই ততটা বাড়েনি। গত বছরই প্রথম কোনও কোনও ওষুধের দাম ১০.৭ শতাংশ বৃদ্ধি পায়। এরপর নতুন অর্থবর্ষে ১২.১২ শতাংশ পর্যন্ত দাম বৃদ্ধির পরিস্থিতি তৈরি হয়েছে। এই ধারাই যদি চলতে থাকে, তাহলে আগামী বছরগুলিতে বহু ওষুধই যে সাধারণের নাগালের বাইরে চলে যাবে, তা আর বলার অপেক্ষা রাখে না। 

30th     March,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ