বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

কোনও আলোচনা ছাড়াই আজ
সংসদে পাশ হবে কেন্দ্রীয় বাজেট

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: সরকার-বিরোধীদের হট্টগোলের মধ্যেই আজ পাশ হয়ে যাবে কেন্দ্রীয় বাজেট। কোনও আলোচনা ছাড়াই। সংসদ তথা রাজনৈতিক সূত্রে এমনটাই জানা গিয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন গত ১ ফেব্রুয়ারি সংসদে বাজেট পেশ করেছেন। বিভিন্ন মন্ত্রকের বাজেট বরাদ্দ নিয়ে সংসদে আলোচনাই দস্তর। তারপরেই পাশ হয় অর্থবিল। যাকে সহজ কথায় বাজেট পাশ বলা হয়। গত ১৩ তারিখ থেকে সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্ব শুরু হয়েছে। কিন্তু আদানি ইস্যুতে বিরোধীদের জেপিসি (যৌথ সংসদীয় কমিটি) গঠন করে তদন্তের দাবি, অন্যদিকে লন্ডনে রাহুল গান্ধীর ভারতের গণতন্ত্র বিষয়ে 
এক মন্তব্যে বিজেপির প্রতিবাদের জেরে লোকসভা হোক বা রাজ্যসভা, 
কোনওটিই ঠিক মতো চলছে না। কাটছে না অধিবেশনের অচলাবস্থা। তাই রেল, গ্রামোন্নয়ন ও পঞ্চায়েতিরাজ, আদিবাসী বিষয়ক, সংস্কৃতি ও পর্যটন, স্বাস্থ্যর মতো পাঁচটি মন্ত্রকের বাজেট বরাদ্দ নিয়ে পৃথকভাবে আলোচনার জন্য ঠিক হলেও তা এখনও হয়নি। 
এদিকে, ১ এপ্রিল থেকে শুরু হয়ে যাবে নতুন অর্থবর্ষ। হাতে আর সময় নেই। তাই আজ উল্লেখিত মন্ত্রকের বাজেট বরাদ্দের বিষয়টি ‘গিলোটিনে’ অর্থাৎ সবকটি একসঙ্গে ধরে পাশ করিয়ে দেওয়া হবে বলেই ঠিক করেছে মোদি সরকার। এরই পাশাপাশি পাশ হবে ‘দ্য অ্যাপ্রোপিয়েশন বিল ২০২৩।’ অর্থাৎ পাশ হবে বাজেট। আগামী ৬ এপ্রিল পর্যন্ত সংসদের বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্যায় চলার কথা থাকলেও তার আগেই আগামী কয়েকদিনের মধ্যেই তা শেষ হয়ে যাবে।

23rd     March,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ