দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

নয়াদিল্লিতে ব্রিটিশ দূতাবাসের
সামনে থেকে সরল ব্যারিকেড

নয়াদিল্লি: নিরাপত্তারক্ষীরা ঠিকঠাকই রয়েছেন। তবে বুধবার দিল্লিতে ব্রিটিশ দূতাবাসের সামনে থেকে সরানো হল ব্যারিকেড। কাজেই দূতাবাসে ঢুকতে হলে আর কাউকেই ব্যারিকেডের গেরোয় পড়তে হবে না। স্বভাবতই প্রশাসনের এই পদক্ষেপে ব্রিটিশ দূতাবাসের নিরাপত্তা যে খানিকটা কমল, তা বলাই বাহুল্য। লন্ডনের ভারতীয় দূতাবাসে খলিস্তানিদের হামলার পরই দিল্লি পুলিসের এই পদক্ষেপে জোর জল্পনা ছড়িয়েছে। ওইদিন ব্রিটিশ প্রশাসনের নিরাপত্তার গাফিলতিতেই খলিস্তানপন্থীরা ভারতীয় দূতাবাসের ভিতরে ঢুকে জাতীয় পতাকা নামিয়ে দেয়। এই ঘটনায় বিদেশ মন্ত্রক অত্যন্ত ক্ষুব্ধ। আর তারপরই বুধবার দিল্লি পুলিসের এই পদক্ষেপ। অবশ্য, মুখে বলা হচ্ছে, পথচারীদের সুবিধার্থেই এই পদক্ষেপ। এদিকে, এদিনের ঘটনায় নড়েচড়ে বসেছে ব্রিটিশ প্রশাসনও। লন্ডনের ভারতীয় দূতাবাসের সামনে বাড়ানো হল নিরাপত্তা। মোতায়েন করা হল অতিরিক্ত পুলিস, বসল ব্যারিকেড।
ঘটনার সূত্রপাত রবিবার। ব্রিটেনে নিরাপত্তার দফারফা। লন্ডনের বুকে ভারতীয় হাইকমিশনে ঢুকে জাতীয় পতাকা নামিয়ে দেয় খলিস্তানপন্থীরা। খলিস্তানি নেতা অমৃতপাল সিংয়ের সমর্থকরাই এই কাণ্ড ঘটায়। কিন্তু প্রশ্ন ওঠে, লন্ডন প্রশাসন কী করছিল? ভারতের দূতাবাসে ঢোকার সাহস পেল কি করে বিচ্ছিন্নতাবাদীরা? 
ওয়াকিবহাল মহলের ধারণা, রবিবারের ঘটনায় ক্ষুব্ধ ভারত সরকার নয়াদিল্লিতে ব্রিটিশ দূতবাসের সামনে থেকে ব্যারিকেড সরিয়ে বুধবার কৌশলে কড়া বার্তা দিল সুনাক প্রশাসনকে। অবশ্য, ব্যারিকেড সরানো নিয়ে কূটনৈতিক লড়াইয়ের কথা মুখে স্বীকার করা হচ্ছে না। এদিকে, খলিস্তানপন্থীরা ভারতীয় দূতাবাসে হামলা চালানোর পরই নয়াদিল্লিতে জরুরি তলব করা হয় ব্রিটেনের ডেপুটি হাইকমিশনারকে। তাঁর কাছে উদ্বেগ ব্যক্ত করা হয়। ব্রিটিশ রাষ্ট্রদূতও খলিস্তানিদের ওই হামলার নিন্দা করেন। তবে, বেশ কয়েকদিন পেরিয়ে গেলেও মূলচক্রীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ লন্ডন।
16Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা