বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

দেশকে যক্ষ্মামুক্ত করার ডাক
দিতে মোদি কাল বারাণসীতে
প্রতিনিধি পাঠাচ্ছে মমতার দপ্তর

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি ও কলকাতা: বিশ্বের টার্গেট ২০৩০ সাল। মোদি সরকারের লক্ষ্যমাত্রা ২০২৫। নির্মূল করতেই হবে টিবি বা যক্ষ্মা। যদিও প্রধানমন্ত্রীর বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে ভারত থেকে যক্ষ্মা খতম করা সম্ভব নয়। এমনই মত গবেষকদের। তবে কী করে তা নিয়ন্ত্রণে রাখা যায়, সেদিকে জোর দেওয়া হচ্ছে। তারই লক্ষ্যে এবার প্রাপ্তবয়স্কদেরও বিসিজি’র টিকা দেওয়ার পরিকল্পনায় শীঘ্রই শুরু হচ্ছে ক্লিনিক্যাল ট্রায়াল। যক্ষ্মার নির্দিষ্ট ভ্যাকসিন আবিষ্কারেরও তোড়জোড় চলছে। শুরু হয়েছে ক্লিনিক্যাল ট্রায়াল। 
প্রায় ২৫ শতাংশ মানুষের শরীরে সুপ্ত অবস্থায় থাকে যক্ষ্মা। এই অংশটিতেই বিশেষ জোর দিয়ে সংক্রমণের আশঙ্কাও নির্মূল করতে চাইছে কেন্দ্র। তারই উদ্দেশ্যে, পঞ্চায়েত স্তরে যক্ষ্মামুক্ত করার প্রকল্প নেওয়া হয়েছে। আগামী কাল ২৪ মার্চ, বিশ্ব যক্ষ্মা দিবস উপলক্ষে বারাণসীতে এই প্রকল্পের উদ্বোধন করবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই উপলক্ষ্যে আজই বারাণসীর উদ্দেশ্যে রওনা হচ্ছেন পশ্চিমবঙ্গ যক্ষ্মা আধিকারিক (এসটিও) ডাঃ সন্তোষ রায়। যক্ষ্ণা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বাস্থ্যদপ্তর। ড্রাগ রেজিস্ট্যান্ট, মাল্টি ড্রাগ রেজিস্ট্যান্ট এবং এক্সট্রিম ড্রাগ রেজিস্ট্যান্ট টিবি নিয়ে একাধিকবার উদ্বেগ প্রকাশ করে আধিকারিকদের লিখিত বার্তা দিয়েছেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগম। প্রতি বছর কমবেশি ১ লক্ষ করে মানুষের যক্ষ্ণা ধরা পড়ছে রাজ্যে। পরিসংখ্যান হিসেবে যা যথেষ্টই চিন্তার।    
প্রায় ৩০টি দেশের উপস্থিতিতে বারাণসীর অনুষ্ঠানে যে রিপোর্ট প্রকাশ হতে চলেছে, তার পরিসংখ্যান নিয়ে ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) সঙ্গে ভারতের বিবাদ বাধতে চলেছে বলেই ওয়াকিবহাল মহলের মত। কোভিডের মতোই যক্ষ্মার মৃত্যুসংখ্যা ‌ইস্যুতে হু’র সঙ্গে মোদি সরকার একমত নয়। ইনস্টিটিউট অফ হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভ্যালুয়েশনের (আইএইচএমই)  পরিসংখ্যান ভিত্তি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেকোনও রোগব্যাধিতে আক্রান্ত ও মৃত্যুর তথ্য তৈরি করে। রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়ার তথ্যসহ আরও কিছু পাল্টা পরিসংখ্যান হাতিয়ার করে এবার নিজেরাই রিপোর্ট তৈরি করেছে মোদি সরকার। সেই রিপোর্টে যক্ষ্মায় ভারতীয়দের মৃত্যুর সংখ্যা নিয়েই হু’র সঙ্গে মতানৈক্য হবে। গত চারমাস ধরে চলা বৈঠকেও এ নিয়ে টানাপোড়েন চলছে। হু’র টিবি রিপোর্ট-২০২১ অনুসারে, ভারতে ২০২১ সালে প্রায় ৫ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে। কিন্তু মোদি সরকারের হিসেবমতো তা সাড়ে তিন লক্ষ ছাড়ায়নি। 
এদিকে, ফের করোনা আক্রান্তের খবর আসছে। একদিনেই আক্রান্ত হয়েছেন ১ হাজার ১৩৪ জন। গুজরাত, উত্তরপ্রদেশ, তামিলনাড়ু, কেরল, রাজস্থান, পাঞ্জাব, ওড়িশা, মহারাষ্ট্র, কর্ণাটক, দিল্লি, পশ্চিমবঙ্গসহ দেশের ২৭টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে কোভিড আক্রান্ত ৭ হাজার ২৬ জন। পরিস্থিতি পর্যালোচনায় বুধবার বিকালে স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে জরুরি বৈঠক করেন প্রধানমন্ত্রী। উল্লেখিত রাজ্যগুলিকে কোভিডের চিকিৎসা এবং টিকাকরণে জোর দিতে বলা হবে। সতর্ক থাকতে হবে ইনফ্লুয়েঞ্জা নিয়েও। 

23rd     March,   2023
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ