দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

চাপের মুখে ইকনমি থ্রি টিয়ার এসি
কোচের ভাড়া কমাল রেল, জারি বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: চাপের মুখে পড়ে ইকনমি থ্রি টিয়ার বাতানুকূল কোচের ভাড়া কমাতে বাধ্য হল রেল বোর্ড। মঙ্গলবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়। বুধবার থেকে তা কার্যকর হয়েছে। অর্থাৎ, যেসব যাত্রী ইতিমধ্যেই বর্ধিত ভাড়ায় এসি থ্রি ইকনমি কোচের টিকিট বুক করেছেন, মঙ্গলবারের বিজ্ঞপ্তির ফলে তাঁরা অতিরিক্ত মূল্য ফেরত পাবেন। 
এসি ইকনমি থ্রি টিয়ার কোচের ঘোষণা করার সময়ই রেল বোর্ড জানিয়েছিল যে, এর ভাড়া অন্যান্য ট্রেনের থ্রি এসি কোচের তুলনায় অন্তত ছয় থেকে আট শতাংশ কম হবে। যাতে তুলনায় অর্থনৈতিকভাবে দুর্বল মানুষও বাতানুকূল কোচে ট্রেন সফর করতে পারেন। কিন্তু এক্ষেত্রে বেডরোল এবং লিনেন দিত না রেল। এ নিয়ে বিভিন্ন সময় অভিযোগ জানান সংশ্লিষ্ট রেল যাত্রীরা। তারই পরিপ্রেক্ষিতে গত ১১ নভেম্বর রেল বোর্ড এক বিজ্ঞপ্তি দিয়ে এসি ইকনমি কোচে বেডরোল এবং লিনেন সরবরাহের কথা জানায়। একইসঙ্গে ঘোষণা করা হয়, এর ভাড়াও অন্যান্য এসি থ্রি কোচের সমতুল হবে। অর্থাৎ, ইকনমি এসি থ্রি কোচের যাত্রী ভাড়া বৃদ্ধি করা হয়। এক্ষেত্রে মাথাপিছু ৬০ থেকে ৭০ টাকা বেশি দিতে হচ্ছিল যাত্রীদের। প্রধানত তা নিয়েই শুরু হয় তীব্র বিতর্ক। তা সামাল দিতেই চার মাসের মাথায় ফের পুরনো ব্যবস্থা ফিরিয়ে আনল রেল। যার অর্থ, এসি থ্রি ইকনমি কোচের ভাড়া কমল। একইসঙ্গে এদিন রেলমন্ত্রকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, ভাড়া কমলেও সংশ্লিষ্ট কোচগুলিতে লিনেন এবং বেডরোল সরবরাহ আর বন্ধ করা হচ্ছে না।
বর্তমানে সারা দেশে ৪৬৩টি এসি থ্রি ইকনমি কোচ রয়েছে রেলের। অন্যান্য এসি থ্রি কোচে আসন সংখ্যা ৭২টি হলেও এক্ষেত্রে তা ৮০টি। শুধুমাত্র ২০২২ সালের এপ্রিল থেকে আগস্টের মধ্যে প্রায় ১৫ লক্ষ যাত্রী এসি থ্রি ইকনমি কোচে ভ্রমণ করেছেন বলে জানা গিয়েছে রেল বোর্ড সূত্রে।
16Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা