দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

সড়কপথে প্লান্টে পাঠাতে গিয়েই অগ্নিমূল্য রান্নার গ্যাস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সিলিন্ডারে ভরার আগেই, রান্নার গ্যাস বা এলপিজি সরবরাহে বাড়তি খরচ করে ফেলছে কেন্দ্রীয় সরকার। আর তার বোঝা চাপছে সাধারণ মানুষের উপর। কেন্দ্রীয় সরকার চাইলেই মধ্যবিত্তকে রেহাই দিতে পারত। কিন্তু তা হয়নি। তাই প্রশ্ন তুলল দেশের শীর্ষ অডিট সংস্থা সিএজি বা ক্যাগ। খরচ কমিয়ে মধ্যবিত্তকে কীভাবে রেহাই দেওয়া সম্ভব, সেই পথও দেখিয়ে দিল তারা। 
প্রচলিত পদ্ধতিতে অপরিশোধিত জ্বালানি প্রথমে আসে তৈল শোধনাগারে। সেখান থেকে আলাদা আলাদা পেট্রপণ্য বিভিন্ন রুটে বটলিং প্লান্টে যায়। এলপিজি সিলিন্ডারে ভরা হয় সেখানেই। সম্প্রতি কেন্দ্রকে পেশ করা রিপোর্টে ক্যাগ জানিয়েছে, শোধনাগার থেকে প্লান্ট পর্যন্ত এলপিজি নিয়ে যাওয়ার ক্ষেত্রে সবচেয়ে সস্তার উপায় ছেড়ে সর্বাধিক ব্যয়বহুল পথই বেছে নেওয়া হয়েছে। সড়কপথে প্রতি মেট্রিক টন এলপিজি সরবরাহের গড় খরচ ২৬৫৪.৫২ টাকা। রেলে এই খরচ হয় গড়ে ১৬৮০.২৭ টাকা। শোধনাগার থেকে প্লান্ট পর্যন্ত পাইপলাইনে একই পরিমাণ এলপিজি পাঠানোর খরচ গড়ে ১১৪৯.৬৪ টাকা। 
ক্যাগ কেন্দ্রকে জানিয়েছে, এলপিজি রেল মারফত সরবরাহ হয় মাত্র ৬.৭২ শতাংশ। পাইপলাইনে যায় ২৯.৪৬ শতাংশ। আর ৬৩.৮২ শতাংশ এলপিজি যায় সড়কপথে। গৃহস্থালিতে ব্যবহার্য এবং বাণিজ্যিক সিলিন্ডারগুলি প্লান্টে নির্দিষ্ট ওজনে ভরা হয়। এরপর দেশের ২৩,৭৩৭টি ডিলার বা ডিস্ট্রিবিউটরের কাছে সিলিন্ডার যায় শুধুমাত্র সড়কপথে। 
উল্লেখ্য, গত কয়েক বছরে দফায় দফায় বেড়েছে রান্নার গ্যাসের দাম। চলতি মাসে কলকাতায় রান্নার গ্যাসের দাম সিলিন্ডার প্রতি ৫০ টাকা বেড়েছে। স্বভাবতই, মধ্যবিত্তের নাভিশ্বাস ওঠার জোগাড়। এই পরিস্থিতিতে এলপিজি সিলিন্ডারের লাগামছাড়া মূল্যবৃদ্ধি রোখার উপায় বাতলে দিল কেন্দ্রীয় অডিট সংস্থা। গ্যাসের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে বিরোধী রাজনৈতিক দলগুলি প্রায়ই বিভিন্ন কর্মসূচি নিচ্ছে। কলকাতাসহ বাংলার বিভিন্ন জেলায়ও দেখা যাচ্ছে সেই ছবি। 
16Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা