বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

বিচারপতি হিসেবে ভিক্টোরিয়া গৌরীর নিয়োগ
ঘিরে মামলা, সুপ্রিম কোর্টে শুনানি আজ

নয়াদিল্লি: মাদ্রাজ হাইকোর্টে বিচারপতি নিয়োগ ইস্যুতে সুপ্রিম কোর্টে দায়ের হওয়া জনস্বার্থ মামলার শুনানি এগল। ১০ ফেব্রুয়ারি শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু আজ, মঙ্গলবারই মামলাটি শুনতে সম্মত হয়েছে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন বেঞ্চ। 
সম্প্রতি মাদ্রাজ হাইকোর্টের বিচারপতি হিসেবে লেক্ষমানা চন্দ্র ভিক্টোরিয়া গৌরীর নাম সুপারিশ করে সুপ্রিম কোর্টের কলেজিয়াম। সেইমতো ওই সিনিয়র আইনজীবীকে মাদ্রাজ হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগের বিষয়ে ছাড়পত্র দেয় কেন্দ্র। কিন্তু তারপরই তাঁর নিয়োগকে চ্যালেঞ্জ করে মাদ্রাজ হাইকোর্টের কয়েকজন আইনজীবী জনস্বার্থ মামলা দায়ের করেন সুপ্রিম কোর্টে। তাঁদের বক্তব্য, অতীতে ভিক্টোরিয়া গৌরীর মন্তব্য সংখ্যালঘুদের ভাবাবেগে আঘাত করেছে। ফলে বিচারপতি হিসেবে তাঁকে নিয়োগ দেওয়া নিয়ে আরও একবার ভাবা উচিত। এনিয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিকে চিঠিও দেন তাঁরা। 
কর্ণাটক, এলাহাবাদ ও মাদ্রাজ হাইকোর্টে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়া ১১ জন আইনজীবী ও জুডিশিয়াল অফিসারকে টুইট করে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। তাঁদের মধ্যে ভিক্টোরিয়া গৌরীর নামও রয়েছে। 
রিজিজু বলেছেন, ভারতীয় সংবিধান মেনেই তাঁদের নিয়োগ দেওয়া হয়েছে। এদিকে, এদিন সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে শপথ নিয়েছেন পাঁচ বিচারপতি। তাঁদের শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি চন্দ্রচূড়।

7th     February,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ