দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

বিবিসি তথ্যচিত্র: দিল্লি
বিশ্ববিদ্যালয়ে ফের অশান্তি
গঠিত তদন্ত কমিটি

নয়াদিল্লি: গুজরাত হিংসা নিয়ে বিবিসির তথ্যচিত্র দেখানোকে কেন্দ্র করে উত্তাল হয়ে উঠেছিল দিল্লি বিশ্ববিদ্যালয় (ডিইউ)। বিষয়টি খতিয়ে দেখতে শনিবার সাত সদস্যের তদন্ত কমিটি তৈরি করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আগামী ৩০ জানুয়ারি বিকেল পাঁচটার মধ্যে উপাচার্য যোগেশ সিংয়ের কাছে রিপোর্ট জমা দেবে ওই কমিটি। শনিবার এসংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তাতে বলা হয়েছে, ক্যাম্পাসে আইন-শৃঙ্খলা রক্ষা এবং অনুশাসন বজায় রাখতে তদন্ত কমিটি গঠন করেছেন উপাচার্য। শুক্রবার বিশ্ববিদ্যালয়ের কলা বিভাগের সামনে ও ৪ নম্বর গেটের বিপরীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্র দেখানোর ব্যবস্থা করেছিল ছাত্র সংগঠন। এর প্রেক্ষিতে ওই জায়গায় নিষিদ্ধ করা হয় সমাবেশ। জারি হয় ১৪৪ ধারা। কর্তৃপক্ষ ও পুলিসের বিরুদ্ধে স্লোগান দেয় পড়ুয়ারা। তাঁদের বেশ কয়েকজনকে আটক করে পুলিস। দিল্লি বিশ্ববিদ্যালয় চত্বরে ঢুকে পুলিস হামলা চালিয়েছে বলে অভিযোগ ছাত্র সংগঠনগুলির। সবমিলিয়ে ধুন্ধুমার পরিস্থিতি তৈরি হয় ক্যাম্পাসে। সেই ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই তদন্ত কমিটি তৈরি করল কর্তৃপক্ষ। 
তথ্যচিত্র প্রদর্শন নিয়ে একের পর এক বিশ্ববিদ্যালয়ে অশান্তি চলছে। দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় (জেএনইউ) থেকে তা ছড়িয়ে পড়েছে দিল্লি ও আম্বেদকর বিশ্ববিদ্যালয়ে। এরমধ্যে গত ২৬ জানুয়ারি পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অব ইন্ডিয়ার ক্যাম্পাসে বিবিসির তথ্যচিত্র ‘দ্য মোদি কোয়েশ্চেন’ দেখানো হয়েছে।
18Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা