দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

ব্যাঙ্ককর্মীদের সপ্তাহে ২ দিন
ছুটিতে সায় নেই কেন্দ্রের
বাড়ছে বেতন 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ব্যাঙ্ককর্মীদের নয়া বেতন কাঠামো চালু হবে শীঘ্রই। আলোচনা শুরু হয়েছে। কিন্তু পুরনো পেনশন প্রথা ও সপ্তাহে দু’দিন ছুটির প্রস্তাব সম্ভবত মেনে নেওয়া হবে না। ব্যাঙ্ক কর্মীদের মূল দাবি তিনটি। বকেয়া বেতন কাঠানোর পরিবর্তন, সপ্তাহে পাঁচদিনের পরিষেবা এবং পুরনো পেনশন ব্যবস্থা ফিরিয়ে আনা। দেশের তাবৎ ব্যাঙ্ক কর্মী সংগঠনের পক্ষ থেকে এই দাবিতে দীর্ঘদিন ধরেই বিক্ষোভ, আন্দোলন কর্মসূচি পালন করা হচ্ছে। কিন্তু জানা যাচ্ছে, পাঁচদিন পরিষেবা এবং সপ্তাহান্তে দু’দিন অর্থাৎ শনি ও রবিবার ছুটির দাবি রিজার্ভ ব্যাঙ্ক তথা সরকারের কাছে গ্রহণযোগ্য নয়। 
ভারতের বিপুল জনসংখ্যার কাছে পরিষেবা এমনিতেই সঠিকভাবে পৌঁছে দেওয়া সম্ভব হয় না। এমতাবস্থায় আবার মাসের চারটি শনিবারই যদি ব্যাঙ্ক ছুটি থাকে, তাহলে সাধারণ মানুষের তো বটেই, ব্যাঙ্ককর্মীদের উপরও প্রবল চাপ পড়বে বলে মনে করা হচ্ছে। একইভাবে কেন্দ্রীয় সরকারের এখনও পর্যন্ত পুরনো পেনশন প্রথা ফিরিয়ে আনার কোনও ইচ্ছা আপাতত নেই। বিরোধী দল শাসিত সরকারের পক্ষ থেকে রাজ্য সরকারি কর্মীদের পুরনো পেনশন প্রথা ফিরিয়ে আনার একটি প্রবণতা শুরু হয়েছে। ইতিমধ্যেই পাঞ্জাব ও হিমাচল প্রদেশে যথাক্রমে আম আদমি পার্টি ও কংগ্রেস চালুও করেছে পুরনো পেনশন প্রথা। ছত্তিশগড়, রাজস্থানেও ওই পুরনো প্রথা চালু হবে বলে দুই রাজ্যের কংগ্রেস সরকার ঘোষণা করেছে। কেন্দ্রীয় কর্মীদের সংগঠন বারবার দাবি করছে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্যও নতুন পেনশন ব্যবস্থা বন্ধ করে দেওয়া হোক। মোদি সরকার ফিরিয়ে আনুক পুরনো পেনশন ব্যবস্থা। কিন্তু মোদি সরকার পূর্ববর্তী অবস্থানে ফিরে যাওয়ার ঘোর বিরোধী। বিষয়টি নিয়ে টানাপোড়েন চলছে। সুতরাং ব্যাঙ্ককর্মীদের প্রধান দুই দাবি মেটানো হবে কি না, সেটা নিয়ে ঘোর সন্দেহ আছে। তবে ব্যাঙ্ককর্মীদের অন্যতম প্রধান দাবি অর্থাৎ বেতন কাঠামোর পরিবর্তন হতে চলেছে। অর্থমন্ত্রকের ডিপার্টমেন্ট অব ফিনান্সিয়াল সার্ভিস প্রতিটি ব্যাঙ্কের কাছে বিষয়টি চালু করতে চিঠি পাঠিয়েছে। ২০২২ সালে শেষবার দেশের সাড়ে ৮ লক্ষ রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ককর্মীর ১৫ শতাংশ বেতন বৃদ্ধি হয়েছিল। একটি চুক্তিও হয়েছিল ব্যাঙ্ক কর্মী ও অফিসারদের সংগঠনের সঙ্গে সরকারের। সেইমতোই বেতন কাঠামো পরিবর্তনের আলোচনা শুরু হয়েছে। ১১টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, ১২টি বেসরকারি ব্যাঙ্ক এবং সাতটি বিদেশি ব্যাঙ্ক এই আলোচনা প্রক্রিয়ায় যোগ দেবে। সরকার শীঘ্রই বেতন কাঠামো পরিমার্জিত করে নয়া কাঠামো চূড়ান্ত করতে চাইছে। 
18Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা