দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

মরণোত্তর পদ্মবিভূষণ ওআরএস
আবিষ্কর্তা দিলীপ মহলানবিশকে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: গত ১৬ অক্টোবর তিনি যখন প্রয়াত হন, বিজ্ঞানীমহলে আলোচনার প্রধান বিষয় ছিল একটাই— ফের ডাঃ সুভাষ মুখোপাধ্যায়ের ঘটনারই বোধহয় পুনরাবৃত্তি হবে। জীবিতবস্থায় প্রাপ্য সম্মান পেলেন না একবিংশ শতকের ‘সর্বশ্রেষ্ঠ আবিষ্কার’ ওআরএস-এর জনক ডাঃ দিলীপ মহলানবিশ। আঞ্চলিক, জাতীয় সংবাদমাধ্যমও এনিয়ে কটাক্ষ করতে ছাড়েনি কেন্দ্রকে। বলা হয়েছিল, জীবিতবস্থায় তিনি না পেলেন নোবেল, না দেওয়া হল পদ্মশ্রী, পদ্মভূষণ, পদ্মবিভূষণের মতো জাতীয় সম্মান। বাস্তবটা হলও ঠিক তাই। সাধারণতন্ত্র দিবসের ঠিক আগে, তাঁকে মরণোত্তর পদ্মবিভূষণের মতো দেশের দ্বিতীয় বড় সম্মান প্রদানের কথা ঘোষণা করল কেন্দ্রীয় সরকার। এভাবেই কিছুটা ড্যামেজ কন্ট্রোল করল কেন্দ্র। এক সরকারি বিবৃতিকে কেন্দ্র জানিয়েছে, ডাঃ মহলানবিশের কাজের জন্য এখনও পর্যন্ত পৃথিবীতে পাঁচ কোটি মানুষের মৃত্যু আটকানো গিয়েছে। 
এদিকে, পদ্মশ্রী প্রাপকের তালিকায় নাম রয়েছে বিশিষ্ট কাঁথাস্টিচ শিল্পী প্রীতিকণা গোস্বামীর। বুধবার রাতে সেই খবর পেয়ে আনন্দে কেঁদে ফেলেন তিনি। আবেগপ্রবণ হয়ে বলেন,‘আনন্দ হচ্ছে, দুঃখও। অনেক কষ্ট করে আজ এই জায়গায় এসেছি।’ রাজপুর সোনারপুর পুরসভার ৯ নম্বর ওয়ার্ডের এই বাসিন্দা অসুস্থতার কারণে আপাতত ১০ জন মেয়েকে সেলাইয়ের কাজ শেখান। তাঁরাই আগামীতে এই কাজ এগিয়ে নিয়ে যাক, আশা প্রীতিকণার। 
18Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা