দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

ফের গম পাবেন রাজ্য খাদ্য
সুরক্ষা প্রকল্পের গ্রাহকরা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ফের গম পাবেন রাজ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা রেশন গ্রাহকরা। এই প্রকল্পের গ্রাহকরা প্রায় ৬ মাস ধরে গম পাচ্ছেন না। অবশ্য গম না মেলায় তাঁরা তার বদলে সমপরিমাণ চাল পাচ্ছেন। এর জন্য খোলাবাজার থেকে বেশি দামে চাল কিনতে হয়েছে খাদ্যদপ্তরকে। এফসিআই ওপেন মার্কেট স্কিমে খাদ্যশস্য বিক্রি করত। কিন্তু গত বছরের এপ্রিল মাসের পর তা তারা বন্ধ করে দিয়েছে। খাদ্যদপ্তর এফসিআই’র কাছ থেকে এই স্কিমে গম কিনে রাজ্য প্রকল্পের আওতায় থাকা রেশন গ্রাহকদের তা সরবরাহ করত। ওপেন মার্কেট স্কিম বন্ধ হয়ে যাওয়ায় রাজ্য এতদিন গম জোগাড় করতে পারেনি। খাদ্যমন্ত্রী রথীন ঘোষ জানিয়েছেন, এফসিআই খুব শীঘ্রই ওপেন মার্কেট স্কিম চালু করতে চলেছে। সেটি চালু হলেই রা‌জ্য খাদ্য সুরক্ষা প্রকল্পের গ্রাহকরা রেশনে গম পাবেন। প্রসঙ্গত, কেন্দ্র ইতিমধ্যেই সিদ্ধান্ত নিয়েছে, মার্চ মাসের মধ্যে মজুত ভাণ্ডার থেকে ২০ লক্ষ টন গম ওপেন মার্কেট স্কিমে বিক্রি করবে। মূলত গমের মজুত ভাণ্ডারে টান পড়ায় ওপেন মার্কেট স্কিমে বিক্রি বন্ধ করেছিল এফসিআই। গত বছর দেশে গমের ফলন কম হয়েছে। তার উপর‌রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সেই সময় গমের রপ্তানি বেড়ে গিয়েছিল। বেসরকারি সংস্থাগুলি চাষিদের কাছ থেকে প্রচুর গম কেনার ফলে সরকারি উদ্যোগে গম কেনার পরিমাণ কমে যায়। এই পরিস্থিতি সামাল দিতে জাতীয় খাদ্য সুরক্ষা প্রকল্পের আওতায় থাকা গ্রাহকদের গমের বরাদ্দ কমিয়ে পরিবর্তে চাল দেওয়া হয়।
এই পরিস্থিতি সত্ত্বেও এফসিআই’র মজুত ভাণ্ডারে এখন প্রচুর পরিমাণ খাদ্যশস্য রয়েছে। যে ন্যূনতম ‘বাফার স্টক’ রাখতে হয়, তার তুলনায় এই পরিমাণ অনেক বেশি। সরকারি সূত্রে পাওয়া পরিসংখ্যান অনুযায়ী, আগামী মার্চ মাসের শেষে এফসিআই’র মজুত ভাণ্ডারে ১ কোটি ১৩ লক্ষ টন গম ও ২ কোটি ৩৬ লক্ষ টন চাল থাকবে। এবার দেশে গমের ফলন ভালো হবে বলে আশা করছে সরকার। জাতীয় প্রকল্পের গ্রাহকদের অতিরিক্ত বরাদ্দ জানুয়ারি মাস থেকে বন্ধ করে দিয়েছে কেন্দ্র। ফলে এখন খোলা বাজারে বিক্রিবাটা চালু করতে অসুবিধা নেই কেন্দ্রের। তারা ২৩ টাকা ৫০ পয়সা কেজি দরে গম বিক্রি করতে পারে।
18Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা