দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

ক্ষুব্ধ দেশবাসী, লাগাম দিন মূল্যবৃদ্ধিতে
আসন্ন ভোটে হারের আতঙ্ক, কেন্দ্রকে আর্জি বিজেপি নেতাদের

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি: ৯টি রাজ্যে এবছর ভোট। লোকসভা নির্বাচনও দাঁড়িয়ে মাত্র ১৩ মাস দূরে। অথচ, বহু প্রচার ও চটকদারি স্লোগান সত্ত্বেও পায়ের নীচের জমি কিছুতেই শক্ত হচ্ছে না মোদি সরকারের। কারণ, সবথেকে বড় সমস্যা হিসেবে এখনও কেন্দ্রকে খোঁচা দিয়ে চলেছে মূল্যবৃদ্ধি, বেকারত্ব এবং আর্থিক মন্দা। রাহুল গান্ধী অথবা তাঁর ভারত জোড়ো যাত্রাকে যতই তাচ্ছিল্য করা হোক, রাজ্যে রাজ্যের পরিস্থিতি সে কথা বলছে না। বিজেপি স্পষ্ট বুঝতে পারছে, এই তিন ইস্যুকেই পাখির চোখ করে লাগাতার রণনীতি সাজিয়ে ফেলেছেন রাহুল। এবং তাতে সাড়াও পাচ্ছেন। অন্য বিজেপি বিরোধী দলগুলিও কেন্দ্রকে কোণঠাসা করছে মূল্যবৃদ্ধি ও বেকারত্ব নিয়েই। তাই শুধু বিরোধীদের তোপ নয়, এবার রাস্তায় নেমে বিজেপির নেতাকর্মী ও জনপ্রতিনিধিরা উপলব্ধি করেছেন,  গ্রামে-গঞ্জে-শহরে চরম প্রভাব ফেলছে এই দুই সঙ্কট। সুতরাং মানুষ ক্ষুব্ধ, বিরক্ত ও ক্রুদ্ধ। এই ক্ষোভ যাতে ভোটযন্ত্রকে প্রভাবিত করতে না পারে, সেটা নিশ্চিত করতে বিজেপির এমপি-এমএলএদের আকুল আর্তি, মূল্যবৃদ্ধির ঘোড়ায় লাগাম পরাতে এখনই কেন্দ্রীয় সরকার কিছু করুক। এই মর্মেই দল এবং সরকারের কাছে বিজেপির বিভিন্ন রাজ্যের নেতৃত্ব ও জনপ্রতিনিধিরা আবেদন-নিবেদন শুরু করে দিয়েছেন। মূল্যবৃদ্ধির আঁচ থেকে মানুষকে সুরাহা দিতে যেন কিছু ব্যবস্থা নেওয়া হয়। নচেৎ মূল্যবৃদ্ধির জ্বালার প্রত্যাঘাত মানুষ করবে ভোটে। 
বাজেটের আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী ও শীর্ষ নেতাদের কাছে ইতিমধ্যেই এরকম বার্তা পৌঁছে গিয়েছে। সেই গ্রাউন্ড রিপোর্ট পেয়ে বেশ কিছু প্রতীকী ব্যবস্থা নেওয়ার কথা ভাবছে কেন্দ্র। জানা যাচ্ছে, সবথেকে বেশি চিন্তা গরিব মানুষের ভোট নিয়ে। ২০১৪ সাল থেকে ২০১৯—মোদি ম্যাজিকের সৌজন্যে লাগাতার গরিব এবং দলিত ভোট এসেছে বিজেপির ভোটভাণ্ডারে। এবার সবথেকে বেশি সঙ্কটে এই দুই শ্রেণি। যে প্রকল্প আগের সব ভোটে গরিবের সমর্থন এনে দিয়েছিল, কয়েক বছর ধরে সেটাই গরিবের কাছে সবথেকে বড় গলার কাঁটা। অর্থাৎ উজ্জ্বলা গ্যাস যোজনা। এই প্রকল্প গরিব মহিলাদের কাছে আশীর্বাদ হয়ে এসেছিল। কিন্তু দ্রুত সেই পরিস্থিতির বদল ঘটেছে। বরং সেই সিলিন্ডার ফেরত দেওয়ার স্রোত এখন লক্ষণীয়। কারণ একটাই—সিলিন্ডারের অস্বাভাবিক বেশি দাম। আসন্ন বাজেটে তাই এই গরিব মানুষকে আশ্বস্ত করতে উজ্জ্বলা গ্যাস প্রকল্পে সিলিন্ডার পিছু কেন্দ্রীয় সরকারের ২০০ টাকা ভর্তুকি আরও এক বছর বাড়ানো হবে বলে শোনা যাচ্ছে। সরকারি সূত্রের খবর, এ পর্যন্ত সব রাজ্যে যেহেতু ১০০ শতাংশ এই ভর্তুকি প্রকল্প পূরণ করা সম্ভব হয়নি, তাই এই স্কিম চালানো হবে আরও একটি অর্থবর্ষ। অন্তত আগামী লোকসভা ভোট পর্যন্ত। মেঘালয়, ত্রিপুরা, ঝাড়খণ্ড ও গুজরাত হল উজ্জ্বলা যোজনায় সবথেকে পিছিয়ে থাকা রাজ্য। তার মধ্যে তিনটি রাজ্যেই রয়েছে বিজেপি সরকার। আর মেঘালয় ও ত্রিপুরায় ভোট শিয়রে। জনপ্রতিনিধিদের কাছে তাই এখন জনতাই সবচেয়ে বড় আতঙ্কের কারণ। তাঁরা বিলক্ষণ জানেন, মূল্যবৃদ্ধির জবাব নিয়েই ভোট চাইতে যেতে হবে। না হলে সব প্রচারই পড়বে মুখ থুবড়ে।
18Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা