বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

চাপে পড়ে স্ট্যান্ডিং কমিটিতে বিদ্যুৎ
সংশোধনী বিল পাঠাল কেন্দ্র, আজ আলোচনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: তিন মাস আটকে থাকার চাপে পড়ে সংসদীয় স্ট্যান্ডিং কমিটিতে আলোচনার জন্য পাঠানো হল ‘বিদ্যুৎ সংশোধনী বিল।’ আজ তা নিয়ে আলোচনা হবে। তাই আগামী ৭ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া সংসদের শীতকালীন অধিবেশনে কী করে বিলটি পাশ হবে, তা নিয়ে প্রশ্ন উঠছে। 
পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, পাঞ্জাব, ঝাড়খণ্ড, রাজস্থান, ছত্তিশগড়ের মতো বিজেপি বিরোধী দলের শাসনে চলা রাজ্যগুলি এই সংশোধনী বিলের বিরোধিতা করছে। সংসদে এ ব্যাপারে প্রতিবাদও জানিয়েছে কংগ্রেস, তৃণমূল, আপের মতো দল। তাদের অভিযোগ, মোদি সরকারের আনা এই বিলে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় হস্তক্ষেপ করা হচ্ছে। বিদ্যুৎ সংক্রান্ত নানা সংগঠন, কৃষকরাও এই বিলের বিরোধী। 
যদিও মোদি সরকার রাজ্যের উপর হস্তক্ষেপের অভিযোগ নাকচ করেছে। কৃষকদেরও কোনও স্বার্থ লঙ্ঘন হবে না বলেই আশ্বাস দেওয়া হয়েছে। তবে সংশ্লিষ্ট মহলে সংশয় থেকেই গেছে। তাই বিলটির ভালো-মন্দ আলোচনা করতে আজ বিদ্যুৎ সংক্রান্ত সংসদীয় স্ট্যান্ডিং কমিটিতে মন্ত্রকের অফিসারদের ডেকে পাঠিয়েছেন কমিটির নতুন চেয়ারম্যান বিজেপির এমপি জগদম্বিকা পাল। 
আলোচনা সম্পূর্ণ করতে কমপক্ষে তিন মাস সময় লাগতে পারে। অথচ কেন্দ্রীয় বিদ্যুতমন্ত্রী রাজকুমার সিং সম্প্রতি বলেছেন, বিলটি এবারই পাশ হবে। গত ৮ আগস্ট সংসদের বাদল অধিবেশনে লোকসভায় দাঁড়িয়ে রাজকুমার সিং জানিয়েছিলেন, বিদ্যুৎ সংশোধনী বিল ২০২২ স্ট্যান্ডিং কমিটিতে পাঠানো হচ্ছে। সেই ঘোষণার তিন মাস পর বিল পাঠানো হল। যা একপ্রকার বেনজির। 

1st     December,   2022
 
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ