দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

চাপে পড়ে স্ট্যান্ডিং কমিটিতে বিদ্যুৎ
সংশোধনী বিল পাঠাল কেন্দ্র, আজ আলোচনা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: তিন মাস আটকে থাকার চাপে পড়ে সংসদীয় স্ট্যান্ডিং কমিটিতে আলোচনার জন্য পাঠানো হল ‘বিদ্যুৎ সংশোধনী বিল।’ আজ তা নিয়ে আলোচনা হবে। তাই আগামী ৭ ডিসেম্বর থেকে শুরু হতে যাওয়া সংসদের শীতকালীন অধিবেশনে কী করে বিলটি পাশ হবে, তা নিয়ে প্রশ্ন উঠছে। 
পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, পাঞ্জাব, ঝাড়খণ্ড, রাজস্থান, ছত্তিশগড়ের মতো বিজেপি বিরোধী দলের শাসনে চলা রাজ্যগুলি এই সংশোধনী বিলের বিরোধিতা করছে। সংসদে এ ব্যাপারে প্রতিবাদও জানিয়েছে কংগ্রেস, তৃণমূল, আপের মতো দল। তাদের অভিযোগ, মোদি সরকারের আনা এই বিলে যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় হস্তক্ষেপ করা হচ্ছে। বিদ্যুৎ সংক্রান্ত নানা সংগঠন, কৃষকরাও এই বিলের বিরোধী। 
যদিও মোদি সরকার রাজ্যের উপর হস্তক্ষেপের অভিযোগ নাকচ করেছে। কৃষকদেরও কোনও স্বার্থ লঙ্ঘন হবে না বলেই আশ্বাস দেওয়া হয়েছে। তবে সংশ্লিষ্ট মহলে সংশয় থেকেই গেছে। তাই বিলটির ভালো-মন্দ আলোচনা করতে আজ বিদ্যুৎ সংক্রান্ত সংসদীয় স্ট্যান্ডিং কমিটিতে মন্ত্রকের অফিসারদের ডেকে পাঠিয়েছেন কমিটির নতুন চেয়ারম্যান বিজেপির এমপি জগদম্বিকা পাল। 
আলোচনা সম্পূর্ণ করতে কমপক্ষে তিন মাস সময় লাগতে পারে। অথচ কেন্দ্রীয় বিদ্যুতমন্ত্রী রাজকুমার সিং সম্প্রতি বলেছেন, বিলটি এবারই পাশ হবে। গত ৮ আগস্ট সংসদের বাদল অধিবেশনে লোকসভায় দাঁড়িয়ে রাজকুমার সিং জানিয়েছিলেন, বিদ্যুৎ সংশোধনী বিল ২০২২ স্ট্যান্ডিং কমিটিতে পাঠানো হচ্ছে। সেই ঘোষণার তিন মাস পর বিল পাঠানো হল। যা একপ্রকার বেনজির। 
20Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা