দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

বন্দে ভারতের শৌচালয়ে
দুর্গন্ধ, রক্ষণাবেক্ষণ নিয়ে প্রশ্ন

 

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: শত চেষ্টাতেও দুর্গন্ধের অভিযোগ পিছু ছাড়ছে না রেলের। সাধারণ মেল, এক্সপ্রেস ট্রেনে তো এতদিন ছিলই। এবার একের পর এক অভিযোগ জমা পড়ছে হাই-প্রোফাইল বন্দে ভারত এক্সপ্রেসের শৌচালয় নিয়েও। প্রশ্ন উঠছে, বন্দে ভারত এক্সপ্রেসের বায়ো-টয়লেটের কারণেই কি মূল সমস্যা হচ্ছে? ঠিকমতো রক্ষণাবেক্ষণ না হওয়ার জেরেই কি অভিজাত এই ট্রেনে অনেক সময়ই ছড়াচ্ছে দুর্গন্ধ? যদিও এ ব্যাপারে সরকারিভাবে কোনও বিবৃতি দিতে চাননি রেলমন্ত্রকের কোনও শীর্ষ আধিকারিক।
রেল বোর্ড সূত্রে শুধুমাত্র জানানো হয়েছে, রেল যাত্রীদের স্বাচ্ছন্দ্যের ক্ষেত্রে সাধারণ মেল, এক্সপ্রেস কিংবা প্রিমিয়াম ট্রেনের মধ্যে কোনওরকম বৈষম্যমূলক আচরণ করা হয় না। অন-বোর্ড হাউসকিপিং কর্মীরা তো সবসময় পরিচ্ছন্নতার দিকে নজর রাখেন। পাশাপাশি যাত্রীদের কাছ থেকে সামান্যতম অভিযোগ পাওয়া গেলেই কালবিলম্ব না করে ব্যবস্থা নেওয়া হয়। রেল বোর্ড সূত্রে যাত্রীদের উদ্দেশে বার্তা দেওয়া হয়েছে, এরকম পরিস্থিতিতে তাঁরা যেন অবিলম্বে অন-বোর্ড রেল কর্মীদের সঙ্গে যোগাযোগ করেন। যদিও সরাসরি অভিযোগ প্রাপ্তির কথা স্বীকার করা হয়নি রেল বোর্ড সূত্রে। তবে রেল যাত্রীদের একাংশের অভিযোগ, বিভিন্ন সময় তাঁদের বাস্তব অভিজ্ঞতা অন্য হয়েছে। বর্তমানে বন্দে ভারত এক্সপ্রেস ট্রেনে দু’ধরনের কোচ রয়েছে। চেয়ার কার (সিসি) এবং এগজিকিউটিভ চেয়ার কার (ইসি)। সিসি কোচের যাত্রীদের অনেক সময় এহেন অভিজ্ঞতা হয়েছে বলে জানা যাচ্ছে। কিছু ক্ষেত্রে এগজিকিউটিভ চেয়ার কারের যাত্রীদের কাছ থেকেও অভিযোগ এসেছে। প্রসঙ্গত, ট্রেনের শৌচালয়কে আরও আধুনিক করার উদ্দেশ্যে দীর্ঘদিন আগেই বায়ো-টয়লেট বসানোর সিদ্ধান্ত নিয়েছে রেলমন্ত্রক। ইতিমধ্যেই বহু ট্রেনে বায়ো-টয়লেটের ব্যবহার শুরুও হয়েছে।
এর একটি উদ্দেশ্য যদি আধুনিক প্রযুক্তির ব্যবহার হয়, তাহলে অন্যটি হল জলের অপচয় যথাসম্ভব রোধ করা। কিন্তু ট্রেনে বায়ো-টয়লেটের ব্যবহার নিয়ে ইতিপূর্বেও একাধিকবার অভিযোগ পেয়েছে রেল বোর্ড। কখনও ‘চোকড’ হয়ে যাওয়া, কখনও ফ্ল্যাশ টিপলেও ঠিকমতো কাজ না হওয়ার অভিযোগ রয়েছে ভূরি ভূরি। এবার সেই একই সমস্যা দেশের প্রথম সেমি-হাইস্পিড ট্রেন বন্দে ভারতেও শুরু হয়েছে কি না, তা নিয়ে জল্পনা সৃষ্টি হয়েছে। 
20Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা