দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

পরিষেবা ক্ষেত্রে বৃদ্ধির হার ৬ মাসের
মধ্যে সর্বনিম্ন, রিপোর্টে উদ্বেগ

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: একদিকে কর্মসংস্থানের হার গত আগস্টের তুলনায় সেপ্টেম্বর মাসে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাওয়ার ইতিবাচক তথ্য। আবার অন্যদিকে পরিষেবা সেক্টরের আকস্মিক বড়সড় ধাক্কা খাওয়ার সঙ্কেত। যা কর্মসংস্থানে বিরূপ  প্রভাব ফেলতে পারে। মূল্যবৃদ্ধি থেকে টাকার পতন।  পণ্য ও পরিষেবার চাহিদা কমে যাওয়া। এই একঝাঁক সঙ্কটের যোগফল ভারতের পরিষেবা ক্ষেত্রের বৃদ্ধি উদ্বেগজনকভাবে কমে যাওয়া। বিগত ৬ মাসের মধ্যে সর্বনিম্ন হয়েছে এই বৃদ্ধির গতি। অর্থনীতির শ্লথতা প্রায় মন্দার দিকে অগ্রসর হচ্ছে কি না, সেই বিষয়ে আশঙ্কা ও উদ্বেগ তৈরি হলেও, এতটা নিরাশজনক পরিস্থিতি ছিল না এতদিন। এবার পরিষেবা সেক্টরের এই মন্দার তথ্য ও পরিসংখ্যান সামনে আসায় বাণিজ্য ও অর্থনৈতিক মহল রীতিমতো আতঙ্কিত। কারণ একটাই। করোনার আগে অথবা পরে অর্থনীতি চাঙ্গা হওয়ার সময় দেশের কর্মসংস্থানে সবথেকে শক্তিশালী ভূমিকা পালন করেছে পরিষেবা সেক্টর। বিগত ১০ বছরের মধ্যেই অর্থনীতির চালিকাশক্তি  বিভিন্ন সেক্টরগুলির মধ্যে একমাত্র পরিষেবা বিভাগেই ক্রমবর্ধমান কর্মসংস্থান হয়েছে। একইসঙ্গে এই সেক্টরেই হয়েছে সর্বোচ্চ বিদেশি লগ্নি।  কিন্তু সেই পরিষেবা সেক্টরের বৃদ্ধি যদি এবার বড়সড় ধাক্কা খায়, তাহলে সর্বাগ্রে মুখ থুবড়ে পড়বে নতুন কর্মসংস্থান। তবে একইভাবে এই নিরাশার মধ্যেই একটি সুসংসাদ হল সেপ্টেম্বর মাসের বেকারত্বের হার হয়েছে ৬.৪৩ শতাংশ। যা আগস্টে ছিল ৮.২৮ শতাংশ। একমাসের মধ্যেই এভাবে কর্মসংস্থানের পক্ষে ইতিবাচক প্রবণতা অর্থনীতির জন্য সুসংবাদ। তাৎপর্যপূর্ণভাবে সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকনমির সাম্প্রতিক রিপোর্টে দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গের বেকারত্বের হার কমেছে। ৩.৩ শতাংশ হয়েছে সেপ্টেম্বর মাসে। যে হার উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, পাঞ্জাব, তেলেঙ্গানা, তামিলনাড়ু, রাজস্থান, দিল্লির থেকে অনেক কম। 
বিশ্ব ব্যাঙ্ক ভারতের বিকাশের হার ৬.৫ শতাংশ হবে বলে অনুমান করছে। অথচ জুনেই তারা জানিয়েছিল এই হার হতে পারে সাড়ে সাত শতাংশ। আবার এস অ্যান্ড পি গ্লোবাল ইন্ডিয়া সার্ভিসেস পার঩চেজিং ম্যানেজার্স ইনডেক্স সেপ্টেম্বর মাসের পরিষেবা বৃদ্ধির হার কমে হয়েছে ৫৪ শতাংশ। আগস্টে ছিল ৫৭ শতাংশের বেশি। সেপ্টেম্বর মাসে কমবে আশঙ্কা ছিল। কিন্তু সেটা যে এতটা কমে যাবে, এটা আন্দাজ করা যায়নি। যদিও গত ১৪ মাস ধরে পরিষেবা সেক্টরের বৃদ্ধির হার ৫০ শতাংশের উপরেই রয়েছে। ১৪ মাস ধরে প্রবণতা ছিল ক্রমবর্ধমান। এবার কমতে শুরু করেছে।  বিদ্যুৎ, খাদ্য, শ্রমিক, কাঁচামাল ইত্যাদি প্রতিটি ক্ষেত্রেই লগ্নিব্যয় বেড়েছে। সেই কারণে আন্তর্জাতিক এবং অভ্যন্তরীণ বাজার, দুই ক্ষেত্রেই চাহিদা ও অর্ডার কমেছে। শিল্পোৎপাদনের হার সম্প্রতি বেড়ে যাওয়ার আভাস দিলেও চাহিদা বাড়ছে না মূল্যবৃদ্ধির আঁচের কারণে। পাশাপাশি রেপো রেট বেড়ে গিয়েছে অনেকটাই। যা বড়সড় আঘাত এনেছে নতুন লগ্নির ক্ষেত্রে। 
21Months ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা