বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দেশ
 

কলকাতা থেকেই পৃথিবীজুড়ে
নদী বাঁচানোর ডাক
অনুষ্ঠিত হল বিশ্বের প্রথম ‘ইন্টারন্যাশনাল রিভার কংগ্রেস’

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নদীর সঙ্গে যুক্ত রয়েছে পৃথিবীর কোটি কোটি মানুষের জীবন-জীবিকা। নদীকে নির্ভর করেই গড়ে উঠেছিল একাধিক প্রাচীন সভ্যতা। এ দেশে নদীকে ঘিরে বহু পৌরাণিক কাহিনি রয়েছে। পানীয় জল, বিদ্যুৎ, সেচ, মৎস্য, পরিবহণ সহ একাধিক নিত্য পরিষেবা যুক্ত রয়েছে নদীকে কেন্দ্র করেই। নদী না থাকলে বিপন্ন হতে পারে মানুষের জীবনও। তা‌ই নদীকে রক্ষা করার জন্য প্রয়োজন স্থিতিশীল উন্নয়ন। সঙ্গে সচেতনতাও। তাই ‘নমামি গঙ্গে’ প্রকল্পকে সামনে রেখে সাউথ এশিয়ান ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের (এসএআইএআরডি) উদ্যোগে কলকাতায় শুরু হল বিশ্বের প্রথম ‘ইন্টারন্যাশনাল রিভার কংগ্রেস’। এবং এই কলকাতা থেকেই পৃথিবীজুড়ে নদী বাঁচানোর ডাক উঠল। যা এই শহরেরও প্রাপ্তি।
সল্টলেকের সেক্টর ফাইভে অবস্থিত অ্যানথ্রোপলোজি সার্ভে অব ইন্ডিয়ার দপ্তরে সোমবার থেকে শুরু হয়েছে এই ইন্টারন্যাশনাল রিভার কংগ্রেস। আগামী ২৯ ডিসেম্বর পর্যন্ত তা চলবে। এদিনের অনুষ্ঠানে এসএআইএআরডি এবং আইআইজিএসটি’র ফাউন্ডার চেয়ারম্যান ডঃ বিশ্বজিৎ রায়চৌধুরী, ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের জুডিশিয়াল মেম্বার (ইস্টার্ন জোন বেঞ্চ, কলকাতা) বিচারপতি বি অমিত থালেকার, অ্যানথ্রোপলোজি সার্ভে অব ইন্ডিয়ার ডিরেক্টর গৌরী বসু, ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনালের (ইস্টার্ন জোন বেঞ্চ, কলকাতা) এক্সপার্ট মেম্বার শৈবাল দাশগুপ্ত, কলকাতায় অবস্থিত জাপান কনস্যুলেট জেনারেল নাকামুরা ইউতাকা সহ বহু বিশিষ্ট মানুষ উপস্থিত ছিলেন। অনলাইনেও দেশ-বিদেশের অনেকে অংশ নিয়েছিলেন। এছাড়াও ভারতের বিভিন্ন রাজ্য এবং এ রাজ্যের বিভিন্ন জেলা থেকে অনেকে হাজির হয়েছিলেন। 
তিনদিনের এই কংগ্রেসে আরও অনেক বিজ্ঞানী ও পরিবেশবিদ অংশ নেবেন। বিদেশ থেকে অনেকে তাকবেন ভার্চুয়াল মাধ্যমে। নদীকে রক্ষা করার জন্য টেকনিক্যাল পার্ট নিয়ে যেমন আলোচনা হবে, তেমনই প্যানেল ডিসকাশনও হবে। এই কংগ্রেসে সিফরি, ন্যাশনাল ইনস্টিটিউট অব আরবান অ্যাফেয়ার্স সহ অনেকে যুক্ত রয়েছে। ভারতবর্ষের অন্যতম নদী হল গঙ্গা। হিমালয়ের গঙ্গোত্রী থেকে গঙ্গাসাগর পর্যন্ত প্রায় আড়াই হাজার কিলোমিটার প্রবাহিত হয়েছে এই জলধারা। নমামি গঙ্গে প্রকল্পে গঙ্গা দূষণ রুখতে একগুচ্ছ ব্যবস্থা নেওয়া হয়েছে। গঙ্গাকে দূষণমুক্ত করার পাশাপাশি, ভারতের সমস্ত নদ-নদীকে রক্ষা করার ব্যাপারে এদিন অনেকেই আলোচনায় অংশ নেন। সেই সঙ্গে পৃথিবীর সমস্ত দেশকে নদী বাঁচানোর আহ্বান জানানো হয়েছে। বিভিন্ন দেশ ইতিমধ্যেই এই উদ্যোগকে কুর্নিশ জানিয়েছে। 
এসএআইএআরডি’র প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডঃ বিশ্বজিৎ রায়চৌধুরী বলেন, এর আগে পৃথিবীর কোনও দেশে এই ইন্টারন্যাশনাল রিভার কংগ্রেস অনুষ্ঠিত হয়নি। বিশ্বে এটাই প্রথম। আমরা ভালো সাড়া পেয়েছি। আমাদের একটাই উদ্দেশ্য, নদীকে আলাদা করে গুরুত্ব দিতে হবে। নদীকে রক্ষা করতে হবে। এর জন্য সর্বস্তরে সচেতনতা দরকার। আমাদের প্যানেল ডিসকাশনে যা উঠে আসবে, তা এ দেশের প্রধানমন্ত্রীর দপ্তরে এবং প্রতিটি রাজ্যের মুখ্যমন্ত্রীর দপ্তরে জমা করা হবে। যা খুবই ইতিবাচক।

28th     December,   2021
 
 
অক্ষয় তৃতীয়া ১৪৩১
 
কলকাতা
 
রাজ্য
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ