Bartaman Patrika
নানারকম
 

বাহানার নৃত্যানুষ্ঠান

সম্প্রতি হয়ে গেল সুতপা তালুকদারের পরিচালনায় ওড়িশি নৃত্যের অনুষ্ঠান। অনুষ্ঠানের বিষয়বস্তু অন্যরকম। তাই শুরুতেই এক আলাদা মাত্রা পেয়েছিল সমগ্র পরিকল্পনাটি। এতদিন আমরা যে কোনও শাস্ত্রীয় নৃত্যে দেবতাদের পূজা হতে দেখেছি। একদিকে যেমন শক্তিরূপী মহামায়ার পুজো হয়েছে তেমনই শিব বা ইন্দ্র স্থান করে নিয়েছেন নৃত্যে। নারীশক্তির আবাহনের সঙ্গে মিলেছে পুরুষ শক্তি। দুষ্টের দমন আর শিষ্টের প্রার্থনা হয়েছে। কিন্তু এবারের বিষয় সম্পূর্ণ আলাদা। কারণ এবার দেবতা নয় দেবতার বাহনদের নিয়ে কথা বলেছে এই নির্দেশনা। অগ্নি, ইন্দ্র, পবন, গঙ্গা, সরস্বতী, দুর্গা, মহিষাসুর আর শিব এদের বাহন যথাক্রমে –ছাগ, ঐরাবত, হরিণ, মাছ, রাজহাঁস, সিংহ, মহিষ, ষাঁড়। প্রথম পর্বে ছিল বন্দনা। যেখানে ব্রহ্মা, বিষ্ণু এবং সর্বাংশে জগন্নাথ দেবকে প্রণাম জানানো হয়। তার পরের পর্বে হয় গুণ বিচার। এ পর্বের উপস্থাপনা সুন্দর। দু’জন কথক ঠাকুর যেন বর্ণনা করছেন এমন ভাবেই সাজানো হয় বিষয়টি। শেষ পর্যায়ে আসে সব দেবতাদের সঙ্গে বাহনদের বর্ণনা। এই পর্ব আর একটু সংক্ষিপ্ত হলে ভালো লাগত। দর্শকের ধৈর্যচ্যুতি ঘটতে পারে। শাস্ত্রীয় ঘরানার সঙ্গে অন্য ঘরানার মেলবন্ধন বেশ যুগোপযোগী। নৃত্য পরিচালনায় ছিলেন সুতপা তালুকদার, সঙ্গীত পরিচালনায় শুভঙ্কর বন্দ্যোপাধ্যায়, কথক বরুণ চন্দ এবং চিত্রনাট্যে সাবেরী রক্ষিত এবং সংঘমিত্রা বন্দ্যোপাধ্যায়। এছাড়া যারা সব থেকে গুরুত্বপূর্ণ কাজটি করেছেন অর্থাৎ সমগ্র চিত্রনাট্য আমাদের সামনে তুলে ধরেছেন নৃত্যের মাধ্যমে তাঁদের মধ্যে উল্লেখ্য শুভব্রত, শুভশিস, সৌরভ, শ্রেয়া, শ্রীতমা, প্রচেতা প্রমুখ। সুতপা তালুকদার নিজে হয়েছিলেন দুর্গা। অনুষ্ঠানের মূল আকর্ষণ অবশ্যই এর নতুনত্ব।
কৌশানি মিত্র               
ছবি: ভাস্কর মুখোপাধ্যায়
11th  January, 2019
সাংস্কৃতিক সন্ধ্যা

 প্রভাত সঙ্গীত দিবসের ৩৬তম বার্ষিকী উপলক্ষে আনন্দমার্গ প্রচারক সংঘের সাংস্কৃতিক শাখা রেনেশাঁ আর্টিস্টস অ্যান্ড রাইটার্স অ্যাসোসিয়েশন সায়েন্স সিটি অডিটোরিয়ামে একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে। ত্রিপুরার কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ডঃ আদিত্য মহান্ত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বিশদ

11th  January, 2019
প্রতিষ্ঠা দিবস

 বঙ্গীয় সঙ্গীত পরিষদের ৪৩-তম প্রতিষ্ঠা-দিবস সম্প্রতি উদ্‌যাপিত হল কলকাতা ইউনিভার্সিটি ইনস্টিটিউট অডিটোরিয়ামে। অনুষ্ঠানের প্রথম পর্যায়ে ছিল সংস্থার প্রতিষ্ঠাতা সুবোধ গঙ্গোপাধ্যায়ের প্রতিকৃতিতে পুষ্প অর্পণ, বিশিষ্ট অতিথিবর্গকে সংবর্ধনা জ্ঞাপন, পুরস্কার প্রদান ও পাঠ।
বিশদ

11th  January, 2019
বিবাহের বলি

 অভিযান ওয়েলফেয়ার এন্ড চ্যারিটেবেল ট্রাস্ট এবং পুরুষকথা পত্রিকার যৌথ উদ্যোগে সম্প্রতি কলাকুঞ্জ প্রেক্ষাগৃহে ‘মার্টিয়ারস অব ম্যারেজ’ শীর্ষক এক ভিন্ন আঙ্গিকের অনুষ্ঠানের সাক্ষী রইল কলকাতা।
বিশদ

11th  January, 2019
স্মরণে বিমল মিত্র

সম্প্রতি সাহিত্যিক বিমল মিত্রের ২৮তম প্রয়াণ দিবসে তাঁরই নামে প্রতিষ্ঠিত ‘বিমল মিত্র অ্যাকাডেমি’ এবং ‘নন্দন’-এর যৌথ উদ্যোগে একটি সাহিত্যবাসরের আয়োজন হয় নন্দন ৩-এ। এই উপলক্ষে তাঁর দুটি গ্রন্থও প্রকাশিত হয়। অনুষ্ঠানের পৌরোহিত্য করেন প্রাক্তন বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়।
বিশদ

11th  January, 2019
সিডি, ভিসিডি 

রাগা মিউজিক থেকে ১৪জন শিল্পীর গাওয়া ২৮টি রবীন্দ্রসঙ্গীতের সংকলন ‘পুরানো আখর’ এমপিথ্রি আকারে প্রকাশিত হয়েছে। অলোক রায় চৌধুরীর সঙ্গীত পরিচালনায় গান গেয়েছেন শিল্পীরা।  
বিশদ

08th  January, 2019
রঙ্গমঞ্চ প্রবেশ

সম্প্রতি জ্ঞান মঞ্চে এক মনোজ্ঞ নৃত্যগীতমুখর অনুষ্ঠান উপস্থাপনা করল ‘ওড়িশি ডান্স ইনস্টিটিউট’। নৃত্য ও সঙ্গীত জগতের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে যুক্ত বিশিষ্ট ব্যক্তিত্বদের গুরুপ্রণাম ও সম্মান প্রদান করা হয়। নৃত্যগুরু সর্বানী সেনের শিষ্যা সেজুতি চৌধুরীর মঞ্চে প্রবেশ ঘটে এদিন।
বিশদ

04th  January, 2019
বাগবাজার অশোক সংঘ

 তালবাদ্যের সুর মাধুর্য ভাষাতীত। তা সে পশ্চিমী তালবাদ্যই হোক কিংবা ভারতীয়। আবার প্রাচ্য-পাশ্চাত্যের ফিউশন তালবাদ্যের সুরের জনপ্রিয়তাও নেহাত কম নয়। এমনই এক বিশ্বখ্যাত ফিউশন তবলা মেস্ট্রো পণ্ডিত বিক্রম ঘোষ। সম্প্রতি ভাইফোঁটা উপলক্ষে বাগবাজার ‘অশোক সংঘ’ আয়োজিত এক সাংস্কৃতিক সন্ধ্যায় উপস্থিত ছিলেন।
বিশদ

04th  January, 2019
মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠান

সম্প্রতি বর্ষীয়ান তবলাবাদক পণ্ডিত বিশ্বনাথ মুখোপাধ্যায়ের পরিচালনায় এক মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেছিল কলাশ্রী। রমা মুখোপাধ্যায়ের কণ্ঠে জয়জয়ন্তী রাগে রাগপ্রধান গান দিয়ে।
বিশদ

04th  January, 2019
স্মারক বক্তৃতা

সম্প্রতি রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অব কালচারে অনুষ্ঠিত হল শরৎচন্দ্র বসু স্মারক বক্তৃতা ও আলোচনা সভা। আয়োজক শরৎ বসু অ্যাকাডেমি। প্রধান অতিথি ছিলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। শরৎচন্দ্র বসুর জীবন ও কাজ নিয়ে বিস্তৃত আলোচনা করেন সত্যব্রত মিত্র।
বিশদ

04th  January, 2019
মধুস্বরার নিবেদন

 সম্প্রতি ‘মধুস্বরা’ সঙ্গীত গোষ্ঠী বিশিষ্ট দুই রবীন্দ্রসঙ্গীত শিল্পী ‘সুবিনয় রায়’, ‘অর্ঘ্য সেন’-এর জন্মদিনকে কেন্দ্র করে একটি স্মৃতিমেদুর অনুষ্ঠানের আয়োজন করে। সেদিন সংবর্ধিত হন অর্ঘ্য সেন।
বিশদ

04th  January, 2019
একনজরে
সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জামিন অযোগ্য ‘গ্রেপ্তারি পরোয়ানা’ জারি হয়েছিল আগে। হুগলির পুরশুড়ায় এক বেআইনি অর্থলগ্নি সংস্থার সেই কর্তা শেখ সারাফাত আলিকে অবশেষে গ্রেপ্তার করল পুলিস। শুক্রবার ধৃতকে ব্যাঙ্কশালের সেবির বিশেষ আদালতে তোলা হয়। ...

 ইসলামাবাদ, ১১ জানুয়ারি (পিটিআই): প্রাক্তন প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি, সিন্ধ প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলি শাহ সহ পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-এর একাধিক নেতার বিদেশ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা বহাল রাখল পাক সরকার। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM