Bartaman Patrika
নানারকম
 

বাগবাজার অশোক সংঘ

তালবাদ্যের সুর মাধুর্য ভাষাতীত। তা সে পশ্চিমী তালবাদ্যই হোক কিংবা ভারতীয়। আবার প্রাচ্য-পাশ্চাত্যের ফিউশন তালবাদ্যের সুরের জনপ্রিয়তাও নেহাত কম নয়। এমনই এক বিশ্বখ্যাত ফিউশন তবলা মেস্ট্রো পণ্ডিত বিক্রম ঘোষ। সম্প্রতি ভাইফোঁটা উপলক্ষে বাগবাজার ‘অশোক সংঘ’ আয়োজিত এক সাংস্কৃতিক সন্ধ্যায় উপস্থিত ছিলেন। বাগবাজারে শিল্পীর পিতৃভিটা। পিতা বিশ্ববিখ্যাত তবলাবাদক পণ্ডিত শঙ্কর ঘোষ। এদিনের সন্ধ্যায় পণ্ডিত শঙ্কর ঘোষের মূর্তি উন্মোচন করা হয়। মূর্তি উন্মোচনে উপস্থিত ছিলেন মাননীয়া মন্ত্রী ডাঃ শশী পাঁজা, পণ্ডিত বিক্রম ঘোষ, পূজা পাঁজা (অশোক সংঘের সভানেত্রী), সংযুক্তা ঘোষ (পণ্ডিত শঙ্কর ঘোষের সহধর্মিণী), পণ্ডিত এম শেখর, পণ্ডিত গোবিন্দ বসু, পণ্ডিত তেজেন্দ্রনারায়ণ মজুমদার, পণ্ডিত শ্রীকুমার মুখোপাধ্যায়, অরুণাভ ঘোষসহ আরও অনেকে। মাননীয়া মন্ত্রী ডাঃ শশী পাঁজা উপস্থিত সকল অতিথিকে ভাইফোঁটা দিয়ে সৌভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ করেন। অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল বিক্রমের ‘ডাম স্কেপ’ নিবেদনটি। যা সুসজ্জিত ছিল ‘শ্রীখোল’ (ভারতীয় কীর্তন ও লোকসঙ্গীত ব্যবহৃত মাটির যন্ত্র), ‘তবলা’ ও পশ্চিমী তালবাদ্য ‘ড্রামকিটের’ সহযোগে সৃষ্ট তালবাদ্যের ফিউশন সুর দিয়ে। যা শ্রোতাদের ঋদ্ধ করে। শ্রীখোলে ছিলেন—পণ্ডিত গোপাল বর্মন, তবলায় পণ্ডিত বিক্রম ঘোষ ও ড্রামকিটে পণ্ডিত সত্যজিৎ মুখোপাধ্যায়। বিক্রমের নিবেদন প্রমাণ করে তালবাদ্যের মধ্যে কোনও দেওয়াল নেই। টেম্পারমেন্ট আর এসথেটিক যদি বজায় রাখা যায় তবে যে কোনও তালবাদ্যের মিশ্রিত সুরই শ্রোতাদের হৃদয়স্পর্শী হতে বাধ্য। এদিন তিনটি ভিন্ন যন্ত্রাংশ থেকে তাৎক্ষণিক সৃষ্ট ইমপ্রোভাইস সুর যে শ্রোতাদের মন জয় করেছিল তা বলাই বাহুল্য। শঙ্কর ঘোষের উপর বানানো একটি ডকুমেন্টারি ছবিও এদিন পর্দায় পেশ করা হয়। এটি তৈরি করেন বিক্রম। পণ্ডিত শঙ্কর ঘোষের তৈরি সংস্থা ‘মিউজিক অব দি ড্রামস’-এর নিবেদন ছিল ‘ডিভোশন ও নবমী’। পরিচালনায় ছিলেন পণ্ডিত সুনীল বন্দ্যোপাধ্যায়। শিল্পীদের নিবেদন শ্রোতাদের মুগ্ধ করে। বিক্রম ঘোষ বলেন সামাজিক জায়গা থেকে তবলাকে অনেকদিন নিম্নমানের বলে মনে করা হত। সেই জায়গা থেকে তাঁর বাবা পণ্ডিত শঙ্কর ঘোষই প্রথম তবলাকে অর্কেস্ট্রার মিউজিকের সঙ্গে মিশিয়ে বিশ্বের দরবারে পৌঁছে দিয়েছেন। সামগ্রিক অনুষ্ঠানটির সুনিপুণ সঞ্চালনায় ছিলেন উজ্জ্বল ভট্টাচার্য। আঁখি চ্যারিটেবেল ট্রাস্ট-এর সহযোগিতায় অশোক সংঘের তরফ থেকে এদিন হুইল চেয়ারও দান করেন মন্ত্রী শশী পাঁজা।
দেবলীনা সমাজপতি
04th  January, 2019
সাংস্কৃতিক সন্ধ্যা

 প্রভাত সঙ্গীত দিবসের ৩৬তম বার্ষিকী উপলক্ষে আনন্দমার্গ প্রচারক সংঘের সাংস্কৃতিক শাখা রেনেশাঁ আর্টিস্টস অ্যান্ড রাইটার্স অ্যাসোসিয়েশন সায়েন্স সিটি অডিটোরিয়ামে একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে। ত্রিপুরার কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ডঃ আদিত্য মহান্ত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
বিশদ

11th  January, 2019
বাহানার নৃত্যানুষ্ঠান

সম্প্রতি হয়ে গেল সুতপা তালুকদারের পরিচালনায় ওড়িশি নৃত্যের অনুষ্ঠান। অনুষ্ঠানের বিষয়বস্তু অন্যরকম। তাই শুরুতেই এক আলাদা মাত্রা পেয়েছিল সমগ্র পরিকল্পনাটি। এতদিন আমরা যে কোনও শাস্ত্রীয় নৃত্যে দেবতাদের পূজা হতে দেখেছি। একদিকে যেমন শক্তিরূপী মহামায়ার পুজো হয়েছে তেমনই শিব বা ইন্দ্র স্থান করে নিয়েছেন নৃত্যে।
বিশদ

11th  January, 2019
প্রতিষ্ঠা দিবস

 বঙ্গীয় সঙ্গীত পরিষদের ৪৩-তম প্রতিষ্ঠা-দিবস সম্প্রতি উদ্‌যাপিত হল কলকাতা ইউনিভার্সিটি ইনস্টিটিউট অডিটোরিয়ামে। অনুষ্ঠানের প্রথম পর্যায়ে ছিল সংস্থার প্রতিষ্ঠাতা সুবোধ গঙ্গোপাধ্যায়ের প্রতিকৃতিতে পুষ্প অর্পণ, বিশিষ্ট অতিথিবর্গকে সংবর্ধনা জ্ঞাপন, পুরস্কার প্রদান ও পাঠ।
বিশদ

11th  January, 2019
বিবাহের বলি

 অভিযান ওয়েলফেয়ার এন্ড চ্যারিটেবেল ট্রাস্ট এবং পুরুষকথা পত্রিকার যৌথ উদ্যোগে সম্প্রতি কলাকুঞ্জ প্রেক্ষাগৃহে ‘মার্টিয়ারস অব ম্যারেজ’ শীর্ষক এক ভিন্ন আঙ্গিকের অনুষ্ঠানের সাক্ষী রইল কলকাতা।
বিশদ

11th  January, 2019
স্মরণে বিমল মিত্র

সম্প্রতি সাহিত্যিক বিমল মিত্রের ২৮তম প্রয়াণ দিবসে তাঁরই নামে প্রতিষ্ঠিত ‘বিমল মিত্র অ্যাকাডেমি’ এবং ‘নন্দন’-এর যৌথ উদ্যোগে একটি সাহিত্যবাসরের আয়োজন হয় নন্দন ৩-এ। এই উপলক্ষে তাঁর দুটি গ্রন্থও প্রকাশিত হয়। অনুষ্ঠানের পৌরোহিত্য করেন প্রাক্তন বিচারপতি চিত্ততোষ মুখোপাধ্যায়।
বিশদ

11th  January, 2019
সিডি, ভিসিডি 

রাগা মিউজিক থেকে ১৪জন শিল্পীর গাওয়া ২৮টি রবীন্দ্রসঙ্গীতের সংকলন ‘পুরানো আখর’ এমপিথ্রি আকারে প্রকাশিত হয়েছে। অলোক রায় চৌধুরীর সঙ্গীত পরিচালনায় গান গেয়েছেন শিল্পীরা।  
বিশদ

08th  January, 2019
রঙ্গমঞ্চ প্রবেশ

সম্প্রতি জ্ঞান মঞ্চে এক মনোজ্ঞ নৃত্যগীতমুখর অনুষ্ঠান উপস্থাপনা করল ‘ওড়িশি ডান্স ইনস্টিটিউট’। নৃত্য ও সঙ্গীত জগতের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে যুক্ত বিশিষ্ট ব্যক্তিত্বদের গুরুপ্রণাম ও সম্মান প্রদান করা হয়। নৃত্যগুরু সর্বানী সেনের শিষ্যা সেজুতি চৌধুরীর মঞ্চে প্রবেশ ঘটে এদিন।
বিশদ

04th  January, 2019
মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠান

সম্প্রতি বর্ষীয়ান তবলাবাদক পণ্ডিত বিশ্বনাথ মুখোপাধ্যায়ের পরিচালনায় এক মনোজ্ঞ সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করেছিল কলাশ্রী। রমা মুখোপাধ্যায়ের কণ্ঠে জয়জয়ন্তী রাগে রাগপ্রধান গান দিয়ে।
বিশদ

04th  January, 2019
স্মারক বক্তৃতা

সম্প্রতি রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অব কালচারে অনুষ্ঠিত হল শরৎচন্দ্র বসু স্মারক বক্তৃতা ও আলোচনা সভা। আয়োজক শরৎ বসু অ্যাকাডেমি। প্রধান অতিথি ছিলেন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠি। শরৎচন্দ্র বসুর জীবন ও কাজ নিয়ে বিস্তৃত আলোচনা করেন সত্যব্রত মিত্র।
বিশদ

04th  January, 2019
মধুস্বরার নিবেদন

 সম্প্রতি ‘মধুস্বরা’ সঙ্গীত গোষ্ঠী বিশিষ্ট দুই রবীন্দ্রসঙ্গীত শিল্পী ‘সুবিনয় রায়’, ‘অর্ঘ্য সেন’-এর জন্মদিনকে কেন্দ্র করে একটি স্মৃতিমেদুর অনুষ্ঠানের আয়োজন করে। সেদিন সংবর্ধিত হন অর্ঘ্য সেন।
বিশদ

04th  January, 2019
একনজরে
সংবাদদাতা, মালদহ: সঙ্গীতের তিনটি বিভাগে সর্বভারতীয় প্রতিযোগীদের পেছনে ফেলে সেরার খেতাব ছিনিয়ে নিল মালদহের কিশোরী রাফা ইয়াসমিন। ৯ জানুয়ারি কলকাতায় এই মেধা অনুসন্ধান সঙ্গীত প্রতিযোগিতার আয়োজন করেছিল সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ।  ...

 মুম্বই, ১১ জানুয়ারি (পিটিআই): বেতন বৃদ্ধি, ‘বেস্ট’ ও ‘বিএমসি’র বাজেট মিশিয়ে দেওয়া সহ একাধিক দাবিতে শুক্রবার চতুর্থ দিনে পড়ল মুম্বইয়ের বাস ধর্মঘট। যার জেরে চরম ...

বিএনএ, চুঁচুড়া: বামেদের ডাকা ধর্মঘটের দিন কলেজে ঢুকতে বাধা দেওয়ার প্রতিবাদ করায় দলীয় কর্মীকে মারধরে অভিযুক্তদের গ্রেপ্তারের দাবিতে শুক্রবার উত্তরপাড়া থানার কানাইপুর ফাঁড়ি ঘেরাও করল তৃণমূল। ...

সংবাদদাতা, বিষ্ণুপুর: দীর্ঘ ৮ বছর পর স্থায়ী পদে শিক্ষিকা পেয়ে বৈতল গার্লস হাইস্কুলে কার্যত উৎসবের আমেজ। ২০১১ সালে চালু হওয়া ওই হাইস্কুলে এতদিন কোনও স্থায়ী শিক্ষক ছিল না। অতিথি শিক্ষক দিয়ে স্কুল চলেছে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিতর্ক বিবাদ এড়িয়ে চলা প্রয়োজন। প্রেম পরিণয়ে মানসিক স্থিরতা নষ্ট। নানা উপায়ে অর্থ উপার্জনের সুযোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় যুব দিবস
১৮৬৩: স্বামী বিবেকানন্দের জন্ম
১৯৩৪: মাস্টারদা সূর্য সেনের ফাঁসি
১৯৫০: কলকাতায় চালু হল চিত্তরঞ্জন ক্যানসার হাসপাতাল  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.৬০ টাকা ৭১.২৯ টাকা
পাউন্ড ৮৮.২২ টাকা ৯১.৪৩ টাকা
ইউরো ৭৯.৬৯ টাকা ৮২.৭০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩২,৬৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩০,৯৯০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩১,৪৫৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৯,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৯,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী ৩৯/১৫ রাত্রি ১০/৫। নক্ষত্র- পূর্বভাদ্রপদ ৫/৫০ দিবা ৮/৪৩, সূ উ ৬/২২/৫৮, অ ৫/৬/৩০, অমৃতযোগ দিবা ঘ ৭/৬ মধ্যে পুনঃ ৭/৪৯ গতে ৯/৫৭ মধ্যে পুনঃ ১২/৬ গতে ২/৫৮ মধ্যে পুনঃ ৩/৪০ গতে অস্তাবধি। রাত্রি ১/৪ গতে ২/৫০। বারবেলা ঘ ৭/৪৩ মধ্যে পুনঃ ১/৪ গতে ২/২৪ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি, কালরাত্রি ঘ ৬/৪৫ মধ্যে পুনঃ ৪/৪৩ গতে উদয়াবধি।
আজ স্বামী বিবেকানন্দের ১৫৭তম আবির্ভাব দিবস
২৭ পৌষ ১৪২৫, ১২ জানুয়ারি ২০১৯, শনিবার, ষষ্ঠী রাত্রি ৫/৫১/২৯। উত্তরভাদ্রপদনক্ষত্র অহোরাত্র। সূ উ ৬/২৪/১, অ ৫/৪/৪২, অমৃতযোগ দিবা ঘ ৭/৬/৪৪ মধ্যে ও ঘ ৭/৪৯/২৮ থেকে ঘ ৯/৫৭/৩৮ মধ্যে ও ১২/৫/৪৮ থেকে ২/৫৬/৪২ মধ্যে ও ৩/৩৯/২৫ থেকে ৫/৪/৫২ মধ্যে এবং রাত্রি ১/৪/২২ থেকে ঘ ২/৫০/৫৫ মধ্যে। বারবেলা ১/৪/৩৩ থেকে ২/২৪/৩৯ মধ্যে, কালবেলা ৭/৪৪/৭ মধ্যে ও ঘ ৩/৪৪/৪৫ থেকে ৫/৪/৫২ মধ্যে, কালরাত্রি ৬/৪৪/৪৬ মধ্যে ও ঘ ৪/৪৪/১৬ থেকে ৬/২৪/১০ মধ্যে।
 
এই মুহূর্তে
ভর সন্ধ্যায় শ্যুটআউট পার্কসার্কাসে
ভর সন্ধ্যায় পার্কসার্কাস স্টেশন সংলগ্ন এলাকায় গুলি করে খুন করা ...বিশদ

09:59:38 PM

কলকাতায় চিতা বাঘের চামড়া সহ ধৃত ২

শনিবার বিকালে উত্তর কলকাতার একটি বাড়ি থেকে চিতা বাঘের চামড়া ...বিশদ

06:20:00 PM

আইলিগ: নেরোকাকে ১-০ গোলে হারাল মোহন বাগান 

04:09:04 PM

পথ দুর্ঘটনায় জখম উঃদিনাজপুরের জেলাশাসক
পথ দুর্ঘটনায় জখম হলেন উঃদিনাজপুরের জেলাশাসক অরবিন্দ কুমার মিনা। তবে ...বিশদ

04:05:22 PM

৩৪ রানে হারল ভারত 
ভারতের বিরুদ্ধে সিরিজের প্রথম একদিনের ম্যাচ ৩৪ রানে জিতল অস্ট্রেলিয়া  ...বিশদ

03:56:27 PM

 প্রথম ওয়ান ডে: ভারত ২১৪/৬ (৪৫ ওভার)

03:31:36 PM