Bartaman Patrika
সিনেমা
 

 বছরের প্রথমার্ধের বলিউড

 দেখতে দেখতে বছরের অর্ধেক কেটে গেল। বলিউড থেকে নানা স্বাদের ছবি উপহার পেয়েছেন দর্শক। সেখানে যেমন মাল্টিস্টারার ছবি রয়েছে, তেমনই বিষয়ভিত্তিক ছবিও রয়েছে। থ্রিলার যেমন আছে, তেমনই আছে জাতীয়তাবোধের ছবি। ইদানীং কনটেন্ট বনাম তারকা— এই বিতর্ক বলিউড পেরিয়ে দেশের আঞ্চলিক ইন্ডাস্ট্রিকেও গ্রাস করেছে। কে এগিয়ে কে পিছিয়ে? গত ৬ মাসের হিন্দি ছবির বক্সঅফিসের দিকে তাকালে বিষয়টা পরিষ্কার হবে।

দেশাত্মবোধ
বছরের প্রথম ব্লকবাস্টার ছবি ছিল ভিকি কৌশল অভিনীত ‘উরি: দ্য সার্জিক্যাল স্ট্রাইক’ (১১ জানুয়ারি)। মুক্তির দিন ৮ কোটি টাকার ব্যবসা করলেও দেশাত্মবোধের আবেগ ও ভিকি কৌশলের অভিনয়ে ভেসেছে আসমুদ্রহিমাচল। ফলে ৪৫ কোটি টাকা খরচ করে তৈরি এই ছবি বক্সঅফিসে ব্যবসা করেছে ৩৪২ কোটি টাকা। অথচ এই একই সময়ে মুক্তি পাওয়া কঙ্গনা রানাওয়াতের ‘মণিকর্ণিকা: দ্য কুইন অব ঝাঁসি’ (২৫ জানুয়ারি) কিন্তু ঘরে তুলেছে মাত্র ১৩২ কোটি টাকা। একই কথা প্রযোজ্য ‘কেশরী’র (২১ মার্চ) ক্ষেত্রেও। অক্ষয়কুমার মানেই নতুন চমক। শিখ বীর যোদ্ধাদের গল্প কিন্তু মানুষের মনে সেইভাবে দাগ কাটেনি। যার ফলে শুধু স্টার ভ্যালুকে সম্বল করেই ছবির ব্যবসা ২০০ কোটি টাকায় থেমে গিয়েছে।

এক্সপেরিমেন্টই রাজা
‘উরি...’র পর সুপারহিট ছবি বলতে গেলে ‘গালি বয়’ (১৪ ফেব্রুয়ারি)। নতুন কনসেপ্টকে সম্বল করে আলিয়া ভাট ও রণবীর সিংয়ের ইমেজ ভাঙার প্রচেষ্টাকে সাদরে গ্রহণ করেছিলেন দর্শক। প্রথম দিনেই এই ছবি ঘরে তুলেছিল প্রায় ২০ কোটি টাকা। ৮৫ কোটি টাকা বাজেটের এই ছবির বক্সঅফিসে আয় ২৩৮ কোটি টাকা। স্বামীর প্রেমিকা প্রায় তার মেয়ের বয়সী। এই বিষয় নিয়ে অজয় দেবগণ, টাবু ও রকুলপ্রীত সিং অভিনীত নিউএজ রমকম ‘দে দে পেয়ার দে’র (১৭ মে) স্বাদ দর্শক চেটেপুটে নিয়েছেন। পরিচালক নতুন, ছবি নিয়ে বিন্দুমাত্র উৎসাহ ছিল না। তবু সহজ সরল গল্প এই ছবিকে হিট তকমা দিয়েছে। বক্সঅফিসে ১০ কোটি দিয়ে যে দৌড় শুরু হয় তা শেষ হয় ১৩৮ কোটিতে। একইভাবে ইন্দ্র কুমারের কমেডি ‘টোটাল ধামাল’ও (২২ ফেব্রুয়ারি) স্টারকাস্ট সম্বল করেই বক্স অফিসে জমিয়ে ব্যবসা করেছে (২২৮ কোটি টাকা)। কিন্তু নতুনত্ব থাকলেও ইমরান হাশমি অভিনীত ‘হোয়াই চিট ইন্ডিয়া’ (১৮ জানুয়ারি) ফ্লপ করেছে। দেশের বক্স অফিস থেকে উপার্জিত টাকার পরিমান মাত্র ৮ কোটি!

রোমান্সে অরুচি
প্রথম ছ মাসের ফলাফল দেখে বলাই যায় যে রোম্যান্টিক ছবি থেকে আম জনতা মুখ ফিরিয়েছেন। ‘লুকা ছুপি’ (১ মার্চ) বাজেটের দিক থেকে সফল ছবি। বলিউডের নতুন স্টার কার্তিক আরিয়ানের কাঁধে ভর করে ১২৫ কোটি টাকার ব্যবসা দিয়েছে এই ছবি। তেমনই আবার দর্শক ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার ২’ (১০ মে) বা সাম্প্রতিক ‘মালাল’ (৫ জুলাই) এর মতো টিনএজ রোমান্টিক ছবি দেখেননি। বোঝাই যাচ্ছে টাইগারের অ্যাকশন অবতার তাঁর রোম্যান্টিক অবতারের তুলনায় অনেক বেশি সেফ। করণ জোহর প্রযোজিত ছবিটি মাত্র ৯৭ কোটি টাকার ব্যবসা করেছে। অন্যদিকে জাভেদ জাফরির ছেলে মিজানের প্রথম ছবি ‘মালাল’ বক্স অফিসে মুখ থুবড়ে পড়েছে। শরমিন-মিজানের নতুন জুটি ভাঙিয়ে এই ছবি মাত্র ৩ কোটি টাকার ব্যবসা করেছে। সোনম কাপুর ও রাজকুমার রাও থাকা সত্বেও ‘এক লড়কি কো দেখা তো অ্যায়সা লগা’ দর্শকদের একদমই পছন্দ হয়নি। বক্স অফিসের মোট আয় মাত্র ৪৪ কোটি টাকা। তবে এখনও পর্যন্ত রোম্যান্টিক ঘরানায় বছরের সবথেকে বড় ফ্লপ বলা চলে ম্যাগনাম ওপাস ‘কলঙ্ক’কে (১৭ এপ্রিল)। তারকা, বাজেট, সেট, কস্টিউম— কোনও কিছু বাদ নেই। শুধু বাদ সেধেছে চিত্রনাট্য। তাই প্রথম দিন ২১ কোটি টাকার ব্যবসা করেও দেশের বক্সফিসে শেষপর্যন্ত ছবির ভাগ্যে জুটেছে মাত্র ৮০ কোটি টাকা!

দুর্বল বায়োপিকের আধিক্য
বায়োপিক এখন বলিউডে হট কেক। সেখানে বছরের প্রথমার্ধে সফল বায়োপিকের অভাব চোখে পড়েছে। একদিকে মনমোহন সিংয়ের জুতোয় পা গলালেও অনুপম খের অভিনীত ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ (১১ মার্চ) ফ্লপ হয়েছে। একইভাবে লোকসভা ভোটের হাওয়া বিন্দুমাত্র সাহায্য করেনি প্রধানমন্ত্রী নরেন্দ মোদির বায়োপিক ‘পিএম নরেন্দ্র মোদি’কে। বিবেক ওবেরয় অভিনীত ছবিটি দেশের বক্স অফিসে সর্বসাকুল্যে ২৪ কোটি টাকার ব্যবসা করেছে। আবার নওয়াজউদ্দিন সিদ্দিকির মতো পোড়খাওয়া অভিনেতাও বাল থ্যাকারের বায়োপিক ‘ঠাকরে’কে (২৫ জানুয়ারি) মাঝ সমুদ্র থেকে টেনে তুলতে পারেননি। ছবি মাত্র ১৮ কোটি টাকার ব্যবসা করেছে।

পুরনো চাল ভাতে বাড়ে
সাহিত্য হোক বা সিনেমা, থ্রিলারের কোনও মার নেই। আর এই কথা বলিউডে আরও একবার প্রমাণ করল সুজয় ঘোষের ‘বদলা’ (৮ মার্চ)। স্বল্প বাজেটের ছবি তাও আবার রিমেক। কিন্তু বুদ্ধিদীপ্ত চিত্রনাট্যে অমিতাভ বচ্চন ও তাপসী পান্নুর অসাধারণ অভিনয় ছবিকে ১৩৮ কোটি টাকার ব্যবসা এনে দিয়েছে। একইভাবে বিবেক অগ্নিহোত্রীর ‘তাসখন্দ ফাইলস’ (১২ এপ্রিল) কিন্তু সমালোচকদের একাংশের পছন্দ হয়েছে। ছবির আয় যদিও মাত্র ১৭ কোটি টাকা। আবার ‘বদলা’ বক্সঅফিস কাঁপালেও দর্শক কিন্তু ‘রোমিও আকবর ওয়াল্টার’ (৫ এপ্রিল) বা ‘ইন্ডিয়াজ মোস্ট ওয়ান্টেড’ (২৪ মে) এর মতো থ্রিলার দেখেননি। জন আব্রাহামের ছবিটির আয় মাত্র ৫৪ কোটি এবং অর্জুন কাপুরের ছবির আয় ১৫ কোটি টাকা!

ভাইজান একাই একশো
সলমন খান মানেই কোনওরকম প্রশ্ন করা চলে না। ছবির বিষয় মধ্যমেধারই হোক বা চিত্রনাট্যের গলদ— ব্যবসায় ভাইজানের সম্বল তাঁর অগণিত ফ্যান। তাই ক্যাটরিনাকে সঙ্গে নিয়ে তাঁর ছবি ‘ভারত’ (৫ জুন) এই বছরের সেরা প্রথম দিনের আয়ের রেকর্ড করেছে। প্রথম দিনই ঘরে তুলেছে ৪২ কোটি টাকা! সলমনের আগের ছবি ‘রেস ৩’ (২৮ কোটি) বা ‘টিউবলাইট’ (২১ কোটি) এর তুলনায় যা অনেক বেশি। তবে সেই তুলনায় যত দিন এগিয়েছে ব্যবসার অনুপাত কিন্তু কমেছে। সলমন অবশ্য এসব নিয়ে বিন্দুমাত্র চিন্তিত নন। সব মিলিয়ে ছবির আয় ৩১৫ কোটি টাকা।

কবীর সিং জ্বর
এখনও পর্যন্ত বছরের সেরা ব্লকবাস্টার ‘কবীর সিং’। শাহিদ কাপুরের সেরা পারফরম্যান্স ও সেরা কালেকশন। মাল্টিপ্লেক্সের পাশাপাশি সিঙ্গল স্ক্রিনেও জমিয়ে ব্যবসা করেছে ‘অর্জুন রেড্ডি’র রিমেক। মূলত এই প্রজন্মের দর্শকদের আশীর্বাদ সম্বল করেই পিছনে ফেলে দিয়েছে তাবড় তাবড় ছবিকে। এখনও পর্যন্ত সেই অর্থের পরিমাণ ৩৫৫ কোটি টাকা!

কনটেন্টই সহায়
গত ছ মাসে বক্সঅফিসে বিষয়ভিত্তিক ছবিও যে রমরমিয়ে চলছে তার প্রমাণ ‘আর্টিকেল ফিফটিন’ (২৮ জুন) ও ‘সুপার থার্টি’ (১২ জুলাই)। একদিকে সহজ বাজি আয়ুষ্মান খুারানা তো অন্যদিকে ইমেজ ভাঙার চেষ্টায় হৃতিক রোশন। সমানাধিকার ও অস্পৃশ্যতার বিরুদ্ধে বার্তা এবং আয়ুষ্মানের তীক্ষ্ণ অভিনয়কে সম্বল করে অনুভব সিনহার ছবিটি এখনও পর্যন্ত প্রায় ৮৫ কোটি টাকার ব্যবসা করেছে। আনন্দ কুমারের বায়োপিক ‘সুপার থার্টি’কে বলা হচ্ছিল হৃতিকের কামব্যাক। বছরের অন্যতম সেরা ছবির দাবিদার এই ছবি এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১০০ কোটির ব্যবসা করেছে।
অভিনন্দন দত্ত                                     
 বক্সঅফিস তথ্য ইন্টারনেট থেকে সংগৃহীত
19th  July, 2019
উত্তম চলচ্চিত্র উৎসব

দেখতে দেখতে প্রায় ৪০ বছর হয়ে গেল উত্তমকুমার নেই। কিন্তু আপামর বাঙালির কাছে তাঁর জনপ্রিয়তা আজও অটূট। আগামী ২৪ জুলাই মহানায়ক উত্তমকুমারের ৪০তম প্রয়াণ দিবস। সেই উপলক্ষে শিল্পী সংসদের পক্ষ থেকে প্রতি বছরের মত এবছরও নন্দনে মহানায়কের অভিনীত ছবির প্রদর্শনের মাধ্যমে তাঁকে স্মরণ করা হবে।
বিশদ

19th  July, 2019
 কল্পবিজ্ঞান আর রহস্যের মিশেলে তৈরি হচ্ছে ব্ল্যাক ডে

  হিন্দি ছবি দ্য ডার্লিং ওয়াইফের কাজ শেষের প্রায় সঙ্গে সঙ্গেই পরিচালক বর্ষালি চট্টোপাধ্যায় তাঁর পরবর্তী বাংলা ছবির কাজ শুরু করে দিয়েছেন। এবারের ছবি ‘ব্ল্যাক ডে’। কল্পবিজ্ঞান আর রহস্যের মিশেলে গল্পের প্লট সাজিয়েছেন নবীন গল্পকার জয় রায়, যিনি এই ছবির নায়কও বটে। টলিউডের ফ্যাশন স্টাইলিস্টদের মধ্যে অন্যতম জয়।
বিশদ

12th  July, 2019
সৌমিত্র-মাধবী জুটি

দীপ প্রোডাকশনের নতুন ছবি ‘১০ মাস ১০ দিনের গল্প’। বৃদ্ধাশ্রমের বাসিন্দাদের জীবনের দুঃখ-কষ্টের ছবিই ফুটে উঠেছে এই ছবির গল্পে। গল্পের কেন্দ্রবিন্দুতে ‘আপনজন’ নামে এক বৃদ্ধাশ্রম। সেখানকার বাসিন্দা এক অবসরপ্রাপ্ত কর্নেল।
বিশদ

12th  July, 2019
 অরবিন্দ মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষ

 সম্প্রতি প্রখ্যাত চিত্রপরিচালক অরবিন্দ মুখোপাধ্যায়ের জন্মশতবর্ষ পালিত হল নন্দন ২ প্রেক্ষাগৃহে। অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায় পরিচালকের সঙ্গে তাঁর নানা ঘটনার স্মৃতিচারণ করলেন। মাধবী বলেন, ‘গল্পের সঙ্গে একটা বার্তা এই দুয়েরই একটা সংমিশ্রণ তাঁর ছবিতে ঘটাতেন অরবিন্দবাবু।
বিশদ

05th  July, 2019
 তিন স্তরে নারীর আত্মপ্রতিষ্ঠা নিয়ে ‘তুমি ও তুমি’

গত ২৩ ফেব্রুয়ারি সংবাদপত্রের পাতায় এক মর্মান্তিক প্রতিবেদনের ঝলক, ছেলে বউমার সঙ্গে বনিবনা না হওয়ায় গঙ্গায় ঝাঁপ দিলেন এক বৃদ্ধ দম্পতি। তলিয়ে গিয়ে মৃত্যু ঘটেছে বৃদ্ধর, প্রাণে বেঁচেছেন তাঁর স্ত্রী। তাঁর মুখেই জানা গিয়েছে কেন এমন কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন তাঁরা।
বিশদ

05th  July, 2019
ঋতুপর্ণা-টোটার সুন্দর জীবন

জীবনের সংজ্ঞা আমাদের এক একজনের কাছে এক একরকম। জীবনকে সর্বাঙ্গীন সুন্দর করে তোলাই আমাদের প্রত্যেকের লক্ষ্য। এই ভাবনা থেকেই নবাগত পরিচালক আর ডি নাথ তাঁর ছবি ‘বিউটিফুল লাইফ’-এর চিত্রনাট্য লিখেছেন। পরিচালক নিজে একাধারে চিত্রকর, ভাস্কর, কবি-তাই তাঁর ছবিতে শিল্প প্রাধান্য পাবে সেটাই স্বাভাবিক।
বিশদ

28th  June, 2019
জীবনে ঘুরে দাঁড়ানোর গল্প

  পরিচালক রুনা চৌধুরী নতুন ছবির কাজ শেষ করেছেন। স্বল্পদৈর্ঘ্যের ছবিটির নাম ‘ইনসেপশন’। ছবিতে দুটি মুখ্য চরিত্র। একজন দৃষ্টিহীন মেয়ে মীরা ও একজন দুষ্কৃতী আদিত্য। একটি রাতের গল্পকে কেন্দ্র করে ছবির গল্প এগিয়েছে। সংক্ষেপে দেখে নেওয়া যাক।
বিশদ

21st  June, 2019
 প্রধানমন্ত্রী কুণালজিত্

 দরিদ্র পরিবারের ছেলে অগ্নীশ্বর। ছোটবেলা থেকেই তার দেশকে সেবা করার ইচ্ছে। কথায় বলে না, ইচ্ছে থাকলে উপায় হয়। অগ্নীশ্বরের ক্ষেত্রেও তাই। মানবাধিকার সংঘের ছত্রছায়ায় এসে তার রাজনীতিতে হাতেখড়ি হয়। এরপর সময় যত এগতে থাকে, ধীরে ধীরে রাজ্যের মুখ্যমন্ত্রী এবং পরে দেশের প্রধানমন্ত্রীর আসন অলঙ্কৃত করে সে।
বিশদ

21st  June, 2019
 বিয়ে করে বউকে যেন মিথ্যে বলতে না হয়

 বললেন রুদ্রনীল ঘোষ। ‘বিবাহ অভিযান’-এর গল্প বলতে এসে অভিনয়ের পাশাপাশি কথা বললেন রাজনীতি নিয়েও। বিশদ

21st  June, 2019
 সলমনের দুরন্ত কামব্যাক
চিন্তিত শাহরুখও আমির?

সময়ের সঙ্গে বলিউডে ‘স্টারডম’ শব্দটার অর্থ পাল্টেছে। ছবির পাশাপাশি বদলেছে সিনেমা শিল্প, বক্স অফিসের চলন। বলা যায় বলিউড এখন সন্ধিক্ষণে দাঁড়িয়ে। যেখানে লার্জার দ্যান লাইফ চরিত্র বনাম পাশের বাড়ি থেকে উঠে আসা নায়কের লড়াই। আজকের বলিউড মানে ক্রমাগত কনটেন্টের চাপে কোণঠাসা হচ্ছেন তারকারা।
বিশদ

14th  June, 2019
লিভ ইন কতটা সামাজিক,
প্রশ্ন তুলবে
সহবাসে

পঁচিশ বছর আগে ‘অভিমান নিয়ে কলকাতা ছাড়ার’ সময় মিঠুন চক্রবর্তীকে নিয়ে একটি সিনেমা করছিলেন আদ্যন্ত থিয়েটারের মানুষ অঞ্জন কাঞ্জিলাল। ছবির নাম ছিল ‘মন জঙ্গলের সাতদিন’। নানা কারণে ছবিটি আর শেষ করা হয়নি। রাজধানীতে থিয়েটার সমেত বাসা বাঁধেন রবীন্দ্রভারতী থেকে নাটক নিয়ে পিএইচডি করা মানুষটি।
বিশদ

07th  June, 2019
গালি বয় ‌র‌্যাপ সম্পর্কে
অনেকেরই ধারণা বদলেছে

এবারে টিভিতে গানের রিয়েলিটি শোয়ের বিচারকের আসনে বসবেন কালাতিল কুরিন দিলিন নায়ার। একজন র‌্যাপার, যিনি মঞ্চে রাফতার নামেই অধিক পরিচিত। বিচারক হিসেবে তাঁর সঙ্গী করিনা কাপুর খান ও কোরিওগ্রাফার বস্কো। বিশদ

07th  June, 2019
 দুটো ছোট ছবি

  পরিচালক জগন্নাথ চট্টোপাধ্যায় সম্প্রতি দুটো স্বল্প দৈর্ঘ্যের ছবি তৈরি করেছেন— ‘সুখের সংসার ডট কম’ ও ‘রূপকথা’। বর্তমান সমাজের ক্ষয়িষ্ণু পারিবারিক মূল্যবোধকে কেন্দ্র করে তৈরি হয়েছে এই দুই ছবি। ‘সুখের সংসার ডট কম’-এর কাহিনীকার অনীশ দেব। মুখ্য ভূমিকায় রয়েছেন অলকানন্দা রায়।
বিশদ

07th  June, 2019
পিএম নরেন্দ্র মোদিকে অভিনন্দন

 ‘পিএম নরেন্দ্র মোদি’ সিনেমা এখন হলে। ওমঙ্গ কুমারের এই ছবিতে মোদির ভূমিকায় প্রশংসিত হয়েছে বিবেক ওবেরয়ের অভিনয়। এসবিএস বায়োটেক ইউনিট-২-এর তরফে ছবির কলাকুশলীদের জানানো হয়েছে অভিনন্দন। ছবিটি প্রোমোশনের সঙ্গে যুক্ত ছিল এই সংস্থার ডাঃ অর্থো আয়ুর্বেদিক তেল।
বিশদ

31st  May, 2019
একনজরে
কলম্বো, ২১ জুলাই: বিশ্বকাপের ফাইনালে ওভার থ্রোয়ে আম্পায়ার কুমার ধর্মসেনার ৬ রান দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কম বিতর্ক হয়নি। তবে অবশেষে নিজের ভুল স্বীকার করলেন ধর্মসেনা। ঘনিষ্ঠ মহলে শ্রীলঙ্কার আম্পায়ারটি জানিয়েছেন, ‘ওই ওভার থ্রো-তে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল না। ...

 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা। ...

সংবাদদাতা, কালনা: নবম শ্রেণীর এক ছাত্রীর বিয়ে রুখলেন স্কুলের শিক্ষিকারা। ঘটনা ঘটেছে কালনার বৈদ্যপুর রাজরাজেশ্বর বালিকা বিদ্যালয়ে। নাবালিকাকে পুলিসের সহযোগিতায় উদ্ধার করা হয়। নাবালিকার পরিবার মেয়ের ১৮বছর বয়স না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না বলে মুচলেকা দেয়।  ...

 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): বাজেট বরাদ্দের ক্ষেত্রে সংবেদনশীল হওয়ার ইঙ্গিত দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই অনুযায়ী নজিরবিহীন সিদ্ধান্ত নিল তারা। এই প্রথম সিআরপিএফের মহিলাকর্মীদের জন্য কর্মক্ষেত্রে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসতে চলেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম১৯১৮: ভারতের ...বিশদ

07:03:20 PM

  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM