Bartaman Patrika
 

কলা বিক্রেতা থেকে এক সময় বিদ্যাসুন্দর পালাগানে শহর মাতিয়ে দেন গোপাল উড়ে

‘চাঁপাকলা চাই চাঁপাকলা। বাবু চাঁপাকলা নেবেন।’
ছেলেটা কলকাতা শহরের পথে পথে কলা ফেরি করে বেড়ায়। নাম তার গোপাল। গোপাল করণ। শীত, গ্রীষ্ম, বর্ষা পথে পথেই হাঁক দিয়ে সে কলা বেচে। শুধুমাত্র দুটি অন্ন সংস্থানের জন্য সে ছুটে এসেছে সেই উড়িষ্যা থেকে। কটকের জাজপুরে তার বাড়ি। বাবা মুকুন্দ করণ করতেন আদা আর বেগুনের চাষ। তাতে সংসার চলে না। জোয়ান বয়স। এখনই সংসারের হাল ধরা দরকার। কিন্তু আদা আর বেগুন চাষে সংসারের অবস্থা ফিরবে না। গ্রামেরই একজন পরামর্শ দিল, ‘গোপাল তুই কলকাতা শহরে চলে যা। বিরাট শহর। সেখানে মানুষের হাতে পয়সা আছে। কিছু একটা ব্যবসা করতে পারলে তোর জীবনটা ফিরে যাবে।’ সময়টা তখন ১৮৩৪ বা ৩৫।
গোপাল ভাবল, সেটা করলে মন্দ হয় না। বয়স এখন কম। এভাবে খেতখামারিতে কাজ করতে তার ভালোও লাগে না। প্রভু জগন্নাথের নাম করে গোপাল হাতে কিছু পয়সা নিয়ে চলে এল কলকাতায়। তারপর এটা সেটার ব্যবসা শুরু করল। পরে সে কলার ব্যবসা ধরে। এভাবেই চলে কয়েকটা বছর।
সেদিন কলকাতা গরমের তাপে ফুটছে। রাস্তায় লোকজন তেমন নেই। গোপাল সেদিন মাথায় কলার ঝুড়ি নিয়ে বউবাজারের অলিতে গলিতে ঘুরছে। কিছু বিক্রি না হলে আজ সন্ধ্যায় হয়তো পেটে কিছুই জুটবে না। বউবাজারের সেই গলিতে বাড়ি ছিল মতিলালদের। বাড়ির কর্তা বিশ্বনাথ মতিলাল তখন কয়েকজনের সঙ্গে বিদ্যাসুন্দর পালা নিয়ে আলোচনা করছেন। কীভাবে এই পালা দিয়ে মানুষের মন জয় করা যায়, তাই নিয়ে চলে জোর আলোচনা। তখন বাংলাদেশে বিদ্যাসুন্দর খুব জনপ্রিয়।
বস্তুত বাংলা নাট্যসংস্কৃতি বা যাত্রার ধারায় বিদ্যাসুন্দর প্রথম এক কাহিনি, যা দেবদেবীর বাইরে গিয়ে সাধারণ মানুষের প্রেম-ভালোবাসার কথা বলেছিল।
কয়েকটা বছর পিছিয়ে গেলে আমরা দেখব কবি ভারতচন্দ্রের জীবনাবসান হল ১৭৬০ খ্রিস্টাব্দে। এর পর রুশ সঙ্গীত বিশারদ গেরাসিম স্তেফানোভিচ লেবেদেফ বেঙ্গলি থিয়েটার স্থাপন করে অভিনয় করলেন এক বাংলা নাটক। রিচার্ড পল জোডরেলের দি ডিসগাইজ অবলম্বনে অভিনীত হল কাল্পনিক সংবদল। মঞ্চে প্রথম বাংলা নাটক। এ নাটকে তিনি বিদ্যাসুন্দর পালার গান ব্যবহার করেছিলেন। লেবেদেফের নাটক তখন ক্রমেই জনপ্রিয় হচ্ছে। মানুষের মুখে মুখে ফিরছে তাঁর নাম। সেই সময় একদিন আগুনে পুড়ে ছাই হয়ে গেল বেঙ্গলি থিয়েটার। লেবেদেফের জনপ্রিয়তা দেখে বুকে আগুন জ্বলেছিল ইংরেজদের। একজন রুশ নাট্যপ্রেমীর নাম মানুষের কাছে জনপ্রিয় হচ্ছে এটা তারা মেনে নিতে পারেনি। তাই একদিন রাতের অন্ধকারে তারা লোক লাগিয়ে আগুন ধরিয়ে দিল সেই থিয়েটারে। দেনায় ডুবে দেশ ছাড়তে বাধ্য হলেন লেবেদেফ। কিন্তু ইতিহাসকে মুছে ফেলা গেল না। ইংরেজরা এদেশে নাট্য উপস্থাপনায় অনেক অবদান অবশ্যই রেখেছে, কিন্তু বাংলা নাটকের উন্মেষকালে তাদের যে খলনায়কের ভূমিকা ছিল, তাকে ইতিহাস ভুলে যায়নি।
একবারে হার মানেননি লেবেদেফ। দেশে ফিরে তিনি রুশ ভাষায় বিদ্যাসুন্দর অনুবাদের কাজে হাত দিয়েছিলেন। কিন্তু মৃত্যুর কারণে সে কাজ তিনি শেষ করতে পারলেন না।
তারপর আবার বিদ্যাসুন্দর ফিরে এল প্রায় চল্লিশ বছর পর। বউবাজারের রাধামোহন সরকারের হাত ধরে। ধনপতি রাধানাথবাবুর একটা দল ছিল। সেই দল নিয়ে উৎসাহী ছিলেন মতিলালরা। ঘরের ভিতর তখন পালাগানের উত্তরোত্তর বৃদ্ধি নিয়ে আলোচনা চলছে। বিদ্যাসুন্দর তো নামানো হবে কিন্তু মালিনী সাজবে কে? দলে তখন সখী সাজতেন রাজকৃষ্ণ বন্দ্যোপাধ্যায়।
সেই সময় দুপুরবেলা বাইরে সুর করে কেউ বলছে, ‘চাঁপাকলা চাই চাঁপাকলা।’ ঘরের মধ্যে বিশ্বনাথ মতিলাল চমকে তাকালেন। ‘এমন সুর করে কে কলা বেচে! আরে বাবা এতো গান্ধার সুর! এই সুরে যে কলা বেচে তার গানের গলা কতই না সুন্দর হবে।’ কলাবিক্রেতাকে দেখার খুব কৌতূহল হল। বিশ্বনাথবাবু বাড়ির চাকরকে ডেকে বললেন, ‘যা তো ওই চাঁপাকলা বিক্রি করছে যে ছেলেটা, তাকে ডেকে আন তো।’
চাকর গিয়ে ডাকল গোপালকে। আশান্বিত হল গোপাল। যাক দুটো কলা তাহলে বিক্রি হবে। আজ রাতে না খেয়ে থাকতে হবে না। বিশ্বনাথবাবুর সামনে এসে দাঁড়ালেন গোপাল। তাকে ভালো করে দেখলেন বিশ্বনাথ। খুব একটা লম্বা নয়। গায়ের রং একটু চাপা। নাকটি টিকলো। একের পর এক প্রশ্ন করে চললেন বিশ্বনাথ। তার নাম কী, বাবার নাম কী, বাড়ি কোথায়, জাত কী,বর্ণ কী, এমন কী গোত্র পর্যন্ত জানতে চাইলেন। গোপাল নরম স্বরে সব প্রশ্নের জবাব দিলেন। এরপর তিনি জিজ্ঞাসা করলেন, এই কলা বিক্রি করে তার কেমন রোজগার হয়।
গোপাল একটু বিরক্তই হল। কিনবে দুটো কলা, তাতে এত জিজ্ঞাসার কী আছে বাপু! কিন্তু তাও নরম করে বলল, ‘আজ্ঞে সেভাবে আর চলে কই। যেদিন বিক্রি হয় সেদিন খাবার জোটে আর যেদিন বিক্রি হয় না, সেদিন শুধুই জল’। বিশ্বনাথবাবু জিজ্ঞাসা করলেন, ‘তুমি গান জানো?’ গোপাল মাথা নেড়ে বললেন, না সে গান জানে না।
বিশ্বনাথবাবু একটু ভেবে বললেন, ‘দেখো হে রাধানাথ, একে শিখিয়ে পড়িয়ে যদি নিতে পারো তবে একদিন লাভ পাবে। অবশ্য পাখি যদি উড়ে না যায়।’
রাধানাথ বললেন, ‘গলা তো মন্দ নয়, ছেলে যদি খাটে তবে মনে হয় একটা রত্ন পাব।’ গোপালকে জিজ্ঞাসা করা হল, সে যাত্রা দলে অভিনয় করবে কিনা। করলে সে দশ টাকা পাবে। স্বস্তির নিশ্বাস ফেলল গোপাল। এর পরের কয়েকটা বছর ইতিহাস। রাধামোহনবাবুর বাড়িতে গানের আসরে মাঝে মাঝেই গান গাইতেন ওস্তাদ হরিকিষণ মিশ্র। রাধামোহনবাবুর অনুরোধে গোপালকে গান শেখাতে শুরু করলেন তিনি। সেই সঙ্গে তালিম চলল বাংলা ভাষা শুদ্ধভাবে উচ্চারণ করার এবং অভিনয়ের। উড়িষ্যা থেকে আগত গোপাল করণ সকলের মুখে মুখে হয়ে গেলেন গোপাল উড়ে। এই নামেই তিনি মঞ্চে নেমে আসর মাত করতেন।
হরিকিষণ মিশ্রের কাছ থেকে খুব তাড়াতাড়ি গোপাল শিখে নিলেন টপ্পা, ঠুংরি। শিখলেন অভিনয়ের ছলাকলাও। তাকে দিয়ে মালিনী করানোর কথা ভেবে রেখেছিলেন রাধামোহনবাবু। অবশেষে আসর বসল ১৮৪২ খ্রিস্টাব্দে। শোভাবাজারে রাজা নবকৃষ্ণ দেবের বাড়িতে।
প্রথম আসরেই মাতিয়ে দিলেন গোপাল উড়ে। মালিনীর ভূমিকায় তাঁর গান, অভিনয় ও চাউনি, ভ্রু-ভঙ্গিমা এবং চটক দেখে মজে গেলেন দর্শকরা। অনেকেই ভেবেছিলেন মালিনীর ভূমিকায় নেমেছেন কোনও অভিনেত্রী। এক রাতের অভিনয়ের পরই তাঁর বেতন মাসিক দশ টাকা থেকে বেড়ে হল পঞ্চাশ টাকা। আর সেই সঙ্গে গোপালের নাম ছড়িয়ে পড়তে লাগল। এরপর রাধামোহনের দলে গোপাল উড়ে আরও দু’বার মালিনীর ভূমিকায় অভিনয় করেছিলেন। সেই দুটি অভিনয়ের আসর বসেছিল হাটখোলার দত্তদের বাড়িতে এবং শিমুলিয়ার সাতুবাবুর বাড়িতে। এই দত্তবাড়ি থেকেই আমরা পেয়েছিলাম সে যুগের বিখ্যাত অভিনেতা অমরেন্দ্রনাথ দত্তকে।
বিদ্যাসুন্দর পালা নামানোর আগে দু’বছর ধরে রিহার্সাল হয়েছিল। এই পালার জন্য রাধামোহনের মোট ব্যয় হয়েছিল লক্ষ টাকারও বেশি। সেই সময় লক্ষ টাকা মানে বিরাট অঙ্কের টাকা। কিন্তু রাধামোহনের মৃত্যুর পর হঠাৎ সঙ্কট দেখা দিল। দল বন্ধ হয়ে গেল। গোপাল তখন সেই দলের সাজপোশাক, বাদ্যযন্ত্র সব কিনে নিলেন। স্থির করলেন নতুন দল গড়বেন। বিদ্যাসুন্দর তাঁকে দিয়েছে খ্যাতি। দিয়েছে অর্থ। তাই তিনি বিদ্যাসুন্দর ছাড়তে পারবেন না। যুগ বদলাচ্ছে। যুগের প্রয়োজন মেটাতে হবে। তাই বিদ্যাসুন্দরকে ঘষেমেজে নবরূপে উপস্থাপন করা দরকার।
একটা হিসাবে দেখা যাচ্ছে ১৭১৭ খ্রিস্টাব্দে কলকাতার মোট জনসংখ্যা ছিল মাত্র বারো হাজার। আর ১৭৫০ থেকে ৬০-এর মধ্যে এই জনসংখ্যা বেড়ে দাঁড়ায় ২ লক্ষ ১০ হাজার এবং অষ্টাদশ শতাব্দীর শেষের দিকে জনসংখ্যা পাঁচ লক্ষ ছাড়িয়ে গিয়েছিল। ক্রমবর্ধমান শহর। বাইরে থেকে অর্থনৈতিক কারণে আশপাশের গ্রাম থেকে এসে জুটছিল ময়রা, ধোপা, জেলে, নাপিত, দরজি। ক্রমে গড়ে ওঠে ছোট ব্যবসায়ী শ্রেণী। এদের বিনোদনের চাহিদা অন্যরকম। সেই চাহিদা কেমন, সেটা গোপাল উড়ে ভালো করেই জানতেন। তাই তিনি বিদ্যাসুন্দরকে নিয়ে গেলেন অন্যমাত্রায়। নাচে, গানে আরও সরল, আরও অপেরাধর্মী। সেই যাত্রা শুধু সাধারণ মানুষকেই নয়, মজিয়ে দিয়েছিল জোড়াসাঁকো ঠাকুরবাড়িকেও। গোপাল উড়ের পালা দেখে ঠাকুরবাড়ি নাট্যশালা প্রতিষ্ঠায় উদ্যোগী হয়েছিল। ১৮৬৭ খ্রিস্টাব্দে গুণেন্দ্রনাথ ঠাকুরকে ইংরেজিতে একটা চিঠি লিখেছিলেন জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর। তাতে তিনি লেখেন, ‘গোপাল উড়ের যাত্রা থেকেই আমরা থিয়েটার করার প্রেরণা পেয়েছি।’
অলংকরণ : সুব্রত মাজী
30th  March, 2019
কলকাতার দর্শক অভিভূত করেছে

সম্প্রতি রাবণ কি রামায়ণ নাটক নিয়ে কলকাতায় এসেছিলেন পুনিত ইসার। নাম ভূমিকায় ছিলেন তিনিই। নাটকের মহড়ার মাঝেই সময় বের করে কমলিনী চক্রবর্তীর সঙ্গে আড্ডা জমালেন। আড্ডায় উঠে এল তাঁর জীবনের নানা ঘটনা।
বিশদ

06th  April, 2019
কোটাল মালিনীকে ধরে নিয়ে যাচ্ছে দেখে
বাবু পানপাত্র ছুঁড়ে মারলেন

 গোপাল উড়ে যেন জাদুকরের মতো। মানুষের মনের ভিতরকার খবর টের পেয়েছিলেন। তাই তিনি তাঁর পালাগানে রসের ভাণ্ড উজাড় করে দিয়েছিলেন। শিক্ষিত শ্রেণী এবং বাবু কলকাতার পাশাপাশি তখন বহিরাগত সাধারণ মানুষেরও বাসস্থান হয়ে উঠেছে এই শহর। তাদের সকলকে চুটকি বিনোদনে মাতিয়ে দিলেন গোপাল।
বিশদ

06th  April, 2019
প্রত্যয়ের নতুন নাটক

অজিতেশ বন্দ্যোপাধ্যায়ের স্নেহধন্য ৪৫ বছরের পুরনো নাটকের দল ‘প্রত্যয়’ নিয়ে আসছে তাদের নতুন নাটক ‘পাগলা রে’। প্রথম শো আগামী ১২ এপ্রিল, গিরিশ মঞ্চে, সন্ধে সাড়ে ছ’টায়। নাটককার ও পরিচালক দেবল গুহরায়। মূল চরিত্রের অভিনেতাও তিনিই। একসময় দেবল দূরদর্শনে একাধিক ধারাবাহিক পরিচালনা করেছেন।
বিশদ

06th  April, 2019
 পরশমণির ছোঁয়ায়

 ক্যান্সারে আক্রান্ত মানুষদের পাশে দাঁড়িয়ে তাঁদের মুখে একটু হাসি ফুটিয়ে তুলতে ব্যতিক্রমী ভূমিকা নিল বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি। গতকাল ঠাকুরপুকুর ক্যান্সার হাসপাতালের অডিটোরিয়ামে তারা পরিবেশন করল শ্যামাকান্ত দাশের লেখা অমর নাটক ‘পরশমণি’। 
বিশদ

06th  April, 2019
 যেখানে ভূতের ভয়

আমাদের জীবন বয়ে চলে খরস্রোতা নদীর মতো। নদীর স্রোতে কত নুড়ি স্থানচ্যুত হয়ে ছড়িয়ে পড়ে, ভেঙে পড়ে পাথর, বড় গাছ পর্যন্ত। নদী কি ফিরে তাকায়? না। তবে মানুষ তাকায়। একটা সময় পর মানুষ নিজের অতীতকে ফিরে দেখতে চায়। দেখেও। সবাই যে দেখে তা হয়তো নয়। তবে অনেকে দেখে। আবার অনেকে ভুলে যেতেও চায়।
বিশদ

30th  March, 2019
প্রতিশোধের বয়লারে ফুটতে থাকা হিংসার আগুন

বর্তমান সমাজব্যবস্থার নিষ্ঠুর আয়নায় ভেসে ওঠা প্রতিচ্ছবি হল এই নাটক। যেখানে দিশাহীন যুবসমাজের মন একটা কিছু খুঁজে বেড়ায়। কিন্তু কী সেটা? বিশদ

30th  March, 2019
শৌভনিকের নতুন নাটক

 শৌভনিক তাদের আশিতম প্রযোজনা ‘দর্পণম’ মঞ্চস্থ করতে চলেছে আগামী ৩১ মার্চ অর্থাৎ রবিবার তাদের নিজস্ব প্রেক্ষাগৃহ মুক্ত অঙ্গন রঙ্গালয়ে। সময় সন্ধে সাড়ে ছ’টা। নাটকের বিষয়বস্তু বেশ অভিনব। ইদানীং অনেক বাঙালিই চিকিৎসার জন্য দক্ষিণ ভারতের এক বিখ্যাত হাসপাতালে যান। শুধু বাঙালিই নয়।
বিশদ

30th  March, 2019
সত্যি কি খিদে মিটল?

 তারাপদ অ্যান্ড কোং, নাম শুনলেই বোঝা যায় তারাপদর একটা সাম্রাজ্য আছে। হ্যাঁ, সত্যিই আছে। কিন্তু মজার কথা হচ্ছে তারাপদর সাম্রাজ্যের সদস্য সংখ্যা মাত্র এক। তারাপদর অভিন্ন হৃদয়ের বন্ধু বামাপদ। স্বভাবতই প্রশ্ন ওঠে, কোং মানে কোম্পানিটি কীসের? এটা আদতেও কোনও ব্যবসায়িক প্রতিষ্ঠান নয়।
বিশদ

30th  March, 2019
দাদার কীর্তি 

জনপ্রিয় ছায়াছবি মঞ্চায়ন করা শুধু যে চ্যালেঞ্জিং তা নয়, অনেক বেশি ঝুঁকিরও। আর সেই দূরূহ কাজটি দক্ষতার সঙ্গে দায়িত্ব নিয়ে পালন করল নৈহাটি ব্রাত্যজন। তাদের সাম্প্রতিক প্রযোজিত নাটক ‘দাদার কীর্তি’র সফল উপস্থাপনায়। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত এই গল্প নিয়ে তরুণ মজুমদার জনপ্রিয়, সফল বাংলা ছবি উপহার দিয়েছিলেন।  
বিশদ

23rd  March, 2019
থিয়েটার যখন নিরাপদে থাকতে চায়
তখন সে নিজের মৃত্যু পরোয়ানা স্বাক্ষর করে 

চন্দন সেন: ২৭ মার্চ, বিশ্বনাট্য দিবস। এবারে আইটিআই বা ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট প্রবর্তিত এই দিনটার বয়স হল ৫৭ বছর। ফ্রান্সে সূচনা, এখন সব সীমানা ভেঙে ছড়িয়ে পড়েছে এই দিনটাকে স্মরণের উৎসব।  
বিশদ

23rd  March, 2019
বিশ্বনাট্য দিবসের বাণী ২০১৯ 

এবারের বিশ্বনাট্য দিবসের বাণী দিয়েছেন ৫৬ বছর বয়সি আধুনিক কিউবান নাট্যকার, নির্দেশক, নাট্যবিদ ও প্রশিক্ষক কার্লোস কেলদ্রোন।

যখন থেকে আমি থিয়েটার নিয়ে জেগে উঠছি তার বহু আগে থেকেই আমাদের নাট্যগুরুরা সক্রিয় ছিলেন। থিয়েটারকে সামনে রেখেই তাঁরা নিজেদের বাসভূমির আর পরমায়ুর বরাদ্দ বাকি দিনগুলোর কর্মভূমির রূপরেখা তৈরি করছিলেন। তাঁদের অনেকেই আজও অচেনা, অনেকের কথাই আর স্মৃতিতে নেই।
বিশদ

23rd  March, 2019
ডিরেকটরস ইউনিটি? অসম্ভব! 

বিশ্ব নাট্যদিবসের প্রাক্কালে বাংলা থিয়েটারের হাল হকিকত বয়ান করলেন অশীতিপর ‘অ্যাঙ্গরি ইয়াং ম্যান’ বিভাস চক্রবর্তী। 
‘নেগেটিভ’ লেখার জন্য থিয়েটার-বাজারে আমার কুখ্যাতি আছে। ‘নেগেটিভ’ মানে নিন্দা বা হতাশামূলক আক্রমণাত্মক বা সমালোচনামূলক। যাঁরা এরকমটা মনে করেন তাঁদের বলি, আপনারা একটু ভুল করছেন—সমালোচনামূলক ঠিকই, কিন্তু সেই সঙ্গে এটাও লক্ষ করবেন সেগুলির বেশিরভাগই আত্মসমালোচনামূলক।
বিশদ

23rd  March, 2019
ফ্যাসিবাদের পদধ্বনি শোনা যায় 
একনায়কের শেষরাত

আঠারোশো উননব্বই সালের বিশে এপ্রিল অস্ট্রিয়ার ব্রাউনাউ শহরে জন্ম হয় হিটলারের। পুরো নাম অ্যাডল্ফ হিটলার। উনিশশো পঁয়তাল্লিশ সালের তিরিশে এপ্রিল জার্মানির বার্লিন শহরে মাত্র ছাপ্পান্ন বছর বয়সে তাঁর মৃত্যু হয়।  বিশদ

16th  March, 2019
যাত্রাকথা ৩
প্রবীণা ঝাঁটা উপহার দিলেন গোবিন্দ অধিকারীকে 

নৈহাটির কাঁঠালপাড়ায় যাদবচন্দ্র চট্টোপাধ্যায়ের বাড়িতে প্রতি বছর কয়েকদিনের জন্য যাত্রাগানের আসর বসত। বিশেষ করে রথযাত্রার সময় হতো পালাগান। তিনি ছিলেন তখনকার পালাগানের বিশেষ অনুরাগী। তখন যাত্রাপালায় বদন অধিকারীর খুব সুখ্যাতি।   বিশদ

16th  March, 2019

Pages: 12345

একনজরে
সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: এবার ‘বুথে চলো’। ২০২১-এর বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বুথস্তর থেকে সংগঠন ঢেলে সাজার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু ডাক দিয়েই ক্ষান্ত হননি ...

 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা। ...

কলম্বো, ২১ জুলাই: বিশ্বকাপের ফাইনালে ওভার থ্রোয়ে আম্পায়ার কুমার ধর্মসেনার ৬ রান দেওয়ার সিদ্ধান্ত নিয়ে কম বিতর্ক হয়নি। তবে অবশেষে নিজের ভুল স্বীকার করলেন ধর্মসেনা। ঘনিষ্ঠ মহলে শ্রীলঙ্কার আম্পায়ারটি জানিয়েছেন, ‘ওই ওভার থ্রো-তে ৬ রান দেওয়ার সিদ্ধান্ত ঠিক ছিল না। ...

 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): বাজেট বরাদ্দের ক্ষেত্রে সংবেদনশীল হওয়ার ইঙ্গিত দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই অনুযায়ী নজিরবিহীন সিদ্ধান্ত নিল তারা। এই প্রথম সিআরপিএফের মহিলাকর্মীদের জন্য কর্মক্ষেত্রে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসতে চলেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম১৯১৮: ভারতের ...বিশদ

07:03:20 PM

  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM