Bartaman Patrika
আমরা মেয়েরা
 

শতাধিক পুত্র কন্যার মা
নৃত্যশিল্পী অলকানন্দা 

মাতৃরূপী একজন প্রখ্যাত নৃত্যশিল্পী, যিনি ছয় দশকের বেশি সময় ধরে নৃত্য পরিবেশন করে চলেছেন। যাঁর বহু সন্তান পথভ্রষ্ট হওয়ার পরেও তঁার সাহচর্যে এসে নতুন জীবন পেয়েছে। বিভিন্ন বয়সের এই সন্তানদের ‘মা’ অলকানন্দা রায়ের ক্ষেত্রে সমাজসেবিকা খুবই ছোট একটা খেতাব। অনেক দিক্‌ভ্রান্ত মানুষ সংশোধনাগারে এই নৃত্যশিল্পীকে ‘মা’ সম্বোধন করে। অপরাধজগৎ থেকে কতশত বিভ্রান্ত মানুষকে তিনি স্বাভাবিক জীবনে ফিরে যেতে সাহায্য করেছেন, সঠিক দিশা পেয়েছে তাঁরা, নৃত্যশিল্পী মা অলকানন্দার অক্লান্ত প্রচেষ্টা এবং সহমর্মিতায়।
১৯৬৯ সালে তিনি মিস্‌ ই঩ন্ডিয়া প্রতিযোগিতায় দ্বিতীয় স্থান লাভ করেছিলেন। সেন্ট জন্স ডায়াসেশান গার্লস স্কুল-এর ছাত্রী ছিলেন। প্রথম নৃত্য প্রদর্শন মঞ্চে, যখন মাত্র চার বছর বয়স, তারপর প্রায় ছয় দশক পেরিয়ে তিনি আজও নৃত্যরত। শিল্পী অলকানন্দার কৃতিত্ব কেবল নৃত্যাঙ্গনেই নয়, তিনি আর এক ভূমিকায় মহীয়সী নারী। প্রবীণ নৃত্যশিল্পী অলকানন্দা অবশ্যই স্বমহিমায় স্বতন্ত্ররূপে প্রতিষ্ঠিত। পণ্ডিচেরির অরবিন্দ আশ্রমে গত পুজোর মরশুমেও নৃত্য প্রদর্শন করেছেন। অসামান্য এই শিল্পীর চিন্তাভাবনা এবং কর্মকাণ্ড অতুলনীয়। ওঁর অনুপ্রেরণা মা ও মামার বাড়ি। মা দেবী চাকলাদার, বিখ্যাত সঙ্গীতশিক্ষা প্রতিষ্ঠান ‘দক্ষিণী’-তে গান শেখাতেন। সঙ্গীতশিল্পী মায়ের আশীর্বাদধন্য হয়ে অলকানন্দার শিল্পী জীবন শুরু হয়েছিল। দাদার প্রতি বিশেষভাবে কৃতজ্ঞ।
সাত দশকের নৃত্য জীবনে, সাত মাসের ছেদ পড়েছিল প্রথম যখন, অলকানন্দার স্বামী ইহলোক ত্যাগ করেছিলেন। সেটা ছিল ১৯৮৮ সাল। ‘উনি চলে গেলেন। ছেলে এবং মেয়ে দুই সন্তানকে নিয়ে আমি নিঃসঙ্গ হয়ে পড়েছিলাম। কিন্তু দুই সন্তানই আমাকে সেই সময় মনোবল জুগিয়েছিলেন, ওরাই নানাভাবে সহযোগিতা করেছে। ওদের জন্যই আমি দুর্বলতা কাটিয়ে উঠে দাঁড়িয়েছিলাম’— স্মৃতিচারণ করলেন শিল্পী। নৃত্যমঞ্চে পুনরাগমনে ওঁর সন্তানদের অকল্পনীয়ভাবে কো-অপারেশন ছিল। দ্বিতীয়বার ১৯৯৬ সালে অলকানন্দার একটা পা প্যারালাইসড হয়ে গিয়েছিল, কোনও এক দুর্ঘটনায়। সেই কঠিন পরিস্থিতিতেও ওঁর নাচের প্রতি অত্যন্ত গভীর ডিভোশন, অসম্ভব আত্মপ্রত্যয় এবং সেই সঙ্গে সুপার-পাওয়ারে বিশ্বাসের জন্য তিনি সুস্থ হয়ে নৃত্যাঙ্গনে ফিরে এসেছেন। শুরু হয়েছিল শিল্পীর আর এক অধ্যায়।
অলকানন্দা নতুন উদ্যামে নতুন কাজ আরম্ভ করেছিলেন। শিল্পী নতুন এক পরিচয় পেলেন, তিনি মা হলেন, অনেক দিশাহীন মানুষের। ওঁর জবানিতে জেনে নেওয়া জাক। ‘সেটা ছিল ২০০৭ সালের আন্তর্জাতিক নারী দিবসের দিন। এক নৃত্যানুষ্ঠানে উপস্থিত হলাম। যেখানে বন্দিরা অংশ নিয়েছিল। যাদের দেখে আমার অন্তর কেঁদেছিল। মনে হয়েছিল ওদের সুস্থ-স্বাভাবিক জীবনে ফেরানো যায় এই নাচের মাধ্যমে। নৃত্যনাট্য দেখার পর তাদের মধ্যে পরিবর্তন দেখেছিলাম। তারা আপ্লুত হয়েছিল। আমি নানান প্রতিকূলতার মধ্যে নাচটা বাঁচিয়ে রেখেছি। অনুষ্ঠান শেষে আমার মায়ের কথা মনে পড়ল। যিনি বিশ্ব সংসারের মা তাঁর কথা। আর ওই ভাগ্যহতরাও আমাকে মা ডাকতে লাগল। পুরানোরা অনেকেই চিত্ত বিশুদ্ধ হলে সমাজ জীবনে ফিরে যায়। আবার নতুন যারা আসে সংশোধনাগারে আমি তাদেরও মা হয়ে যাই। এমনি করে শতাধিক পথভ্রষ্ট মানুষ শাপমুক্ত হয়ে স্বাভাবিক জীবনযাপন করছে। ওদের সঙ্গে কাজ করতে করতে আমি ওই মানুষগুলোকে ভালোবাসতে শুরু করি, আর কোনও দিন তাদের অতীত সম্পর্কে জানতে চাই না। শুধু চাই ওরা ভালো থাকুক।’ শিল্পী ভীষণ রকমের আশাবাদী এবং দৃঢ়তার সঙ্গে বলেন, তিনি সৌভাগ্যবতী। সত্যি অসম্ভবকে সম্ভব করার মনোবল ওঁর আছে। সংশোধন করে মানুষগুলোকে সমাজের মূলস্রোতে ফিরিয়ে দিয়ে, অদ্ভুত এক আত্মতৃপ্তি লাভ করেন। ওঁর কথায়, ‘যদি কোনও মানুষ ভুল করে তার যেন অপরাধবোধটা থাকে। আমি ক্ষমা করে দিই। এই কাজ কেবল আমার বলে ভাবি না, এছাড়া পরক্ষেভাবে সমাজও লাভবান হয়।’
অলকানন্দা কিছুটা প্রচারবিমুখই বলা যায়। ‘মুক্তধারা’ সিনেমাতে শিল্পীকে দেখানোর প্রয়াস প্রশংসনীয় হলেও, ওই বায়োপিকে ওঁর আসল জীবন ও স্ট্রাগল তেমনভাবে ধরা পড়েনি বলেই শিল্পী আক্ষেপ করেন। যদিও রিয়েল লাইফকে চিত্রনাট্যে প্রায় সব সময় নাটকীয় করা হয়। শোনা যায় চলচ্চিত্রে উপস্থাপনার ধরণটাই এমন। সাহিত্য ও সিনেমার মধ্যেও পার্থক্য থাকেই। যাই হোক, এই ছবিটি মুক্তি পাবার আগে মাতৃরূপী অলকানন্দাকে অনেকেই জানত না। ‘কোনও দিন আমি প্রচার উন্মুখ ছিলাম না। জীবনে যা পেয়েছি তা অনেক।’ এই সুন্দর আত্মোপলব্ধি ও সহজ দর্শন অবশ্যই সাধুবাদাই। সংশোধনাগারের ছেলেমেয়েরা কখনও রবীন্দ্রনাথের ‘বাল্মীকি প্রতিভা’, কখনও যিশুখ্রিষ্টের বা কাজী নজরুলের জীবনী নিয়ে নৃত্যনাট্য করেছে। সম্রাট অশোকের কলিঙ্গ যুদ্ধ জয় অবলম্বনে নৃত্যনাট্য ‘মোক্ষগতি’। নৃত্যনাট্যটি উপস্থাপিত হওয়ার পর উচ্ছ্বসিত প্রশংসা পেয়েছে।
অলকানন্দা বলেন, মোক্ষগতিতে একজন মা গল্প বলছে, সে সকলের মা। ট্রান্সফরমেশন এবং রিয়ালাইজেন-এর যে মিলিত অনুভূতি হয় সেটাই মোক্ষলাভ। এটাই দেখানো হয়েছে। চিত্রনাট্য লিখেছেন শিল্পী নিজেই।
এই অভিনব সুন্দর কাজের কোনও উত্তরসূরি তৈরি হয়েছে বা হবে? অলকানন্দার অসামান্য দার্শনিক উত্তর— ‘কোনও কিছুই থেমে থাকে না। পরের প্রজন্ম নতুন ভাবনায় কিছু করবে, নিশ্চয় কাজ চলবে। তবে আমি যেভাবে ওদের ভালোবেসে আপন করি বা ওরা যেভাবে আমাকে মায়ের মতো গ্রহণ করে, সেখানে এই মুহূর্তে অন্য কাউকে ওরা নিতে পারছে না। ওইসব মানুষগুলোকে নিয়ে প্রায় ১৮৭/১৮৮টা শো করেছি। মাঝে মধ্যে অনেক দূরে গিয়েছি ওদের নিয়ে, কিন্তু ওরা কোনও দিন আমার মাথা নীচু হতে দেয়নি।’
একটা ভাবনা শিল্পীকে ভাবায়, ওঁর কথায় এখানকার বেশির ভাগ মানুষ যেন দুঃখবিলাসী। জীবনে ভালোটা মনে রেখে কষ্ট ভুলতে হয়। যারা পারে না তাদের কোনও কাউন্সেলিংও হেল্প করবে না। নেগেটিভিটিতে কখনও কোনও লাভ হয় না। এটাই ওঁর জীবন দর্শন। ‘লাভ থেরাপি ইন মাই সেকেন্ড হোম’— অলকানন্দার এই ডকুমেন্টারি ফিল্মটা লস এঞ্জেলসের জেলে দেখানো হয়েছে। ওখানে গিয়ে শিল্পী অভিভূত হয়েছেন। ওখানকার বন্দিরাও ওঁকে ‘মামা রয়’ বলে ডাকে। ওখানে ডকুফিল্ম দেখে সকলেই মুগ্ধ হয়েছে। গত ১৪ আগস্ট পোস্টাল এক স্ট্যাম্পে দেখা গিয়েছে, এই সম্মান যাতে শিল্পী ‘বিমোহিত’। তিনি বলেন, ‘আমি শুধু কাজ করেছি।’ শিল্পীর জীবন এবং কাজ এক অনন্য সংগ্রাম। যেখানে এক অদ্ভুত রিভোলিউশন আছে। ‘আমাকে যারা ভালোবাসে কোনও না কোনাওভাবে তারাই আমার অনুপ্রেরণা’
শাকিলা খাতুন 
28th  March, 2020
এগারো রেস্তোরাঁর মালিক জয়ন্তী 

বেঙ্গালুরুর বাসিন্দা জয়ন্তী কাঠালে পেশায় একজন সফট্ওয়্যার ইঞ্জিনিয়ার। ৪০ বছর বয়সি এই মহিলা চাকরি করে নিজের সন্তানকে সময় দিতে পারতেন না। তাই মানসিকভাবে খুবই ভেঙে পড়ছিলেন। তারপরই একদিন সিদ্ধান্ত নেন, খাবার হোম ডেলিভারি শুরু করবেন। 
বিশদ

28th  March, 2020
রাতে নারীদের নিরাপত্তায় বেশি
আলোকিত রাস্তা চেনাবে গুগল ম্যাপ 

এবার গুগল ম্যাপে যুক্ত হতে চলেছে নতুন ফিচার। গুগলের তরফে জানানো হয়েছে, রাতে অন্ধকার রাস্তা দিয়ে যাতায়াত করতে গিয়ে অনেক মহিলাই সমস্যায় পড়েন। তাদের সাহায্য করতে নতুন ফিচার আনছে গুগল ম্যাপ। 
বিশদ

28th  March, 2020
নারীর স্বভাব 

একটা প্রচলিত ধারণা আছে যে, মেয়েদের মনে নাকি জিলিপির প্যাঁচ। মেয়ে মানেই কূট-কচালিতে সিদ্ধহস্ত। সুযোগ পেলেই কমবয়েসি বিবাহিত মেয়েরা স্বামী-শ্বশুরবাড়ির নিেন্দ করে। আর বয়স্ক শাশুড়িরা সময় পেলেই বাড়ির বউয়ের নিন্দে-মন্দ করে।  
বিশদ

28th  March, 2020
একটি স্কুলে সারা বছরের খাবার পাঠালেন লোপেজ 

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডধারী পপ গায়িকা জেনিফার লোপেজের দরদি মানুষ হিসেবে পরিচিতি রয়েছে। সুযোগ পেলেই মানুষের সেবায় এগিয়ে আসেন তিনি। এবার আমেরিকার টেনেসির একটি স্কুলে এক বছরের খাবার অনুদান দিয়েছেন ৫০ বছর বয়সি এই তারকা। এই উদ্যোগে তাঁকে সহায়তা করেছেন তাঁর বন্ধু অ্যালেক্স রড্রিগেজ।  
বিশদ

21st  March, 2020
‘সুপার মম’-এর প্রেরণায় দিকে দিকে খুলছে মাতৃদুগ্ধের ব্যাঙ্ক 

মাতৃদুগ্ধ প্রয়োজন। অথচ শিশুর আসল মা শরীর অসুস্থ থাকায় শিশুকে দুগ্ধ পান করাতে অপারগ। অথবা অন্য কোনও কারণেই হোক, কোনও শিশুর মাতৃদুগ্ধ প্রয়োজন অথচ তা জোগাড় করা সম্ভব হচ্ছে না। তাহলে উপায়? 
বিশদ

21st  March, 2020
ছয় নারী নভোচারীকে মঙ্গলগ্রহে পাঠাচ্ছে নাসা 

মঙ্গলগ্রহে যাচ্ছে মানুষ। আর সেই যাত্রার জন্য মোট ১৩ নভোচারীকে বাছাই করেছে মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’। প্রতিষ্ঠানটি সম্প্রতি টেক্সাসে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে এই নভোচারীদের নাম ঘোষণা করে। ‘নাসা’ জানিয়েছে, ২০৩০ সালে ১৩ নভোচারীকে নিয়ে মঙ্গলগ্রহের উদ্দেশে যাত্রা শুরু করবে নাসা’র মহাকাশযান। 
বিশদ

21st  March, 2020
নারী জাগরণে আদিবাসী মেয়েদের অংশগ্রহণ 

শান্তিনিকেতনে সুব্রত বসু ও সুনীপা বসুর তত্ত্বাবধানে প্রতিষ্ঠিত প্রকৃতি ভবনের নাম সত্যিই উল্লেখযোগ্য। তবু তাঁদের গড়া প্রকৃতি ভবনের এই জাদুঘরের বর্ণনা ও ব্যাখ্যা এই প্রতিবেদনের মূল উদ্দেশ্য নয়। এই পুণ্যভূমিতে লোকচক্ষুর অন্তরালে যে কাজ প্রায়শই হয় তাই নিয়ে কথা বলাই এই প্রতিবেদনের আলোচ্য বিষয়। 
বিশদ

21st  March, 2020
বয়ঃসন্ধির প্রতি বয়ঃসন্ধির জন্য 

সম্প্রতি গোলপার্ক রামকৃষ্ণ মিশন ইনস্টিটিউট অব কালচার-এর ব্রহ্মানন্দ হলে অনুষ্ঠিত হল বয়ঃসন্ধির যৌনতা ও আইন (Adolescent sexuality and the law) শীর্ষক এক আলোচনা সভা। 
বিশদ

21st  March, 2020
দেশের উন্নয়নে লিঙ্গসাম্য জরুরি 

‘লিঙ্গসাম্য প্রতিষ্ঠা করা আমাদের মানবাধিকার। কন্যাসন্তানকে শিক্ষিত করা হলে সমাজের সামগ্রিক শিক্ষার মানকেই উন্নত করা হয়। বিচার বিভাগ, আইনসভা, প্রশাসন সহ জীবনের প্রতিটি ধাপে মহিলাদের অংশগ্রহণ দেশকে এগিয়ে নিয়ে যেতে পারে। দেশের আর্থিক বিকাশে নারী পুরুষের সম্মিলিত নেতৃত্ব প্রদান তাই অত্যন্ত জরুরি। 
বিশদ

21st  March, 2020
নারী আত্মশক্তিতে জেগে উঠুক 

নারীবাদ একটা মানসিক সচেতনতা। সেই সচেতনতার মাধ্যমে মেয়েদের স্বনির্ভর হওয়া উচিত। সেই স্বনির্ভরতাকে কাজে লাগিয়ে সমাজকে উন্নত করাই নারীর কর্তব্য।   বিশদ

14th  March, 2020
কাপড়ে নকশার কাজে গ্রামের বধূরা

বসতবাড়ি আর এক চিলতে জমি। জমিতে চাষাবাদ ঠিকমতো হয়ে ওঠে না। রোজগার বলতে স্বামী কাপড়ের দোকানে অস্থায়ী কর্মচারী। দুঃখের সংসারে অভাব দরজায় কড়া নাড়ে। ‘যে রাঁধে সে চুলও বাঁধে’— এই প্রবাদবাক্যকে সামনে রেখে তারকেশ্বর থানার চাঁদুর গ্রামের এক সহায় সম্বলহীন গৃহবধূ কাজল অদম্য সাহসে জীবনযুদ্ধে শামিল হন।  
বিশদ

14th  March, 2020
শিশু নির্যাতনের আইনি কথা 

শিশুদের প্রতি যাতে কোনও ধরনের যৌন অপরাধ না হয় তার জন্য তাদের নিরাপত্তা দেওয়ার ক্ষেত্রে যে আইন তাকেই ‘পকসো’ বলা হয়। যার পুরো কথা দ্য প্রোটেকশন অব চিলড্রেন ফ্রম সেক্সুয়াল অফেন্সেস অ্যাক্ট ২০১২। 
বিশদ

14th  March, 2020
মহিলাদের ক্ষমতায়নের জন্য মেলা

আমেরিকান কনস্যুলেটের কলকাতার সেন্টারে সম্প্রতি অনুষ্ঠিত হল ‘উইমেন্স এমপাওয়ারমেন্ট ফেয়ার’। সমাজের বুকে ছড়িয়ে থাকা বিভিন্নভাবে নির্যাতিতা নারীদের নির্যাতন বা আক্রমণের বিরুদ্ধে আমেরিকান কনস্যুলেট নানা সমাজসেবী সংগঠনকে নিয়ে এক ছাদের তলায় (কলকাতাস্থিত আমেরিকান সেন্টারে) আয়োজন করেছিল এই মেলার।   বিশদ

14th  March, 2020
ডাক্তার-রোগীর সম্পর্কে উন্নতি ঘটাতে পারি আমরা 

কখন যেন পরিবার এবং হাসপাতাল তাঁর কাছে এক বৃহৎ সংসার হয়ে গিয়েছে। তাঁর নিজের সংসার। কথা বলেছেন বিশিষ্ট চিকিৎসক নন্দিতা চক্রবর্তী।  বিশদ

08th  March, 2020
একনজরে
নয়াদিল্লি ও নিজস্ব প্রতিনিধি, কলকাতা, ১ এপ্রিল: করোনা সঙ্কট মোকাবিলায় যৌথভাবে ১ হাজার ১২৫ কোটি টাকা খরচ করার কথা জানাল তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রো লিমিটেড, উইপ্রো এন্টারপ্রাইজেস লিমিটেড এবং সংস্থার কর্ণধারের নামাঙ্কিত আজিম প্রেমজি ফাউন্ডেশন।   ...

বিশ্বজিৎ দাস, কলকাতা: বড় বড় হাসপাতালগুলিকে করোনা যুদ্ধে শামিল হওয়ার আহ্বান করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই অনুযায়ী এবার কলকাতার বড় বেসরকারি হাসপাতালগুলির তালিকা প্রস্তুত করছে রাজ্য।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে এগিয়ে এল ওয়েস্ট বেঙ্গল স্মল ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট কর্পোরেশন লিমিটেড। এখনও পর্যন্ত তারা সরকারি বিভিন্ন দপ্তরে ৮০ হাজার লিটার স্যানিটাইজার সরবরাহ করেছে।   ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের সংক্রমণ এখনও দ্বিতীয় ধাপে রয়েছে, তৃতীয় ধাপে পৌঁছয়নি। এই ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লকডাউন একমাত্র পথ, তা কোনওভাবেই শিথিল করা যাবে না। মানুষের বাড়িতে থাকা প্রয়োজন।   ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ধৈর্য্য ধরতে হবে। প্রেম-প্রণয়ে আগ্রহ বাড়বে। নিকটস্থানীয় কারও প্রতি আকর্ষণ বাড়বে। পুরোনো কোনও বন্ধুর ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯০২: ওস্তাদ বড়ে গুলাম আলি খানের জন্ম
১৯৩৩: ক্রিকেটার রনজিৎ সিংজির মৃত্যু
১৯৬৯: অভিনেতা অজয় দেবগনের জন্ম 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৪.৬৪ টাকা ৭৬.৩৬ টাকা
পাউন্ড ৭৬.৩৬ টাকা ৯৪.৮৪ টাকা
ইউরো ৮১.৭৩ টাকা ৮৪.৭৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
01st  April, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) অষ্টমী ৫৫/১৯ রাত্রি ৩/৪১। আর্দ্রা ৩৪/৫০ রাত্রি ৭/২৯। সূ উ ৫/৩৩/১, অ ৫/৪৮/১১, অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে পুনঃ ৯/৩৮ গতে ১১/১৬ মধ্যে পুনঃ ৩/২১ গতে ৪/২৯ মধ্যে। রাত্রি ৬/৩৫ গতে ৮/৫৬ মধ্যে ১০/৩০ মধ্যে। বারবেলা ৮/৩৬ গতে ১০/৮ মধ্যে পুনঃ ১১/৪১ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৩৬ গতে ৪/৪ মধ্যে।
১৮ চৈত্র ১৪২৬, ১ এপ্রিল ২০২০, বুধবার, অষ্টমী ৪১/১৫/৩৫ রাত্রি ১০/৪/৫৮। আর্দ্রা ২২/৩০/৫২ দিবা ২/৩৫/৫। সূ উ ৫/৩৪/৪৪, অ ৫/৪৮/৩১। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২১ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ মধ্যে ও ১/৩২ গতে ৫/৩৪ মধ্যে। কালবেলা ৮/৩৮/১১ গতে ১০/৯/৫৪ মধ্যে।
 ৭ শাবান

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে 
১৯০২: ওস্তাদ বড়ে গুলাম আলি খানের জন্ম১৯৩৩: ক্রিকেটার রনজিৎ সিংজির ...বিশদ

07:03:20 PM

বিশ্বে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ লক্ষ ছাড়াল 

12:02:29 AM

বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়াল 

09:45:51 PM

মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিলে সোহিনীর এক লক্ষ 
করোনা মোকাবিলায় রাজ্য সরকারের পাশে দাঁড়ালেন অভিনেত্রী সোহিনী সরকার। মুখ্যমন্ত্রীর ...বিশদ

08:27:27 PM

দেশে করোনা আক্রান্ত ২৩৩১ জন, মৃত ৭৩: পিটিআই 

07:35:43 PM

রাজ্যে বর্তমানে সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা ৩৪ জন, নবান্নে জানালেন  মুখ্যসচিব
বিকেল সাড়ে ৪টে নাগাদ করোনা মোকাবিলায় নবান্নে স্পেশাল টাস্ক ফোর্সের ...বিশদ

06:34:00 PM