Bartaman Patrika
দেশ
 

করোনা মোকাবিলায় ৫০ কোটি বরাদ্দ, আয়ুষ্মান
ভারত যোজনাও চালু করছে কেজরিওয়াল সরকার 

নয়াদিল্লি, ২৩ মার্চ (পিটিআই): সংক্র্রমণ ছড়িয়েছে রাজধানীতে। ভাইরাস মোকাবিলায় রাজনীতিকেও দূরে সরাল দিল্লির আম আদমি পার্টি সরকার। মোদি সরকারের আয়ুষ্মান ভারত যোজনাও এবার চালু করতে চলেছে তারা। সোমবার দিল্লি বিধানসভায় বাজেট অধিবেশনে একথা ঘোষণা করেছেন রাজ্যের উপ মুখ্যমন্ত্রী মণীশ সিশোদিয়া। পাশাপাশি, করোনা মোকাবিলায় ৫০ কোটি টাকাও বরাদ্দ করা হয়েছে। নতুন অর্থবর্ষের জন্য এদিন ৬৫ হাজার কোটি টাকার বাজেট পাশ হয় দিল্লি বিধানসভায়। স্বাস্থ্যখাতের সঙ্গে সঙ্গে জোর দেওয়া হয়েছে শিক্ষা ও পরিবহণেও।
দীর্ঘদিন ধরেই কেজরিওয়ালের বিরুদ্ধে কেন্দ্রের আয়ুষ্মান ভারত যোজনা লাগু না করে মানুষকে বঞ্চিত করার অভিযোগ করছে বিজেপি। সেই বিষয়টি মাথায় রেখেই মহামারীর সময় পুনর্নির্বাচিত সরকারের প্রথম বাজেটে তা চালু করার কথা জানাল আপ সরকার। স্বাস্থ্যখাতে বরাদ্দ করা হয়েছে ৭ হাজার ৭০৪ কোটি টাকা। এর মধ্যে ৭২৪ কোটি টাকা নতুন হাসপাতাল এবং ৩৬৫ কোটি টাকা নতুন মহল্লা ক্লিনিক ও পলিক্লিনিক তৈরির জন্য দেওয়া হবে।
বাজেটে ৪৫টি নতুন স্কুল তৈরির কথাও ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী মণীশ সিশোদিয়া। প্রতিটি স্কুলে ডিজিটাল ক্লাসরুম তৈরির জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। মণীশ আরও জানান, ‘২০২৪ সালের মধ্যে আমরা দিল্লিকে বিশ্বের শিক্ষা মানচিত্রে তুলে আনব।’ পরিবহণের ক্ষেত্রে আগামী অর্থবর্ষেও মহিলাদের জন্য বিনামূল্যে ভ্রমণের সুবিধা চালু থাকবে বলে জানিয়েছেন তিনি। নতুন ১১ হাজার বাস, ৫০০ কিলোমিটার মেট্রো সম্প্রসারণ করা হবে। রাজধানীর অনথিভুক্ত কলোনিগুলিতে পরিষেবা দেওয়ার জন্য ১ হাজার ৭০০ কোটি টাকাও বরাদ্দ করা হয়েছে। পাশাপাশি, সম্প্রীতি রক্ষার জন্য প্রচারের কথাও জানিয়েছেন উপ মুখ্যমন্ত্রী। 

24th  March, 2020
দেশে মৃত্যু বেড়ে ১৪, আক্রান্ত ৭১৬

নয়াদিল্লি, ২৬ মার্চ: করোনা সংক্রমণে দেশে ফের একজনের মৃত্যু হল। যার ফলে মৃতের সংখ্যা বেড়ে হল ১৪। বুধবার রাতে আমেদাবাদের সিভিল হাসপাতালে মৃত্যু হয় ৮৫ বছরের এক বৃদ্ধার। গত ২২ মার্চ করোনা সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি।  বিশদ

সংবাদপত্র থেকে সংক্রমণ হয় না: কেন্দ্রীয় মন্ত্রী
৮০ কোটি ভারতীয়কে ২ টাকার
চাল ও ৩ টাকার গম দেবে কেন্দ্র

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২৫ মার্চ: ৮০ কোটি ভারতীয়কে ২ টাকা কেজি দরে গম এবং ৩ টাকা কেজি দরে চাল দেবে কেন্দ্রীয় সরকার। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।  বিশদ

রান্নার গ্যাসের সঙ্কট বাড়ছে

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: রান্নার গ্যাসের সঙ্কট তীব্রতর হচ্ছে রাজ্যজুড়ে। সবচেয়ে কঠিন পরিস্থিতি তৈরি হয়েছে কলকাতা সহ দক্ষিণবঙ্গে। বুকিং করার পর দীর্ঘদিন অপেক্ষায় থেকেও গ্যাস পাচ্ছেন না লক্ষ লক্ষ গ্রাহক। রান্নার গ্যাসের পরিষেবাকে সচল রাখার জন্য কেন্দ্র ও রাজ্য সরকার নির্দেশ দিলেও সিলিন্ডারের হাহাকারে সমস্যায় পড়েছেন সাধারণ মানুষ।
বিশদ

লকডাউনে টিকিট তাড়াহুড়ো করে
ক্যানসেল নয়, পাবেন পুরো রিফান্ডই
পরামর্শ রেলের

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২৫ মার্চ: ২১ দিনের দেশজোড়া লকডাউন ঘোষণা হতেই ৩১ মার্চের পরের ট্রেনের টিকিট বাতিলের ধুম পড়েছে রেলযাত্রীদের মধ্যে। এই পরিস্থিতিতে টিকিট বাতিল নিয়ে যাত্রীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে লাগাতার প্রচার চালানোর সিদ্ধান্ত নিয়েছে আইআরসিটিসি (ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন)।
বিশদ

‘মহাভারতে যুদ্ধ জয়ে ১৮ দিন লেগেছিল, করোনার বিরুদ্ধে জিততে হবে ২১ দিনে’বারাণসীর মানুষকে আশ্বাস মোদির

 নয়াদিল্লি, ২৫ মার্চ: করোনার বিরুদ্ধে কুরুক্ষেত্র যুদ্ধে নেমেছে সরকার। যুদ্ধকালীন তৎপরতা শুরু হয়েছে দেশজুড়ে। মহাভারতের উদাহরণ টেনে এই মারণ ভাইরাসকে হারাতে দৃঢ়প্রতিজ্ঞ হওয়ার বার্তা দিলেন নরেন্দ্র মোদি। বুধবার নিজের নির্বাচনী কেন্দ্র বারাণসীর বাসিন্দাদের সঙ্গে নমো অ্যাপে ভিডিও কনফারেন্সে কথা বলেন প্রধানমন্ত্রী।
বিশদ

সামাজিক দূরত্ব বজায় রাখতে পুদুচেরি-পাঞ্জাবে
দোকানের সামনে ‘সেফটি সার্কেল’

 নয়াদিল্লি, ২৫ মার্চ: লকডাউন চলছে সারা দেশে। যদিও ছাড় পেয়েছে মুদি, ওষুধ এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের বাজার। আর তা নিয়েই উদ্বেগ বাড়ছে পুলিস-প্রশাসনের। লকডাউনের পাশাপাশি করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে সোশ্যাল ডিসট্যান্স অর্থাৎ সামাজিক দূরত্ব বজায় রাখা অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়। বিশদ

লকডাউন: পুলিসি নিগ্রহের বিরুদ্ধে
সরব হল একাধিক ই-কমার্স সংস্থা

নয়াদিল্লি, ২৫ মার্চ: এবার আইনরক্ষকদের বিরুদ্ধেই উঠল আইনভাঙার অভিযোগ। করোনা মোকাবিলায় ইতিমধ্যে সারা দেশে লকডাউন জারি করা হয়েছে। এরই মধ্যে অত্যাবশ্যকীয় সামগ্রী ঘরে-ঘরে পৌঁছে দেওয়ার দায়িত্ব যাঁদের, সেই ই-কমার্স সংস্থাগুলি আইনরক্ষার নামে পুলিসি হেনস্তার বিরুদ্ধে সরব হল।
বিশদ

বাড়িতে ‘মিসেস মুখ্যমন্ত্রী’র
কথাই শুনি: উদ্ধব থ্যাকারে

নয়াদিল্লি, ২৫ মার্চ: করোনার বিরুদ্ধে লড়াইয়ে দেশজুড়ে ২১ দিনের লকডাউন শুরু হয়েছে। ঘরে বন্দি থেকে সময়টা কীভাবে কাটবে, তা নিয়ে অনেকেই চিন্তায় পড়ে গিয়েছেন। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে মজা করে বলেন, বাড়িতে থাকার সময় তিনি ‘মিসেস মুখ্যমন্ত্রী’র কথাই শোনেন।
বিশদ

ঘরবন্দির অবসাদ মুক্তিতে হাস্যরসের ভাঁড়ার
নিয়ে নেট-দরবারে হাজির কৌতুক শিল্পীরা

নয়াদিল্লি, ২৫ মার্চ (পিটিআই): ঘরবন্দি টানা একুশ দিন! সে কি চাট্টিখানি কথা! তা হলেও উপায় নেই। বাড়ির চৌকাঠ পেরোলেই যে করোনার ছোবল! কিন্তু সময় যে আর কাটতেই চায় না। ভোরের আলস্য ভাঙতে না ভাঙতেই হাজির অলস দুপুর। সেটাও কাটছে কোনওরকমে। কেউ বই পড়ছেন। কারও চোখ টিভির পর্দায়। চারিদিকে করোনার সর্বগ্রাসী হিংস্রতা। ভালো লাগছে না কিছুই।
বিশদ

  লকডাউন না মানলে দেখা মাত্র গুলির নির্দেশ দিতে হতে পারে: তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী

 নয়াদিল্লি, ২৫ মার্চ: লকডাউন মেনে চলুন। নাহলে ২৪ ঘণ্টার জন্য কার্ফু জারি করে দেখামাত্র গুলি চালানোর নির্দেশ দিতে হতে পারে। কঠোর অবস্থান নিয়ে একটা বললেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও। বিশদ

  লকডাউনে দিনমজুরদের কী হবে, মোদিকে প্রশ্ন রাহুলের

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২৫ মার্চ: করোনা ভয়ঙ্কর হতে পারে বলে গত ১২ ফেব্রুয়ারি সরকারকে সতর্ক করেছিলেন রাহুল গান্ধী। কিন্তু নরেন্দ্র মোদি তা কানে নেননি বলেই কংগ্রেসের অভিযোগ। আজ ফের সরকারকে সতর্ক করে পরামর্শ দিয়েছেন রাহুল।
বিশদ

হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত
১০ বছরের মধ্যে একদিনে সর্বোচ্চ
বৃদ্ধি দেখল শেয়ার বাজার

 মুম্বই, ২৫মার্চ (পিটিআই): একদিকে বিশ্ববাজারে গতি ফেরার ইঙ্গিত। অন্যদিকে কেন্দ্রীয় সরকারের তরফে বিশেষ স্টিমুলাস প্যাকেজ ঘোষণার প্রত্যাশা। জোড়া আশায় ভর করে বুধবার চাঙ্গা হয়ে উঠল সেনসেক্স ও নিফটি। একদিনের বৃদ্ধির নিরিখে শেয়ার বাজারের এই লাফ এক দশকেরও বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ।
বিশদ

খাদ্যদ্রব্য মজুত ও কালোবাজারি ঠেকাতে
রাজ্যগুলিকে কঠোর হতে নির্দেশ কেন্দ্রের

 সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ২৫ মার্চ: করোনা মোকাবিলায় দেশজুড়ে লকডাউনের সময় কোনওভাবেই খাদ্যদ্রব্য মজুত করে কেউ যেন কালোবাজারি করতে না পারে। আজ এই মর্মে সতর্কবার্তায় রাজ্যগুলিকে নজরদারি বাড়ানোর নির্দেশ দিলেন কেন্দ্রীয় খাদ্য ও গণবণ্টনমন্ত্রী রামবিলাস পাসোয়ান।
বিশদ

  লকডাউনের মধ্যেই স্ট্রিমিং অ্যাপগুলিতে বন্ধ হল এইচডি-আল্ট্রা এইচডি ভিডিও

 নয়াদিল্লি, ২৫ মার্চ (পিটিআই): লকডাউনের জেরে ঘরবন্দি সকলেই। আপামর ভারতবাসীর ঘরে বসে কাজ ও নিছক বিনোদনের ফলে চাপ বেড়েছে মোবাইল নেটওয়ার্কে। সেই চাপ কমাতে হাই ডেফিনিশন (এইচডি) এবং আল্ট্রা হাই ডেফিনিশন (ইউএইচডি) ভিডিও সম্প্রচারই বাতিল করে দিল হটস্টার, অ্যামাজন প্রাইম ভিডিওর মতো স্ট্রিমিং অ্যাপগুলি। বিশদ

Pages: 12345

একনজরে
 প্যারিস, ২৫ মার্চ: গোটা বিশ্বে করোনা ভাইরাসের নাম করে আর্থিক প্রতারণা বাড়ছে। সতর্ক করে দিল আন্তর্জাতিক পুলিস সংগঠন ইন্টারপোল। বিশ্বের এই স্বাস্থ্য সঙ্কটের মুহূর্তে অনলাইনে কোনও চিকিৎসা সরঞ্জাম কেনার সময় ক্রেতাকে পুরোপুরি সতর্ক থাকার আহ্বান জানাল তারা। ...

সংবাদদাতা, পতিরাম: মঙ্গলবার টিভির পর্দায় প্রধানমন্ত্রী আগামী ২১ দিন লকডাউনের কথা ঘোষণা করা মাত্র রাতেই ভিড় শুরু হয়ে যায় পাড়ার মুদির দোকান ও ওষুধের দোকানগুলিতে। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লকডাউনের জেরে চরম সঙ্কটে বিশ্ববিদ্যালয়গুলির গবেষণা। ক্যাম্পাস সম্পূর্ণ বন্ধ থাকার কারণে নষ্ট হয়েছে বেশ কিছু দামি রাসায়নিক পদার্থ। বেশ কিছু প্রাণী রয়েছে, যাদের ওপর গবেষণা করার জন্য প্রস্তুতি নিয়েছিলেন অধ্যাপকরা, সেগুলিকে বাঁচিয়ে রাখা এখন চ্যালেঞ্জের মুখে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: করোনা ভাইরাসের জেরে দেশবাসী গৃহবন্দি। মঙ্গলবারই আরও ২১ দিনের জন্য গোটা দেশে লক ডাউন করে রাখার ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

খরচের চাপ এত বেশি থাকবে সে সঞ্চয় তেমন একটা হবে না। কর্মক্ষেত্রে নানান সমস্যা দেখা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: গিলেটিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু
১৮২৭: জার্মান সুরকার এবং পিয়ানো বাদক লুডউইগ ভ্যান বেইটোভেনের মৃত্যু
১৯৯৩: চিত্র পরিচালক ধীরেন্দ্রনাথ গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৭১: স্বাধীনতা ঘোষণা করল বাংলাদেশ, শুরু হল মুক্তিযুদ্ধ
১৯৭৪: চিপকো আন্দোলনের সূচনা
১৯৯৯: সুরকার আনন্দশঙ্করের মৃত্যু
২০০৬: রাজনীতিবিদ অনিল বিশ্বাসের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭৫.১৯ টাকা ৭৬.৯১ টাকা
পাউন্ড ৮৬.৮১ টাকা ৮৯.৯৫ টাকা
ইউরো ৮০.৬৪ টাকা ৮৩.৬৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
25th  March, 2020
পাকা সোনা (১০ গ্রাম) ৪১,৮৮০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৯,৭৩০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৪০,৩৩০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
22nd  March, 2020

দিন পঞ্জিকা

১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, (চৈত্র শুক্লপক্ষ) প্রতিপদ ২৯/২৯ অপঃ ৫/২৭। রেবতী অহোরাত্র সূ উ ৫/৩৯/৪১, অ ৫/৪৫/৪৫, অমৃতযোগ দিবা ৭/১৬ মধ্যে পুনঃ ১/৪১ গতে উদয়াবধি। বারবেলা ৮/৪২ গতে ১০/১৩ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ১/১৩ মধ্যে। কালরাত্রি ২/৪২ গতে ৪/১১ মধ্যে।
১১ চৈত্র ১৪২৬, ২৫ মার্চ ২০২০, বুধবার, প্রতিপদ ২৬/১০/২১ অপরাহ্ন ৪/৯/৪৯। রেবতী ৬০/০/০ অহোরাত্র সূ উ ৫/৪১/৪১, অ ৫/৪৫/৪৯। অমৃতযোগ দিবা ৭/১২ মধ্যে ও ৯/৩২ গতে ১১/১২ মধ্যে ও ৩/২২ গতে ৫/১ মধ্যে এবং রাত্রি ৬/২৭ গতে ৮/৫৫ গতে ১০/২৭ মধ্যে। কালবেলা ৮/৪২/৪৩ গতে ১০/১৩/১৪ মধ্যে।
২৯ রজব

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ:খরচের চাপ এত বেশি থাকবে সে সঞ্চয় তেমন একটা হবে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: গিলোর্টিনের আবিষ্কর্তা জোসেফ ইগনেস গিলেটিনের মৃত্যু১৮২৭: জার্মান সুরকার এবং ...বিশদ

07:03:20 PM

তামিলনাড়ুতে আরও ৩ জনের শরীরে মিলল করোনা ভাইরাস 

11:52:00 PM

আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জে প্রথম করোনা আক্রান্তের খোঁজ 

09:02:11 PM

দেশে একদিনে ৮৮ জনের শরীরে মিলল করোনা ভাইরাস, মোট আক্রান্ত ৬৯৪: কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক

08:55:45 PM

কৃষ্ণনগরে করোনা আতঙ্কে আত্মহত্যা! 
হোম আইসোলেশনে থাকার নির্দেশ পাওয়ার পর গলায় দড়ি দিয়ে আত্মঘাতী ...বিশদ

08:34:13 PM