Bartaman Patrika
কলকাতা
 
 

 কুমোরটুলিতে রং লাগতে শুরু করেছে দুর্গাপ্রতিমার গায়ে। মঙ্গলবার তোলা সায়ন চক্রবর্তীর ছবি।

বউবাজারে বিপর্যয়
কবে ফিরবেন পুরনো জায়গায়, সেই চিন্তাই ঘুরপাক খাচ্ছে হোটেলবাসী গৃহহীনদের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাড়িটি ভয়ঙ্কর ক্ষতিগ্রস্ত হওয়ায় স্যাকরাপাড়া লেনের বাসিন্দা ৭৫ বছরের বৃদ্ধা অরুণা কর্মকারের স্থান হয়েছিল গণেশচন্দ্র অ্যাভিনিউয়ের একটি হোটেলে। সেখানেই তিনি আপাতত ‘বন্দি’। ওই হোটেলের একটি ঘরে ছোট ছেলে অনুপ কর্মকারকে নিয়ে রয়েছেন তিনি। অনুপবাবু চোখে ভালো দেখতে পান না। চোখে মুখে একরাশ আতঙ্ক নিয়ে বৃদ্ধা অরুণাদেবী বলেন, এখানে আর ভালো লাগছে না। কবে বাড়ি ফিরব, কে জানে? চোখের জল মুছতে মুছতে তিনি বলেন, জীবনের শেষ কটা দিন স্মৃতি বিজড়িত বউবাজারেই কাটাতে চাই। না হলে মরেও শান্তি পাব না। বাড়িতে থাকার সুখটাই আলাদা। ছেলে অনুপবাবু বলেন, মা মাছ মাংস ডিম কিছুই খান না। তাই খাবার নিয়ে সমস্যা হচ্ছে। প্রতিদিনই একটু ডাল ভাত খেয়ে বাকি খাবার ফেলে দিচ্ছেন। ওই হোটেলের অন্য একটি ঘরে রয়েছেন দুর্গা পিতুরি লেনের বাসিন্দা দীপঙ্কর দত্ত, তাঁর স্ত্রী ও দুই সন্তান। এদিন দুপুরে হোটেলের ঘরে টোকা দিতেই বেরিয়ে এলেন দীপঙ্করবাবুর স্ত্রী প্রিয়াঙ্কা দত্ত। কথা প্রসঙ্গে বললেন, আমাদের ব্যবসা বাণিজ্য সবই ওখানে। সব কিছুই লাটে উঠেছে। ঘটনার পর থেকে রোজগারের রাস্তাটাই বন্ধ হয়ে গিয়েছে। চিন্তায় মাথা ঠিক রাখতে পারছি না। তাঁর কথায়, আমার বাপের বাড়িও ওখানে। সেটিও ‘বিপজ্জনক’ বলে তাঁদের সেখান থেকে সরিয়ে অন্য একটি হোটেলে রাখা হয়েছে। সন্তানদের পরীক্ষা চলছে। এই অবস্থায় পড়াশোনা ক্ষতিগ্রস্ত হচ্ছে। তিনি বলেন, আমার বাপের বাড়িতে অনেক দুষ্প্রাপ্য জিনিস রয়েছে। দু’ একটি বাদে সব কিছুই সেখানে রয়ে গিয়েছে। কেমন সব ওলটপালট হয়ে গেল।
প্রিন্সেপ স্ট্রিটের আরেকটি হোটেলে রয়েছে বউবাজারের বেশ কিছু গৃহহীন পরিবার। সেখানে তিনতলার একটি ঘরে রয়েছেন প্রিয়ম বসাক ও সুমিতা বসাক নামে এক দম্পতি। তাঁদের দু’বছর দু’মাসের এক শিশু সন্তান রয়েছে। প্রিয়মবাবু বলেন, শহরেই একটি ছোট জায়গায় কাজ করি। সাতদিন অনুপস্থিত থাকার কারণে সেখান থেকে ফোন করে এখন আসতে বারণ করেছে। সংসারটা কীভাবে চলবে, তা ভেবেই অস্থির হয়ে যাচ্ছি। তাঁর স্ত্রী বলেন, আমাদের কূলদেবতা অষ্টধাতুর গোপালকে শত চেষ্টা করেও আনতে পারিনি। জানি না গোপালের মূর্তিটি মাটির তলায় চাপা পড়ে গিয়েছে কি না। হোটেলের আরেকটি ঘরে কথা হচ্ছিল চিন্ময় দত্ত ও অনিতা দত্তের সঙ্গে। তাঁরাও রয়েছেন একরাশ আতঙ্ক নিয়ে। ওই দম্পতির কথায়, ঘরে অনেক জিনিসপত্র রয়ে গিয়েছে। পরিস্থিতি যা, তাতে বুঝতে পারছি না শেষ পর্যন্ত আর কিছু উদ্ধার করা যাবে কি না।
হোটেলের আর এক আবাসিক ইন্দ্রজিৎ সেন বলেন, আমরা এক জায়গায়, জিনিসপত্র আরেক জায়গায়, তাই দুশ্চিন্তা তো থাকবেই। এখন বুঝতে পারছি না, আমরা কবে সেখানে ফিরে যেতে পারব, বা আদৌ পারব কি না। হোটেলেই কথা হচ্ছিল অভিনন্দন দত্ত নামে এক যুবকের সঙ্গে। তিনি বলেন, আমাদের সকলের মন খারাপ। বাবার শরীরটাও ভালো নেই। কিছু জিনিসপত্র সেখান থেকে আনতে পেরেছি। বাকিগুলি তো আর আনতেই পারলাম না। আমি তখন বাইরে ছিলাম। ঝড়ের গতির মতো বাবা মা’কে বাড়ি থেকে বেরিয়ে আসার নির্দেশ দেওয়া হল।
শিয়ালদহ উড়ালপুলে ভারী যান চলাচল বন্ধ ও ট্রাম লাইন তুলে দেওয়ার পরামর্শ সমীক্ষক সংস্থার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: শিয়ালদহ উড়ালপুলে ট্রাম চলাচল বন্ধ করার পরামর্শ দিল সমীক্ষক সংস্থা। সেই সঙ্গে তাদের পরামর্শ, উড়ালপুলে ভারবহন ক্ষমতা কমানোর জন্য বিটুমিনের স্তর কমানো হোক। ভারী যানবাহন চলাচল বন্ধ করা গেলে সেতুর উপর চাপ কমবে। এতে ভালো হবে। সেই সঙ্গে উড়ালপুলে হাঁটার অনুমতি দেওয়া যাবে না।
বিশদ

বউবাজারে বাড়ি বাড়ি সমীক্ষা,
বহু বাসিন্দারই ফেরা অনিশ্চিত

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নির্মীয়মাণ ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের সুড়ঙ্গ বিপর্যয়ের পর বউবাজারের বাড়িগুলির অবস্থা খতিয়ে দেখতে শুরু করল কেএমআরসিএল-এর বিল্ডিং বিশেষজ্ঞদের কমিটি। পাঁচ সদস্যের এই কমিটি কয়েকদিন আগেই তৈরি করা হয়। সোমবার সদস্যরা নিজেদের মধ্যে বৈঠক করেন। মঙ্গলবার দুপুরে তাঁরা এলাকা পরিদর্শন করেন।
বিশদ

 বউবাজারের বিপর্যস্ত এলাকার স্বর্ণ ব্যবসায়ীদের ক্ষতিপূরণ দিতে উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বউবাজারের বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত স্বর্ণ ব্যবসায়ীদের তালিকা তৈরি করে ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে উদ্যোগ নিচ্ছে কেএমআরসিএল। ইতিমধ্যে শ’খানেক ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীর একটি খসড়া তালিকা তৈরি করা হয়েছে ব্যবসায়ীদের আবেদনের ভিত্তিতে।
বিশদ

মধ্যমগ্রামে সিন্ডিকেটের দখল নিয়ে লড়াই, বিনোদকে সরাতেই গুলি রাখাল-বাহিনীর

বিএনএ, বারাসত: ফিল্মি কায়দায় মধ্যমগ্রামের তৃণমূল পার্টি অফিসে শ্যুটআউটের ঘটনায় পুলিস এক নাবালক সহ পাঁচ জনকে গ্রেপ্তার করেছে। ধৃতদের নাম ঈশ্বর ওরাও, প্রাণ সিং, সোমনাথ দত্ত ও অমিত হালদার। ধৃতদের বারাসত জেলা আদালতে তোলা হলে বিচারক সাত দিনের পুলিস হেফাজতের নির্দেশ দিয়েছেন।
বিশদ

দিদির দেহ আগলে ‘ডাক্তার’ ভাই, দুর্গন্ধ বেরতে উদ্ধার করল পুলিস

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রবিনসন স্ট্রিট কাণ্ডের মতো এবার দক্ষিণ দমদমে দিদির মৃতদেহ আগলে ভাইয়ের বসে থাকার মতো চাঞ্চল্যকর ঘটনা ঘটল। মনে করা হচ্ছে, অন্তত চার-পাঁচ দিন ধরে দেহ আগলে রাখার পর মঙ্গলবার প্রতিবেশীরা পচা গন্ধ পান। দমদম থানার অন্তর্গত ঘুঘুডাঙা ফাঁড়ির পুলিস এসে এদিন পচন ধরা দেহটি উদ্ধার করে।
বিশদ

 মন্দার ছাপ মঙ্গলাহাটেও, চড়া সুদে ঋণ নিয়ে বিক্রিবাটা না হওয়ায় দুশ্চিন্তায় ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: পুজোর বাজার ভালো হবে এই আশা করে চড়া সুদে ১ লক্ষ টাকা ধার করে রেডিমেড শার্ট-প্যান্ট তুলেছিলেন হাওড়ার মঙ্গলাহাটের খুচরা ব্যবসায়ী অজিত পাল। তার জন্য আগস্ট মাস থেকে সুদও গুনতে হচ্ছে তাঁকে। কিন্তু, পুজোর আর একমাসও বাকি নেই। এই অবস্থায় তাঁর বিক্রি নেই বললেই চলে। শুধু তিনি নন।
বিশদ

ট্রমা সেন্টারের সুফল
পিজিতে পথ দুর্ঘটনাগ্রস্তদের মৃত্যুহার কমল ১০ শতাংশ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ট্রমা সেন্টার চালুর মাত্র এক মাসেই পিজি হাসপাতালে আসা পথ দুর্ঘটনাগ্রস্তদের মৃত্যুহার কমল প্রায় ১০ শতাংশ। হাসপাতালের সাম্প্রতিক সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। পিজি সূত্রের খবর, ট্রমা সেন্টার চালুর আগে এখানে আসা প্রতি ১০০ জন পথ দুর্ঘটনাগ্রস্তের মধ্যে মৃত্যু হতো কমবেশি ২৭ জনের।
বিশদ

 জগাছায় পাইথন উদ্ধার

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: মঙ্গলবার জগাছা থানার মৌখালি খেলার মাঠের কাছ থেকে একটি বিরল প্রজাতির পাইথন উদ্ধারকে কেন্দ্র করে এলাকায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।
বিশদ

 কলকাতার একটি নামী কোম্পানির ৯২ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ব্যাঙ্ক প্রতারণার অভিযোগে কলকাতার একটি নামী কোম্পানির ৯২ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। যার মধ্যে রয়েছে একাধিক পাঁচতারা হোটেল ও জমি। এই সংস্থার বিরুদ্ধে ৫৫০ কোটি টাকা ব্যাঙ্ক প্রতারণার অভিযোগ রয়েছে। তাদের বিরুদ্ধে সিবিআইয়ের কাছে প্রথমে অভিযোগ জমা পড়ে।
বিশদ

পদ্মপুকুর জল প্রকল্প পরিদর্শন পুরমন্ত্রীর
গঙ্গায় জেটি তৈরিতে আপত্তি জানাবে না পোর্ট ট্রাস্ট, বৈঠক শেষে জানালেন ফিরহাদ

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: হাওড়ায় পদ্মপুকুরে ২০ মিলিয়ন গ্যালন জল প্রকল্পের জন্য গঙ্গায় জেটি তৈরিতে পোর্ট ট্রাস্ট আপত্তি জানাবে না বলে জানিয়ে দিলেন রাজ্যের পুরমন্ত্রী ফিরহাদ হাকিম। আগামী বছর জানুয়ারি মাসের মধ্যে নাজিরগঞ্জে গঙ্গা থেকে জল তুলে তা পদ্মপুকুরে পরিস্রুত করে শহরের বিভিন্ন এলাকায় সরবরাহ করা হবে।
বিশদ

 কচুয়া-চাকলায় সার্কিট ট্যুরিজম গড়তে উচ্চপদস্থ কমিটি গঠন করলেন মুখ্যমন্ত্রী, আজ প্রথম বৈঠক

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: উত্তর ২৪ পরগনার কচুয়া ধাম, চাকলা ধাম, ধান্যকুড়িয়া এবং চন্দ্রকেতুগড়কে ঘিরে সার্কিট ট্যুরিজম করার পরিকল্পনা নেওয়া হল। এর জন্য ২১ জনের একটি উচ্চপদস্থ কমিটি তৈরি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

বিপর্যয়ের আগে একই মাটি কাটা হয়েছে সুষ্ঠুভাবে
বউবাজারে টানেল বোরিং মেশিনেই কি গোলযোগ ছিল, উঠছে প্রশ্ন

প্রসেনজিৎ কোলে, কলকাতা: বউবাজারে টানেলের মধ্যে যে জায়গায় দুর্ঘটনা ঘটেছে, তার ২০০ মিটার আগে একই চরিত্রের মাটির স্তর কেটে বাধাহীনভাবে এগিয়েছে টানেল বোরিং মেশিন (টিবিএম)। এই ২০০ মিটারের যাত্রাপথে টানেলের মধ্যে সামান্যতম জল ঢোকার কোনও ঘটনা ঘটেনি।
বিশদ

 অনলাইনে খেলনা কিনে প্রতারিত মমতার দাদা অজিত বন্দ্যোপাধ্যায়

সুজিত ভৌমিক, কলকাতা: অনলাইনে নাতির জন্য খেলনা কিনতে গিয়ে প্রতারিত হলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দাদা তথা বেঙ্গল ওলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি অজিত বন্দ্যোপাধ্যায়। এই কাণ্ডে অজিতবাবুর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে ১০ হাজার ৮৬২ টাকা খোয়া গিয়েছে বলে অভিযোগ।
বিশদ

গাছাড়া মনোভাব পুরসভার
পানিহাটির সবকটি রাস্তাই ভেঙে চৌচির, চলাচলের অযোগ্য, ভোগান্তি স্থানীয়দের

অভিমন্যু মাহাত, পানিহাটি, বিএনএ: পানিহাটি পুরসভা এলাকার গুরুত্বপূর্ণ সাতটি রাস্তা দীর্ঘদিন ধরেই বেহাল। প্রতিটি ওয়ার্ডের ভিতরে রাস্তাগুলি ভেঙে চুরমার। খানাখন্দে ভরা। এই রাস্তা দিয়ে যাতায়াত করতে গিয়ে প্রতিদিন ভোগান্তির মুখে পড়ছেন সাধারণ মানুষ। গত দেড় বছরের উপর এই হাল হয়ে রয়েছে রাস্তাগুলির।
বিশদ

Pages: 12345

একনজরে
ইসলামাবাদ, ১০ সেপ্টেম্বর (পিটিআই): আল-আজিজিয়া দুর্নীতি মামলায় প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের আবেদনের শুনানির জন্য দুই সদস্যের বেঞ্চ গঠন করল ইসলামাবাদ হাইকোর্ট। পাক সংবাদপত্র ‘ডন’-এর দাবি, বিচারপতি আমির ফারুক এবং বিচারপতি মহসিন আখতার কিয়ানির ওই বেঞ্চে ১৮ সেপ্টেম্বর থেকে শুনানি শুরু ...

পাপ্পা গুহ, উলুবেড়িয়া: আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবের আনন্দে। বাঙালিদের এই আনন্দ পরিপূর্ণ করতে ইতিমধ্যে সাজসাজ রব কুমোরটুলিতে। শুধু প্রতিমা তৈরি ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: দুর্গাপুজো ও কালীপুজোর সময়ে যাত্রীদের বাড়তি ভিড় সামাল দিতে সাপ্তাহিক ১৩ জোড়া বিশেষ ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল দক্ষিণ-পূর্ব রেল। তারা জানিয়েছে, সাঁতরাগাছি-চেন্নাই-সাঁতরাগাছি রুটে ট্রেনগুলি চালানো হবে। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ছিল মহরম। তাই সোমবার সন্ধ্যাতেই রেফারি দীপু রায়ের রিপোর্ট চেয়ে পাঠান আইএফএ সচিব। তিনি সাড়ে দশটা পর্যন্ত ছিল দপ্তরে। পুলিসের গাড়িতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM