Bartaman Patrika
দেশ
 

‘অন্তর্দলীয় নোংরামি’র অভিযোগ, পাঁচ মাসেই কংগ্রেস ছাড়লেন ঊর্মিলা

মুম্বই, ১০ সেপ্টেম্বর (পিটিআই): মাত্র পাঁচ মাসেই মোহভঙ্গ হল ঊর্মিলা মাতন্ডকরের। ‘অন্তর্দলীয় নোংরামি’র অভিযোগ তুলে মঙ্গলবার কংগ্রেস ছাড়ার কথা ঘোষণা করলেন ‘রঙ্গিলা’খ্যাত এই অভিনেত্রী। গত মার্চ মাসে লোকসভা নির্বাচনের আগে ঘটা করে দলে যোগ দিয়েছিলেন তিনি। মুম্বই উত্তর আসনে তাঁকে প্রার্থী করেছিল কংগ্রেস। বিজেপির গোপাল শেট্টির কাছে শোচনীয়ভাবে পরাজিত হন তিনি। ভোট পেয়েছিলেন মাত্র ২ লক্ষ ৪১ হাজার ৪৩১টি।
এদিন এক বিবৃতিতে মুম্বই কংগ্রেসের পদাধিকারীদের তীব্র সমালোচনা করেছেন অভিনেত্রী। জানিয়েছেন, ‘আমি ভারতীয় জাতীয় কংগ্রেস থেকে ইস্তফা দিচ্ছি। আমাকে তুচ্ছ অভ্যন্তরীণ রাজনীতিতে ব্যবহার করার চেষ্টা হচ্ছে। আমার রাজনৈতিক এবং সামাজিক চেতনা এটা মেনে নিতে পারছে না।’ তিনি যে এই প্রথম দলত্যাগের কথা ভেবেছেন, তা নয়। গত ১৬ মে মুম্বই কংগ্রেসের তৎকালীন সভাপতি মিলিন্দ দেওরাকে একটি চিঠি দিয়েছিলেন ঊর্মিলা। কিন্তু, তার ভিত্তিতে দল কোনও ব্যবস্থা না নেওয়ায় প্রথমবার পদত্যাগের চিন্তা মাথায় এসেছিল তাঁর। চিঠিতে মুম্বইয়ের প্রাক্তন কংগ্রেস সভাপতি সঞ্জয় নিরুপম ঘনিষ্ঠ সন্দেশ কোন্দভিলকর এবং ভূষণ পাটিলের ব্যবহারের সমালোচনা করেছিলেন তিনি। চিঠিটি সংবাদমাধ্যমে ফাঁস হয়ে যায়। ঊর্মিলার কথায়, এটা বিশ্বাসঘাতকতা। বারবার প্রতিবাদ করা সত্ত্বেও পার্টির পক্ষ থেকে কেউ ক্ষমাপ্রার্থনা বা বিষয়টি জানতে চাওয়ার মতো ন্যূনতম সৌজন্যটুকুও দেখাননি। এমনকী, ভোটে খারাপ ফলের জন্য চিঠিতে কয়েকজনকে দায়ী করেছিলেন তিনি। উল্টে তাঁদের নতুন পদ দিয়ে পুরস্কৃত করা হয়েছে। অভিনেত্রীর মতে, এ থেকে স্পষ্ট যে মুম্বই কংগ্রেসের পদাধিকারীরা দলের উন্নতির স্বার্থে কাজ করতে হয় অনিচ্ছুক অথবা অপারগ।
আগামী মাসেই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। তার আগে একাধিক কংগ্রেস নেতা বিজেপি বা শিবসেনায় যোগ দেওয়ায় অস্তিত্ব সঙ্কটে ভুগছে সোনিয়া গান্ধীর দল। এর মধ্যে তাদের আরও বড় ধাক্কা দিলেন ঊর্মিলা। ভোটের আগে তিনিও বিজেপিতে যোগ দিতে পারেন বলে জল্পনা শুরু হয়েছে। বিবৃতিতে অবশ্য তা নিয়ে মুখ খোলেননি অভিনেত্রী। শুধু জানিয়েছেন, আদর্শে অবিচল থেকে আগামীদিনেও মানুষের সেবা করে যাবেন তিনি।
জগনের বিরুদ্ধে আন্দোলন,
গৃহবন্দি করা হল চন্দ্রবাবু নাইডুকে 

অমরাবতী, ১১ সেপ্টেম্বর: বিরোধী দলের প্রতিবাদ কর্মসূচি ও তার জেরে রাজ্য প্রশাসনের দমনমূলক পদক্ষেপকে ঘিরে উত্তাল অন্ধ্রপ্রদেশ। বুধবার ভোরে গৃহবন্দি করা হয়েছে তেলুগু দেশম পার্টির প্রধান এন চন্দ্রবাবু নাইডু, তাঁর পুত্র নারা লোকেশ সহ দলের অধিকাংশ বড় নেতাকে। 
বিশদ

মধ্যপ্রদেশে কোন্দল থামাতে জ্যোতিরাদিত্যকে কি প্রদেশ সভাপতি করবেন সোনিয়া

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর: মধ্যপ্রদেশে দলীয় কোন্দলে জেরবার কংগ্রেস। বিজেপির থেকে রাজ্যটিকে ছিনিয়ে আনার ক্ষেত্রে জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার অবদান থাকলেও তাঁকে মুখ্যমন্ত্রী করা হয়নি। উপ-মুখ্যমন্ত্রীও নয়। তাই প্রকাশ্যে সদ্ভাব দেখালেও মুখ্যমন্ত্রী কমলনাথ আর গোয়ালিয়রের ‘মহারাজ’ জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার মধ্যে বিরোধ চরমে।
বিশদ

বৃদ্ধ সেজে নকল পাসপোর্ট নিয়ে দেশ ছাড়তে গিয়ে গ্রেপ্তার এক যুবক

নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর: চুল-দাড়িতে সাদা রং করে বৃদ্ধ সেজে নকল পাসপোর্ট নিয়ে দেশ ছাড়তে চেয়েছিলেন এক ৩২ বছরের যুবক। কিন্তু সিআইএসএফ আধিকারিকদের চোখে ধুলো দিতে সক্ষম হননি। শেষ পর্যন্ত ধরা পড়ে যান তিনি। ঘটনাটি ঘটেছে দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে। জয়েশ প্যাটেল নামের আমেদাবাদের ওই বাসিন্দা নিউ ইয়র্কগামী বিমান ধরতে হুইলচেয়ারে বসে এসেছিলেন।
বিশদ

ইএসআই আঞ্চলিক অধিকর্তাদের চিঠি কেন্দ্রের
পেনশনভোগীদের চিকিৎসা পরিষেবা সংক্রান্ত বহু নির্দেশ ঠিকমতো পালনই করছেন না সংশ্লিষ্ট নোডাল অফিসারেরা

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর: কর্মচারী রাজ্য বিমার (ইএসআই) পেনশনভোগীদের চিকিৎসা পরিষেবা সংক্রান্ত বহু নির্দেশ ঠিকমতো পালনই করছেন না সংশ্লিষ্ট নোডাল অফিসারেরা। যার জেরে পেনশনভোগীরা তো বটেই, তাঁদের উপর নির্ভরশীল পরিবারের সদস্যদেরও উপযুক্ত চিকিৎসা পেতে যথেষ্ট সমস্যার মধ্যে পড়তে হচ্ছে।
বিশদ

খরচ পুরোটাই বহন করবে কেন্দ্র
গবাদি পশুর রোগ নিরাময়ে নতুন করে প্রকল্প হাতে নিয়েছে সরকার, আজ মথুরায় উদ্বোধনে প্রধানমন্ত্রী

সন্দীপ স্বর্ণকার, নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর: প্রথম দফায় ক্ষমতায় এসে দেশীয় গোরু প্রজনন বাড়াতে ‘রাষ্ট্রীয় গোকুল মিশনে’র ওপর জোর দিয়েছিল মোদি সরকার। দ্বিতীয়বার ক্ষমতায় ফিরে গোরুর সুস্থ জীবনের লক্ষ্যে জাতীয় কমর্সূচিকে ঢেলে সাজার সিদ্ধান্ত নিল বিজেপি সরকার। পোলিও নির্মূলকরণের মতোই গবাদি পশুর রোগ নিরাময়ই কেন্দ্রের লক্ষ্য।
বিশদ

বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনে মরিয়া চেষ্টা ইসরোর বিজ্ঞানীদের

বেঙ্গালুরু, ১০ সেপ্টেম্বর (পিটিআই): ঘড়ির কাঁটা দ্রুত এগচ্ছে। এখনও পর্যন্ত ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ করতে পারেননি বিজ্ঞানীরা। দিনরাত এক করে চেষ্টা চলছে। বর্তমানে ইসরোর লড়াই এখন সময়ের বিরুদ্ধে। চাঁদের মাটিতে আছড়ে পড়া চন্দ্রযান-২’এর ল্যান্ডার ‘বিক্রম’-এর সঙ্গে যোগাযোগ স্থাপন করতে মরিয়া চেষ্টা চালাচ্ছে ইসরো।
বিশদ

ভারতে রাজনৈতিক আশ্রয় চাইলেন
ইমরান খানের দলের প্রাক্তন নেতা

চণ্ডীগড়, ১০ সেপ্টেম্বর (পিটিআই): জম্মু-কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মঞ্চে বারবার ভারতকে অস্বস্তিতে ফেলার চেষ্টা করেছে পাকিস্তান। এবার নিজের দলের প্রাক্তন বিধায়ক অস্বস্তি বাড়ালেন পাক প্রধানমন্ত্রী ইমরান খানের। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রাক্তন বিধায়ক বলদেব কুমার পাকিস্তানে সংখ্যালঘুদের উপর অত্যাচারের অভিযোগ তুলে ভারতের কাছে রাজনৈতিক আশ্রয় চাইলেন।
বিশদ

কাশ্মীর নিয়ে পাকিস্তান-চীনের যৌথ বিবৃতি প্রত্যাখ্যান
পাক অধিকৃত কাশ্মীরে অর্থনৈতিক করিডর নিয়ে পাল্টা সরব নয়াদিল্লিও

নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর: কাশ্মীর ইস্যুতে অবশেষে ‘বন্ধু’ চীনকে পাশে পেয়েছে পাকিস্তান। সোমবার জম্মু ও কাশ্মীরে ভারতের একতরফা সিদ্ধান্তের বিরোধিতায় একটি যৌথ বিবৃতি প্রকাশ করেছে দু’দেশ। তাতে রাষ্ট্রসঙ্ঘের সনদ, নিরাপত্তা পরিষদের প্রস্তাবনা এবং দ্বিপাক্ষিক চুক্তি মেনে শান্তিপূর্ণ সমাধানের আহ্বানও জানানো হয়েছে।
বিশদ

 বড় নেতা হতে গেলে পুলিসের কলার চেপে ধরতে হবে, কংগ্রেস নেতার মন্তব্যে বিতর্ক

সুকমা, ১০ সেপ্টেম্বর: ‘নেতা হওয়ার সহজ উপায় কী?’ ছত্তিশগড়ে শিক্ষক দিবসের অনুষ্ঠানে রাজ্যের মন্ত্রী কাওয়াসি লখমা তার উপায় বাতলে দিলেন। মন্ত্রীর বক্তব্য, নেতা হতে গেলে পুলিস সুপার এবং কালেক্টরদের কলার চেপে ধরতে হবে।
বিশদ

মহারাষ্ট্রে বিজেপি-শিবসেনার আসন বণ্টন চূড়ান্ত, ১৩৫টি করে আসনে লড়তে পারে দুই দল, দাবি

মুম্বই, ১০ সেপ্টেম্বর (পিটিআই): মহারাষ্ট্রে জোটের স্বার্থে শেষ পর্যন্ত ১৩৫ আসনে লড়তে সম্মত হতে পারে শিবসেনা। ২৮৮ আসনের মহারাষ্ট্র বিধানসভায় ১৪৪টি করে আসনে লড়ার জন্য দর কষাকষি শুরু করেছিল তারা। এনডিএর অন্যান্য ছোটদলগুলিকে বিজেপির কোটার আসন ছাড়তে হবে, এমনটাই ছিল শিবসেনার দাবি।
বিশদ

 মানবাধিকার পরিষদে জমা দেওয়া পাক ডসিয়ারে রাহুল-ওমরের উক্তি

নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর: জম্মু ও কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার পরিষদে সরব হয়েছে পাকিস্তান। জানা গিয়েছে, কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘিত হওয়ার অভিযোগ তুলে পরিষদকে একটি ‘ডসিয়ার’ জমা দিয়েছে ইসলামাবাদ। সেই ডসিয়ারের শুরুর দিকের কিছু পাতা ইতিমধ্যেই ফাঁস হয়ে গিয়েছে বলে খবর।
বিশদ

 ৩৭০ ধারা খারিজের পর ৩৪ হাজারের বেশি ফোন সিআরপিএফের কাশ্মীর হেল্পলাইনে

নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর (পিটিআই): ৩৭০ ধারা খারিজের সময় থেকে ফোন-ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন। এক মাসের বেশি সময় কেটে গিয়েছে। জম্মু ও কাশ্মীরের সব জায়গা থেকে এখনও সেই নিষেধাজ্ঞা পুরোপুরি ওঠেনি। আত্মীয়-পরিজনদের খবর জানতে উদ্বিগ্ন মানুষজনের একমাত্র ভরসা ছিল সিআরপিএফের ‘মদতগার’ হেল্পলাইন নম্বর ‘১৪৪১১’ ।
বিশদ

 প্লাস্টিক নিষিদ্ধ করা নিয়ে রাজ্যগুলির সঙ্গে কথা বলে একঝাঁক সিদ্ধান্ত এই মাসেই

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর: সিঙ্গল ইউজ প্লাস্টিক নিষিদ্ধ করা নিয়ে রাজ্যগুলির সঙ্গে আলোচনার পর এই মাসেই একঝাঁক সিদ্ধান্ত ঘোষণা করা হবে।
বিশদ

 আয়কর আইন সংস্কারের সুপারিশ এখনই মানতে চায় না কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১০ সেপ্টেম্বর: আয়কর আইনের সংশোধনী আনার সম্ভাবনা থাকলেও শিল্প পরিবেশ এখনই ব্যাহত করতে চাই঩ছে না কেন্দ্র। তাই আয়কর আইনকে সামগ্রিকভাবে বদলে ফেলে নতুন করে আধুনিক আইন আনার যে ভাবনা ছিল, সেটা এখনই কার্যকর হওয়ার সম্ভাবনা কম।
বিশদ

Pages: 12345

একনজরে
নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডেঙ্গুতে আক্রান্ত ডিসি (পোর্ট) সৈয়দ ওয়াকার রেজা। শুক্রবার থেকে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন (এসটিএম)-এ টানা চিকিৎসা চলেছে তাঁর। ট্রপিক্যাল মেডিসিন বিভাগের প্রধান ডাঃ বিভূতি সাহার অধীনে ভর্তি হন রেজা সাহেব। ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মঙ্গলবার ছিল মহরম। তাই সোমবার সন্ধ্যাতেই রেফারি দীপু রায়ের রিপোর্ট চেয়ে পাঠান আইএফএ সচিব। তিনি সাড়ে দশটা পর্যন্ত ছিল দপ্তরে। পুলিসের গাড়িতে ...

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জেএমবির অন্যতম বড় মাথা আসাদুল্লাহকে গ্রেপ্তার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। মঙ্গলবার ভোররাতে চেন্নাইয়ের একটি বাড়ি থেকে ধরা হয়েছে তাকে। ভুয়ো পরিচয় দিয়ে সে এখানে বাড়ি ভাড়া নিয়েছিল। তার কাছ থেকে মিলেছে একটি মোবাইল ফোন, ...

সংবাদদাতা, মালবাজার: মাত্র দেড় মাসের মধ্যে একটি অপহরণের ঘটনায় বড়সড় সাফল্য পেল মাল থানার পুলিস। গোপন সূত্রে পাওয়া খবরের ওপর ভিত্তি করে মাল পুলিসের একটি দল সুদূর পাঞ্জাব থেকে উদ্ধার করল অপহৃত নাবালিকাকে।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঝগড়া এড়িয়ে চলার প্রয়োজন। শরীর স্বাস্থ্য বিষয়ে অহেতুক চিন্তা করা নিষ্প্রয়োজন। আজ আশাহত হবেন না ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮৬২- মার্কিন ছোট গল্পকার ও হেনরির জন্ম
১৮৯৩- শিকাগোর ধর্ম সম্মেলনে স্বামী বিবেকানন্দ ঐতিহাসিক বক্তৃতা করেন
১৯০৮- বিপ্লবী বিনয় বসুর জন্ম
১৯১১- ক্রিকেটার লালা অমরনাথের জন্ম
২০০১- নিউ ইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এবং পেন্টাগনে বিমান হানায় অন্তত ৩ হাজার মানুষের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৮৪ টাকা ৭২.৫৪ টাকা
পাউন্ড ৮৬.৪২ টাকা ৮৯.৫৯ টাকা
ইউরো ৭৭.৫৭ টাকা ৮০.৫২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
10th  September, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৭০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৭১৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,২৬৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৭,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৭,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৫ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৯/১৩ শেষ রাত্রি ৫/৭। শ্রবণা ২১/২৫ দিবা ১/৫৯। সূ উ ৫/২৫/৩১, অ ৫/৪১/৩৮, অমৃতযোগ দিবা ৭/৪ মধ্যে পুনঃ ৯/৩০ গতে ১১/৮ মধ্যে পুনঃ ৩/১৩ গতে ৪/৫১ মধ্যে। রাত্রি ৬/২৮ মধ্যে পুনঃ ৮/৪৯ মধ্যে পুনঃ ১/৩১ গতে উদয়াবধি, বারবেলা ৮/২৯ গতে ১০/১ মধ্যে পুনঃ ১১/৩৩ গতে ১/৫ মধ্যে, কালরাত্রি ২/৩০ গতে ৩/৫৮ মধ্যে।
২৪ ভাদ্র ১৪২৬, ১১ সেপ্টেম্বর ২০১৯, বুধবার, ত্রয়োদশী ৫৮/৩৭/১১শেষরাত্রি ৪/৫১/৫৭। শ্রবণা নক্ষত্র ২৪/৫৬/২৬ দিবা ৩/২৩/৩৯, সূ উ ৫/২৫/৫, অ ৫/৪৩/৪৫, অমৃতযোগ দিবা ৭/২ মধ্যে ও ৯/৩১ গতে ১১/১০ মধ্যে ও ৩/১৮ গতে ৪/৫৭ মধ্যে এবং রাত্রি ৬/৩৩ গতে ৮/৫৩ মধ্যে ও ১/৩১ গতে ৫/২৫ মধ্যে, বারবেলা ১১/৩৪/২৫ গতে ১/৬/৪৫ মধ্যে, কালবেলা ৮/২৯/৪৫ গতে ১০/২/৫ মধ্যে, কালরাত্রি ২/২৯/৪৫ গতে ৩/৫৭/২৫ মধ্যে। 
 ১১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন 
রাজ্যে এখনই চালু হচ্ছে না নয়া মোটর ভেইকেলস আইন। আজ ...বিশদ

06:41:55 PM

এবার রেল স্টেশনেও নিষিদ্ধ হচ্ছে প্লাস্টিক
এবার একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক নিয়ে আর প্রবেশ করা যাবে না ...বিশদ

04:56:20 PM

কৈখালিতে গাড়ির ধাক্কায় মৃত যুবক 

04:17:00 PM

কলেজে ভর্তিতে দুর্নীতি রুখতে জেলায় সাহায্য কেন্দ্র খুলবে সরকার 
ভর্তি প্রক্রিয়া বেশ কিছু বছর ধরে অনলাইনেই চলছে। তবুও দুর্নীতি ...বিশদ

03:56:24 PM

দিদিকে বলো কর্মসূচিতে গিয়ে বিক্ষোভের মুখে ইংলিশবাজার পুরসভার ভাইস চেয়ারম্যান 

03:32:00 PM

তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু, আটক স্বামী
তমলুকে মহিলা আইনজীবীর অস্বাভাবিক মৃত্যু। মৃতার নাম প্রিয়াঙ্কা কাণ্ডার সরকার(২৪)। ...বিশদ

03:05:44 PM