Bartaman Patrika
 

পড়াশুনো না জেনেও ইংরেজিতে সংলাপ বলতেন

 যাত্রাভিনেত্রী বর্ণালী বন্দ্যোপাধ্যায়কে নিয়ে লিখেছেন সন্দীপন বিশ্বাস।

১৯৭৫ সাল। সেবার লোকনাট্যের পালা হল ‘সীমান্ত’। রচনা ও নির্দেশনা উৎপল দত্ত। তিনি সেই পালায় ইজাবেল চরিত্রের জন্য বেছে নিলেন বর্ণালী বন্দ্যোপাধ্যায়কে। রিহার্সালের আগে পালা পাঠ করলেন পরিচালক। বর্ণালীকে তিনি বলে রেখেছিলেন, ‘তোর চরিত্রটা মন দিয়ে শুনবি।’ পালাপাঠ কিছুদূর চলার পরই বর্ণালী বুঝতে পারলেন, এই চরিত্র তিনি করতে পারবেন না। পালাপাঠ শেষ হওয়ার পর তিনি সেই কথা উৎপল দত্তকে বললেন। উৎপল তার কারণ জিজ্ঞাসা করলেন। বর্ণালী তাঁকে আমতা আমতা করে বললেন, ‘দাদা, জানেন তো আমি পড়াশোনা জানি না। অত ইংরেজি আমি বলতে পারব না।’
উৎপল দত্ত সেকথা শুনে হো হো করে হেসে উঠে বলেছিলেন, ‘তুই পারবি। দেখে নিস। আমি যেভাবে শেখাব, সেইভাবে শিখবি। যেভাবে উচ্চারণ করব, সেইভাবে করবি। তুই ইংরেজি জানিস না বলেই তার ভুল উচ্চারণটা শিখিস নি। যারা ইংরেজি জানে, তাদের বেশিরভাগই ভুল উচ্চারণ করে।’ এর পর শুরু হল রিহার্সাল। উৎপল দত্ত যেভাবে উচ্চারণ করতেন, সেগুলি গোপনে টেপরেকর্ডারে তুলে নিয়ে গিয়ে বাড়িতে শুনে শুনে উচ্চারণ করতেন আর মুখস্ত করতেন। এভাবেই তিনি অভিনয় করে মঞ্চ কাঁপিয়ে দিয়েছিলেন। তাঁর অভিনয় দেখে নাকি অনেকে বলেছিলেন, আপনি এত ভালো ইংরেজি জানেন!
বর্ণালী অভিনয় শুরু করেছিলেন সেই ছোট্ট বয়সে। না, শখ করে নয়। সংসারের অভাব মেটাতে। বাবা ছিলেন পুরোহিত। মাঝে মাঝে অ্যামেচার দলে অভিনয় করতেন বর্ণালী। কখনও জুটত পাঁচ টাকা, কখনও বা সাত টাকা। তাই দিয়ে সংসারের ছেঁড়াফাটা দিকগুলোয় তাপ্পি মারার আপ্রাণ চেষ্টা চলত। তখন তাঁর ডাকনাম ছিল বেণু। পারিবারিক পদবী তাঁদের চক্রবর্তী। যাত্রাদলের কর্নেটবাদক খোকা মল্লিক ছিলেন তাঁর বাবার পরিচিত। তিনি তরুণ অপেরায় তখন ক্ল্যারিওনেট বাজাতেন। সেই সূত্রে একদিন তিনি এসে তাঁর বাবাকে বললেন, ‘তরুণ অপেরায় ‘সোনাই দীঘি’ হবে। ওরা সোনাই চরিত্রের জন্য একটা নতুন মেয়ে খুঁজছে। আমি ভাবছিলাম বেণুকে একবার ওদের ওখানে নিয়ে যাব।’ সংসারের অভাব মেটাতে বেণু নদীয়ার দাদুপুর থেকে চলে এলেন কলকাতায়। নির্বাচিত হলেন। তখন তাঁর বয়স কতই বা হবে, ১৬ কী ১৭। নাম হল তাঁর বর্ণালী বন্দ্যোপাধ্যায়। অপেরা মালিক চক্রবর্তী পদবী বদলে করে দিলেন বন্দ্যোপাধ্যায়। সে বছর তরুণ অপেরায় ছিলেন ফণীভূষণ বিদ্যাবিনোদ, দিলীপ চট্টোপাধ্যায়, শান্তিগোপাল প্রমুখ। সবাই তাঁকে আপন করে নিলেন। স্বভাবের জন্য আর তাঁর শেখার অদম্য বাসনা দেখে। বড় ফণী বলতেন, ‘মাথা তুলে দর্শকদের দিকে তাকিয়ে কথা বল। অভিনয়ের সময় কোনও জড়তা রাখবি না।’ পরে উৎপল দত্ত যখন নাট্যশিক্ষক হলেন তখন বলতেন, ‘জোরে বল, সবাই যাতে শুনতে পায়, হাতের ব্যবহার ঠিকমতো কর। চলাটাও চরিত্রের মতো করে তুলতে হবে।’
বর্ণালী বললেন, ‘এইসব মানুষের কাছে কত কী শিখেছি। বুঝেছি কষ্ট করে শিখলে কিছুই বৃথা যায় না।’
পেট ভরে ভাত খেতে পাবে বলে যে মেয়েটিকে একদিন তাঁর বাবা বলেছিলেন, ‘যা বেণু কলকাতায় গিয়ে অভিনয় কর, ওখানে অন্তত পেট ভরে খেতে পাবি’, সেই মেয়েটিই আরও অনেক কিছু করে ফেললেন। অভিনয়ে তিনি একটু একটু করে বিখ্যাত হয়ে উঠতে লাগলেন।
তরুণ অপেরা থেকে লোকনাট্য। নাট্যশিক্ষক হিসাবে পেলেন উৎপল দত্তকে। তিনি মনের মতো করে গড়ে নিলেন বর্ণালীকে। বর্ণালী বললেন, ‘উনি অভিনেতা–অভিনেত্রীদের মানসিকতা খুব ভালো বুঝতেন। হয়তো অনেকক্ষণ রিহার্সাল হয়েছে। সবাই ঠিক মন দিতে পারছেন না। উনি রিহার্সাল কিছুক্ষণ বন্ধ রেখে হাসি-তামাশা করতেন। নিজের জীবনের মজার সব ঘটনা বলতেন। যেমন সিরিয়াস ছিলেন, তেমনই ছিলেন মজার মানুষ।’
একসময় যেমন শান্তিগোপাল-বর্ণালী জুটি হয়েছিলেন, হিটলার, লেনিন, নেপোলিয়ন, আমি সুভাষ, রাজা রামমোহন। ইতিহাস সৃষ্টিকারী সব পালা। এরপর তৈরি হল নতুন জুটি। শেখর গঙ্গোপাধ্যায় এবং বর্ণালী বন্দ্যোপাধ্যায়ের জুটি। তাঁদের অভিনীত ‘সন্ন্যাসীর তরবারি’, ‘জানোয়ার’, ‘ভীষ্মজননী গঙ্গা’, ‘পাণ্ডবজননী কুন্তী’ প্রভৃতি পালা আজও ইতিহাস হয়ে আছে।
অভিনয়ের পাশাপাশি চলছিল মন দেওয়া নেওয়ার পালা। তরুণ অপেরায় থাকতেই যাত্রার নামকরা অভিনেতা অনুপকুমারের সঙ্গে গড়ে উঠল প্রণয়ের সম্পর্ক। প্রেম গড়াল আসর থেকে বাসরে। কিন্তু কিছুদিন পরই কী যে হল, অন্য প্রেম এসে ভাসিয়ে নিয়ে গেল আগের প্রেমকে। সে ছিল এক অশান্তির সময়। একদিকে পালায় অভিনয়, অন্যদিকে ব্যক্তিগত জীবনের অশান্তি। মন একেবারে ভেসে গেল। নতুন জীবনসঙ্গী হিসাবে বেছে নিলেন আর এক যাত্রা অভিনেতা খোকন বন্দ্যোপাধ্যায়কে। মা হলেন। তারপরে এক ভয়ঙ্কর ক্লাইম্যাক্স! খোকন পৃথিবীর মঞ্চ ছেড়ে বিদায় নিলেন। সে এক লড়াইয়ের সময়। অভিনয়, নাকি মেয়েকে মানুষ করা? বর্ণালী বেছে নিলেন পারিবারিক জীবন। অভিনয় ছেড়ে মেয়েকে মানুষ করার কাজে লেগে পড়লেন।
বর্ণালী বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বহু পালায় অভিনয় করেছিলেন রুনু অধিকারী। তাঁর কথায়, ’বর্ণালীদি যত বড় অভিনেত্রী, তত বড় মনের মানুষ। কোনও অহঙ্কার ছিল না। আমি ছিলাম তখন শিশু অভিনেতা। তখন আমাকে অনেক কিছু শিখিয়েছেন।’
সে ছিল এক মজার কাহিনী। জানোয়ার পালার ঈশিতা চরিত্রে ছিলেন বর্ণালী। সে পালায় তাঁর একটি সিগারেট খাওয়ার দৃশ্য ছিল। জ্বলন্ত সিগারেট নিয়ে তিনি মঞ্চে উঠতেন। দু’এক টান দিতেন। তারপর নেমে আসতেন। একবার প্রস্থানের সময়, দর্শকদের মধ্য থেকে দুটো ছেলে চিৎকার করে বলল, ‘দিদি সিগারেটটা দিয়ে যান।’ প্রস্থান পথেই পাশেই তারা বসেছিল। তাদের হাতে জ্বলন্ত সিগারেটটা দিয়ে গ্রিনরুমে চলে গেলেন। তাদের সে কী আনন্দ! যেন লটারির টিকিট পেয়েছে। বললেন, ‘বেশ ভালো লেগেছিল ব্যাপারটা। আর একবার সীমান্ত পালায় আমার মদ্যপানের দৃশ্য ছিল। আমি বলতাম, দাও দাও আমাকে আরও মদ দাও। সামনের দিকে এক দর্শক নেশা করে আসরে এসেছিলেন। তিনি বারবার চেঁচিয়ে বলতে লাগলেন, আমিও খাব, আমাকে দাও। সবাই তাকে ধমক দিলেও সে শুনছিল না। একটু ডিসটার্ব হচ্ছিল। আমার সহ অভিনেতা ছিলেন অনাদি চক্রবর্তী। তিনি অভিনয় থামিয়ে তাঁকে বললেন, এখন চুপ করে বসুন। পালা শেষ হলে আপনাকে দেব। এরকম অসংখ্য ঘটনা জড়িয়ে আছে প্রতিটি রাতের অভিনয়ে।’
আজ অবসর জীবনের মাঝে হঠাৎ করে মনের মধ্যে ভেসে ওঠে এক টুকরো সংলাপ। স্বপ্নে ফিরে আসে হারানো কোনও চরিত্র। কোনও ঘটনা। সেই লরির ওপর চেপে এক আসর থেকে অন্য আসরে যাওয়া। তখন বাস আর কোথায়! কত কষ্ট ছিল। তবু ছিল কত আনন্দ! মনে হয়, শরীরটা উপযোগী থাকলে অভিনয় করা যেত। বরানগরের বাড়িতে বসে পুরনো দিনের কথা বলছিলেন বর্ণালী দেবী। দেহ-পট সনে নট সকলি হারায়। একদিন সমস্ত মঞ্চজুড়ে যে মেয়েটি তীব্র আবেগে অভিনয় করতেন। দর্শকদের কত হাততালি আর মুগ্ধতার মধ্য দিয়ে মঞ্চে ঢুকতেন, বেরতেন। ‘মুক্তিদীক্ষা’ পালায় প্যারিসের গেরিলা নেত্রী ক্লোদেৎ, ‘সন্ন্যাসীর তরবারি’ পালায় দেবী চৌধুরানি, ‘ঝড়’এ এমিলিয়া, ‘তুরুপের তাস’এ মিত্রা সালগাঁওকর। অসংখ্য চরিত্র বহু মানুষের স্মৃতিতে আজও অম্লান। তাঁরও স্মৃতিজুড়ে ভেসে থাকে হারানো অ্যালবাম। বয়স এখন তাঁর শরীরকে স্লথ করেছে। ঘর ভরতি ফ্রেমজুড়ে অভিনয়ের ছবি আর পোস্টার। হারানো স্মৃতির ভিতর একা একা ডুবে যান। যেন বলতে চান, ‘যেতে নাহি দিব।’ তবু যেতে দিতে হয়।
01st  June, 2019
 নাটকের বই

চন্দন দাশকে নাট্যমোদী মানুষ যতটা চেনেন অভিনেতা এবং নির্দেশক হিসেবে, নাট্যকার হিসেবে ততটা বোধহয় তাঁর পরিচিতি নেই। কিন্তু ঘটনা হল তিনি নাটক লেখেন এবং শুধু নাটকই নয়, কবিতাও তাঁর লেখনী থেকে জন্ম নেয়। ছাপার অক্ষরে প্রকাশিত তাঁর প্রথম নাটক ‘ভুল ঠিকানায়’। ২০১২ সালে সেটি প্রকাশিত হয়।
বিশদ

22nd  June, 2019
 অস্থির সময়ের প্রেক্ষিতে কিছু কথা

  ভোট পরবর্তী হিংসা, হানাহানি, ধর্মীয় সন্ত্রাস, সাম্প্রদায়িক বিদ্বেষ, এই মুহূর্তে এতটাই বেড়ে গেছে, যা সমাজকে এক ভয়ঙ্কর পরিণতির দিকে নিয়ে যাচ্ছে। চিন্তিত সাধারণ মানুষ। সেই সঙ্গে উদ্বিগ্ন, ভীত, চিন্তিত বিদ্ধজনেরা। এই দুশ্চিন্তা, ভয়কে সাধারণের সামনে প্রকাশ করার জন্য এক নাগরিক সভার আয়োজন করেছিলেন বিদদ্বজনেরা। যার শিরোনাম ছিল – এই মৃত্যু উপত্যকা আমার দেশ না।
বিশদ

22nd  June, 2019
কাগজের বিয়ে ও কর্ণ-কুন্তী কিস্‌সা 

আগামী ১৮ জুন গিরিশ মঞ্চে দেখা যাবে দু’ দুটি মজার নাটক। প্রথমটি বেলঘরিয়া থিয়েটার অ্যাকাডেমি প্রযোজিত ‘কাগজের বিয়ে’। কাগজের বিয়ে অর্থাৎ রেজিস্ট্রি ম্যারেজ। লোহালক্কড়ের ব্যবসায়ী রাধাকান্তবাবু কোষ্ঠী বিচার না করে কিছুতেই বিয়ের পক্ষপাতী নন। তাহলে পর্ণার বিয়েটা কি ভেস্তেই যাবে?  
বিশদ

15th  June, 2019
মঞ্চে শঙ্করাচার্যের দর্শন 

সম্প্রতি ‘নীলদর্পণ’ নাট্যসংস্থা শিশির মঞ্চে ‘মোহমুদ্গর’ নাটকটি মঞ্চস্থ করল। এটি একটি একক অভিনয়। নাট্যকার, পরিচালক ও অভিনেতা একজনই— রণেন্দ্রনাথ ধাড়া। ‘মোহমুদ্গর’ শঙ্করাচার্যের দার্শনিক গ্রন্থ।  
বিশদ

15th  June, 2019
সমসাময়িক সমস্যা তুলে ধরে এ নাটক 

ডাক্তারি এমন এক পেশা, যা অন্যান্য পেশার থেকে অনেকটাই আলাদা। কেননা এই পেশার সঙ্গে জড়িয়ে রয়েছে সহমর্মিতা, দায়িত্বশীলতা, বিচক্ষণতা, সততা, সেবার মানসিকতা প্রভৃতি মানবিক গুণগুলি। মানুষের মরাবাঁচা নির্ভর করে চিকিৎসকের হাতে। তাই ডাক্তারকে ভগবানের সমতুল্য মনে করা হয়।  
বিশদ

15th  June, 2019
ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে আওয়াজ তোলে এ নাটক 

ধর্ম নয়, ধর্মান্ধতা ও ধর্মীয় মৌলবাদের বিরুদ্ধে জেহাদ ঘোষণা করতেই কলম ধরেন সুস্মিতা বন্দ্যোপাধ্যায়। মানবতার অপমান, সংকীর্ণতা, অপব্যাখা ও অপক্ষয়ের প্রতি সবার দৃষ্টি আকর্ষণ করার উদ্দেশ্যেই তাঁর লেখা ‘কাবুলিওয়ালার বাঙালি বউ’ বইটি একসময়ে সাড়া ফেলে জনমানসে।  
বিশদ

15th  June, 2019
রাজ্যে অস্থিরতায় উদ্বিগ্ন বিশিষ্টরা, ডাক সভার 

ভোট পরবর্তী হিংসা ও সামাজিক অস্থিরতায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বাংলা নাট্যজগত সহ অন্য ক্ষেত্রের বিশিষ্ট মানুষেরা। প্রায় প্রতিদিনই রাজ্যের নানা অংশে তৈরি হচ্ছে অস্থিরতা। বাড়ছে দাঙ্গা-হাঙ্গামা ও সাম্প্রদায়িক বিদ্বেষ। সামাজিক অনুষ্ঠান ও আচরণবিধিতে সাম্প্রদায়িক রং লাগানোর চেষ্টা চলছে।  
বিশদ

15th  June, 2019
আধুনিক যাত্রার রূপকথার এক নায়ক 

শক্তিশালী অভিনেতা শেখর গঙ্গোপাধ্যায়। খ্যাতি আর পতনের আলোছায়ায় বর্ণময় এক জীবন। লিখেছেন সন্দীপন বিশ্বাস 

যাত্রার দুরন্ত অভিনেতা শেখর গঙ্গোপাধ্যায় আপন প্রতিভায় একটি নিজস্ব ধারা তৈরি করেছিলেন। কিন্তু দেখা যায় যে উচ্চতায় তিনি আরোহণ করতে পারতেন, সেই শিখরে তিনি পৌঁছতে পারেননি। তিনি যেন শেক্সপিয়ারিয়ান ট্রাজেডির একটি চরিত্র।
বিশদ

15th  June, 2019
প্রকৃত জ্ঞানীর মতোই নিরহঙ্কার এবং আড়ম্বরহীন মানুষ ছিলেন সলিলদা

প্রয়াত হলেন নাট্যব্যক্তিত্ব সলিল বন্দ্যোপাধ্যায়। উঁচুপদে চাকরির লোভ সম্বরণ করে আজীবন থিয়েটারের সেবা করে এসেছেন। ১৯৭৪ সালে প্রতিষ্ঠা করেন নিজের দল ‘থিয়েট্রন’। প্রথম নাটক ‘প্রথম পার্থ’। তাঁর নির্দেশিত ‘বিসর্জন’, ‘অসংগত’, ‘খেলাঘর’ প্রভৃতি নাটকগুলি জনপ্রিয়তা লাভ করেছিল। স্মৃতিচারণ করলেন সংগ্রামজিৎ সেনগুপ্ত।
বিশদ

08th  June, 2019
ভালো প্রযোজনার ইচ্ছেই সম্বল

 প্রত্যন্ত একটি গ্রামে বাবা মায়ের সঙ্গে বাস অভির। একটি অখ্যাত অনামী স্কুলে অভির পড়াশোনা। কিন্তু স্কুল যাই হোক না কেন পড়াশোনায় অভি অত্যন্ত ভালো আর কৃতী ছাত্র হওয়ার সুবাদে গ্রামের মানুষ তাকে একটু অন্যরকমভাবে দেখে। অর্থাৎ ভালোছেলের মর্যাদায় ভূষিত অভি। অভির গৃহশিক্ষক (নাটকে ব্যবহৃত নাম মাস্টারমশাই) অভির আদর্শ।
বিশদ

08th  June, 2019
অন্যায় ও মনস্তত্ত্ব

  মনস্তত্ত্ব আর আবেগ দুটি অত্যন্ত জটিল বিষয়। যার ব্যাখ্যা করা সহজ নয়। কারণ এই দুটি বিষয়ের ওপর মানুষের নিয়ন্ত্রণ থাকে না। তাই যখন মানুষ ভুল করে, তখন তার কাজের একটা ব্যাখ্যা থাকে নিজের কাছে। যেটা সে অন্যদের বোঝাবার চেষ্টা করে। কিন্তু সে বুঝতে পারে না যে তার ছোট্ট একটা ভুল অন্য একজনের কত বড় ক্ষতি করে দিতে পারে।
বিশদ

08th  June, 2019
বাংলা থিয়েটারকে জাতে তুলেছিলেন রামকৃষ্ণ

তখন বাংলা থিয়েটারের অভিনেত্রীরা আসতেন পতিতালয় থেকে। ফলে সাধারণ মানুষ থিয়েটারে আসা বন্ধ করে দিয়েছিলেন। বাংলা থিয়েটার সমাজে অপাংক্তেয় হয়ে পড়েছিল। সেখান থেকে থিয়েটারকে জাতে তোলেন রামকৃষ্ণ পরমহংস। কীভাবে, তা লিখেছেন ডা. শঙ্কর ঘোষ।
বিশদ

08th  June, 2019
অন্ধ পুত্রস্নেহ আর লোভ, দুই-ই ভয়ংকর

মনুষ্যত্বের সবচেয়ে বড় প্রকাশ প্রেম, ভালোবাসা ও ক্ষমাশীলতাকে কেন্দ্র করে শতাধিক বছর আগে দ্বিজেন্দ্রলাল রায় লিখেছিলেন তাঁর বিখ্যাত নাটক ‘সাজাহান’। নাটকের মধ্যে একদিকে যেমন ক্ষমতালোভী, প্রতিহিংসাপরায়ণ পুত্রের জঘন্য অপরাধ তুলে ধরা হয়, অন্যদিকে তেমনই অত্যাচারের শিকার হওয়া স্নেহশীল আবেগপ্রবণ পিতার ক্ষমাশীলতাও পরিলক্ষিত হয়।
বিশদ

01st  June, 2019
মহাকাব্যের আড়ালে

  কুরুক্ষেত্রের যুদ্ধকে কেন্দ্র করে এক গ্রামীন পালা। বেশ উত্তেজনাময় দৃশ্য। একদিকে ভীমের হুঙ্কার, আর অন্যদিকে দুর্যোধনের আস্ফালন। দুই মহারথীর গদাযুদ্ধের আহ্বান। দর্শকরাও বেশ উত্তেজিত। ভীম অর্থাৎ ধর্মের কাছে অধর্মের প্রতীক দুর্যোধনের বিনাশ দেখার জন্য যখন তারা উদগ্রীব, ঠিক তখনই বাঁধল গোল। বিশদ

01st  June, 2019

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, রায়গঞ্জ: রায়গঞ্জ ব্লকের ৯ নম্বর গৌরী গ্রাম পঞ্চায়েতের বাংলা-বিহার সীমান্তে অবস্থিত কয়েকটি গ্রাম এবারও বর্ষা আসতেই বিচ্ছিন্ন দ্বীপের মতো হয়ে গিয়েছে। ফলে প্রতিবারের মতো ...

 নয়াদিল্লি, ২১ জুলাই (পিটিআই): বাজেট বরাদ্দের ক্ষেত্রে সংবেদনশীল হওয়ার ইঙ্গিত দিয়েছিল স্বরাষ্ট্র মন্ত্রক। সেই অনুযায়ী নজিরবিহীন সিদ্ধান্ত নিল তারা। এই প্রথম সিআরপিএফের মহিলাকর্মীদের জন্য কর্মক্ষেত্রে স্যানিটারি প্যাড ভেন্ডিং মেশিন বসতে চলেছে। ...

সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: এবার ‘বুথে চলো’। ২০২১-এর বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বুথস্তর থেকে সংগঠন ঢেলে সাজার ডাক দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু ডাক দিয়েই ক্ষান্ত হননি ...

 ওয়াশিংটন, ২১ জুলাই (পিটিআই): ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট পদে আসার পর থেকেই ক্রমশ ইসলামাবাদের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটেছিল ওয়াশিংটনের। সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তান কঠোর পদক্ষেপ নিচ্ছে না, মূলত এই অভিযোগে তাদের সামরিক সাহায্য করাও বন্ধ করে দেয় আমেরিকা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বিদ্যার্থীদের বেশি শ্রম দিয়ে পঠন-পাঠন করা দরকার। কোনও সংস্থায় যুক্ত হলে বিদ্যায় বিস্তৃতি ঘটবে। কর্মপ্রার্থীরা ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম
১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম
১৯১৮: ভারতের প্রথম যুদ্ধবিমানের পাইলট ইন্দ্রলাল রায়ের মৃত্যু প্রথম বিশ্বযুদ্ধে
১৯২৩: সঙ্গীতশিল্পী মুকেশের জন্ম
১৯৪৮: চিত্রশিল্পী হেমেন্দ্র মজুমদারের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৯৫ টাকা ৬৯.৬৪ টাকা
পাউন্ড ৮৪.৭৭ টাকা ৮৭.৯২ টাকা
ইউরো ৭৬.১০ টাকা ৭৯.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
20th  July, 2019
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,৫২৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৭০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৪,২১০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,৫৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,৬৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
21st  July, 2019

দিন পঞ্জিকা

৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ২২/২২ দিবা ২/৪। পূর্বভাদ্রপদ ১৩/১৩ দিবা ১০/২৪। সূ উ ৫/৭/১৮, অ ৬/১৮/৩৬, অমৃতযোগ দিবা ৬/৫৩ মধ্যে পুনঃ ১০/২৪ গতে ১/২ মধ্যে। রাত্রি ৭/১ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/২১ গতে ২/১৪ মধ্যে, বারবেলা ৬/৪৬ গতে ৮/২৫ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪০ মধ্যে, কালরাত্রি ১০/২২ গতে ১১/৪৩ মধ্যে। 
৫ শ্রাবণ ১৪২৬, ২২ জুলাই ২০১৯, সোমবার, পঞ্চমী ১৪/২০/৫৯ দিবা ১০/৫০/২১। পূর্বভাদ্রপদনক্ষত্র ৮/২৮/৩৩ দিবা ৮/২৯/২২, সূ উ ৫/৫/৫৭, অ ৬/২১/৩৯, অমৃতযোগ দিবা ৬/৫৬ মধ্যে ও ১০/২৪ গতে ১/০ মধ্যে এবং রাত্রি ৬/৫৬ গতে ৯/৮ মধ্যে ও ১১/২০ গতে ২/১৬ মধ্যে, বারবেলা ৩/২/৪৩ গতে ৪/৪২/১১ মধ্যে, কালবেলা ৬/৪৫/২৫ গতে ৮/২৪/৫২ মধ্যে, কালরাত্রি ১০/২৩/১৬ গতে ১১/৪৩/৪৮ মধ্যে। 
১৮ জেল্কদ 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: কর্মপ্রার্থীরা কোনও শুভ সংবাদ পেতে পারেন। বৃষ: বিবাহের সম্ভাবনা আছে। মিথুন: ব্যবসায় ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮১৪: সাহিত্যিক প্যারীচাঁদ মিত্রের জন্ম১৮৪৭: সাহিত্যিক ত্রৈলোক্যনাথ মুখোপাধ্যায়ের জন্ম১৯১৮: ভারতের ...বিশদ

07:03:20 PM

  সল্টলেকের বিএসএনএল-এর অফিসে আগুন
সল্টলেকের ১৩ নম্বর ট্যাঙ্কের বিএসএন এল-এর নোভাল সেন্টারে আগুন লেগেছে। ...বিশদ

09:50:50 PM

বরানগর জুট মিলে আগুন, অকুস্থলে দমকলের ৪টি ইঞ্জিন 

07:18:32 PM

কালিকাপুরে সোনার গয়না চুরির অভিযোগে গ্রেপ্তার পরিচারিকা 

06:20:00 PM

মহেশতলায় দুটি গাড়ির সংঘর্ষ, আহত ৬ 
অটো এবং ৪০৭ গাড়ির মুখোমুখি সংঘর্ষে আহত ছ’জন। জানা গিয়েছে, ...বিশদ

06:18:00 PM