দেশ

শুক্রবার দিনভর মুম্বইয়ে বৃষ্টি হলেও তার তেজ ছিল তুলনামূলকর অনেক কম। যদিও দুর্যোগ এখনও কাটেনি। শনিবার পর্যন্ত মুম্বই এবং পাশ্ববর্তী পালঘরে বৃষ্টির হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। লাল সতর্কতা জারি আছে রত্নাগিরি, রায়গড়ে। ইতিমধ্যে বৃষ্টিতে রাজ্যে মৃতের সংখ্যা বেড়ে ছয় হয়েছে। রায়গড়ের আলিবাগ উপকূলে আরব সাগরের উত্তাল ঢেউয়ে ভেসে যাওয়া একটি টাগবোটের ১৪ জন নাবিককে উদ্ধার করেছে উপকূলরক্ষী বাহিনী। পিটিআই

রেকর্ড ৫২.৯ ডিগ্রি গরম দিল্লিতে, জল অপচয়ে জরিমানা

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: মঙ্গলবার শেষমেশ অর্ধশতরান হয়নি। বুধবার রুদ্ররূপ দেখিয়ে পঞ্চাশের সীমা পেরিয়েই গেল পারদ। এদিন দিল্লির মুঙ্গেশপুরে বেলা ৩টেয়  ৫২.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা সারা দেশের মধ্যে রেকর্ড। ১৯১৩ সালে আমেরিকার ক্যালিফোর্নিয়ায় ডেথ ভ্যালির গ্রিনল্যান্ড রাঞ্চে তাপমাত্রা ৫৬.৭ ডিগ্রি ছুঁয়েছিল। এতদিন পর্যন্ত এটাই ছিল সারা বিশ্বের সর্বোচ্চ। সেই রেকর্ড থেকে দিল্লি মাত্র ৪.৪ ডিগ্রি দূরে।  নারেলা, নজফগড়, পুসা, পীতমপুরা সহ রাজধানীর প্রায় সর্বত্রই বুধবার বেলায় তাপমাত্রা ঘোরাফেরা করল ৫০ ডিগ্রির আশেপাশেই। যদিও তাপমাত্রা প্রকৃতপক্ষেই ৫২ ডিগ্রি পার করেছে কিনা, তা খতিয়ে দেখছে মৌসুম ভবন (আইএমডি)। যে জায়গায় বুধবার তাপমাত্রা ৫২ ডিগ্রি ছাড়িয়েছে সেখানে টেম্পারেচার সেন্সর সঠিকভাবে কাজ করছে কিনা,  খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন আইএমডির ডিরেক্টর জেনারেল এম মোহাপাত্র। 
বিকেলে আচমকাই আকাশ কালো মেঘে ঢেকে কয়েক পশলা বৃষ্টি হলেও তা দিল্লি-এনসিআরের মানুষকে স্বস্তি দিতে পারেনি। বরং অস্বস্তি বেড়েছে। তবে কিছুটা স্বস্তির বার্তা দিয়ে আবহবিদেরা জানিয়েছেন, ‘আজ, বৃহস্পতিবার দিল্লি-এনসিআরে তাপমাত্রা দু’-তিন ডিগ্রি কমবে। লালের পরিবর্তে জারি হবে কমলা সতর্কতা। কাল এবং পরশু পশ্চিমী ঝঞ্ঝার কারণে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিরও পূর্বাভাস রয়েছে। সেজন্য পারদ তিন-চার ডিগ্রি নামতে পারে।’ উত্তম নগরের বাসিন্দা প্রবীণ শ্রীবাস্তব বলেন, ‘বিগত ২০ বছর ধরে দিল্লিতে আছি। এমন অভিজ্ঞতা আগে  কখনও হয়নি।’ শুধুই দাবদাহ সহ্য করাই নয়। দিল্লিবাসীকে জল সংরক্ষণের চ্যালেঞ্জও নিতে হচ্ছে। ক্রমশ ফুরোচ্ছে দিল্লির ভূগর্ভস্থ জলস্তর। জলবণ্টন নিয়ে দিল্লি এবং হরিয়ানা সরকারের মধ্যে রাজনীতি চলছেই। কিন্তু পরিস্থিতি আয়ত্ত্বে আনতে জলের অপচয় রোধে দু’হাজার টাকা জরিমানা কার্যকর করে দিয়েছে দিল্লি সরকার। মন্ত্রী আতিশী জানিয়েছেন, ‘পাইপ দিয়ে গাড়ি ধোয়া, ট্যাঙ্ক ভর্তি হয়ে জল ক্রমাগত উপচে পড়তে থাকা, ডোমেস্টিক ওয়াটার বাণিজ্যিক কারণে ব্যবহার করা নিষিদ্ধ। না মানলে জরিমানা করা হবে। জলের লাইন কেটে দেওয়া হবে। এ ব্যাপারে কড়া নজরদারি চালাবে দিল্লি জল বোর্ড।’ এনিয়ে বুধবারই বোর্ডকে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন তিনি। বিজেপির অভিযোগ, দিল্লির হিটওয়েভ সম্পর্কে অবগত থাকা সত্ত্বেও ‘সামার অ্যাকশন প্ল্যান’ তৈরিই করেনি আপ। পাশাপাশি দিল্লিতে তৈরি হয়েছে নতুন সঙ্কট। একের পর এক অগ্নিকাণ্ড ঘটছে। দিল্লির দমকল বিভাগ জানাচ্ছে, দিনে অন্তত ২০০টি করে অগ্নিকাণ্ড সংক্রান্ত ফোন আসছে তাদের কাছে। যা বিগত ১০ বছরের মধ্যে সর্বাধিক। এদিকে, বিদ্যুতের চাহিদাও রেকর্ড গড়েছে। ডিসকম আধিকারিকরা জানিয়েছেন, বিদ্যুতের চাহিদা ৮,৩০০ মেগাওয়াটে পৌঁছে গিয়েছে। 
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক অশান্তির অবসানে গৃহ সুখ ও শান্তি বাড়বে। প্রেমের ক্ষেত্রে শুভ। কর্মে উন্নতি। উপার্জন বৃদ্ধি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৬ টাকা৮৪.৩৫ টাকা
পাউন্ড১০৬.৪৬ টাকা১০৯.১২ টাকা
ইউরো৮৯.৭৬ টাকা৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা