দেশ

কেরলে বর্ষা আজই, উত্তরবঙ্গে আগাম, দক্ষিণবঙ্গে এখনই নয়  

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আগামী কয়েকদিন উত্তরবঙ্গের হিমালয় সংলগ্ন জেলাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি চলবে বলে জানিয়ে দিল আবহাওয়া দপ্তর। উত্তরবঙ্গে এবার স্বাভাবিক সময়ের কিছুটা আগেই বর্ষা ঢুকে যেতে পারে। মনে করছেন আবহাওয়াবিদরা। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর বৃহস্পতিবার জানিয়েছে, আজ বৃহস্পতিবার কেরল ও উত্তর-পূর্ব ভারতের কিছু অংশে বর্ষা ঢুকে পড়ার সম্ভাবনা রয়েছে। এটা হলে এবার স্বাভাবিক সময়ের দু’দিন আগে দেশের মূল ভূখণ্ডে বর্ষা ঢুকবে। আলিপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানান, দক্ষিণবঙ্গে বর্ষা আসতে এখনও কিছুটা দেরি আছে। এমনিতেই দক্ষিণবঙ্গে বর্ষা আসার স্বাভাবিক সময় ১০ জুন। উত্তরবঙ্গে তা ৫-৬ জুন। আবহাওয়া অধিকর্তা জানিয়েছেন, উত্তরবঙ্গে বর্ষা কবে ঢুকবে সেটা বোঝা যাবে দুই-একদিনের মধ্যেই। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় ‘রেমাল’ সৃষ্টির প্রভাবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আরও সক্রিয় হয়েছে। 
কলকাতাসহ দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। কোনও কোনও জায়গায় বিক্ষিপ্তভাবেই বৃষ্টি হতে পারে। তাপমাত্রা খুব একটা বাড়বে না। তবে কলকাতা এবং উপকূল সংলগ্ন ও কাছাকাছি অঞ্চলে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার জন্য ভ্যাপসা গরম থাকবে। শনিবার কলকাতা ও সংলগ্ন এলাকায় ৯টি লোকসভা আসনে ভোট রয়েছে। ওইদিন এই এলাকায় এরকমই আবহাওয়া থাকার সম্ভাবনা বেশি। জানাচ্ছেন আবহাওয়া অধিকর্তা। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ওইদিন ৩৫-৩৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। ঘূর্ণিঝড়ের ধাক্কায় ঝড়বৃষ্টিতে সোমবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ২৬.৬ ডিগ্রিতে নেমে এসেছিল। এটা স্বাভাবিকের থেকে ৮.৫ ডিগ্রি কম ছিল। মঙ্গলবার থেকে দু্র্যোগ না-থাকায় তাপমাত্রা বাড়তে শুরু করেছে। সর্বোচ্চ তাপমাত্রা (৩৩.৩ ডিগ্রি) বুধবারও অবশ্য স্বাভাবিকের থেকে প্রায় ২ ডিগ্রি কম ছিল। 
বঙ্গোপসাগর থেকে দখিনা বাতাস এখন প্রচুর পরিমাণ জলীয় বাষ্প টেনে আনছে বায়ুমণ্ডলে। মেঘও উড়ে আসছে সাগর থেকে। ওই জলীয় বাষ্প এবং মেঘের জন্য দক্ষিণবঙ্গে তাপমাত্রা খুব বেশি বাড়তে পারেনি। বিহার ও ঝাড়খণ্ডে তাপপ্রবাহ চললেও তা এই দখিনা বাতাসের জন্য দক্ষিণবঙ্গে ঢুকতে পারছে না।  বঙ্গোপসাগর থেকে যে জলীয় বাষ্প ও মেঘ দক্ষিণবঙ্গের আকাশে ঢুকছে তা মূলত চলে যাচ্ছে হিমালয় সংলগ্ন উত্তরবঙ্গ ও সিকিমের দিকে। আগামী রবিবার পর্যন্ত আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, দার্জিলিং ও কালিম্পং জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। শনি ও রবিবার উত্তর দিনাজপুর জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগর থেকে বেশি পরিমাণে জলীয় বাষ্প প্রবেশের পাশাপাশি, উত্তর-পশ্চিম উত্তরপ্রদেশ থেকে পশ্চিম বাংলাদেশ পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা, উত্তরবঙ্গে অধিক বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি করেছে। 
মেঘলা...। শোভাবাজার থেকে গঙ্গার তোলা নিজস্ব চিত্র। 
21d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষায় নামী স্বদেশি/ বিদেশি প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারেন। স্ত্রীর স্বাস্থ্য বিষয়ে চিন্তা। কর্মে অগ্রগতি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার ৮২.৫৬ টাকা৮৪.৩০ টাকা
পাউন্ড১০৪.৩৩ টাকা১০৭.৮১ টাকা
ইউরো৮৮.০৪ টাকা৯১.১৭ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা